Punjab Congress: ভোট বৈতরণী পার করতে ফের পিকের উপরেই ভরসা পঞ্জাব কংগ্রেসের?

Prashant Kishor : ভোট বৈতরণী পার করতে ফের একবার প্রশান্ত কিশোরের শরনাপন্ন হচ্ছে পঞ্জাব কংগ্রেস? পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি কিন্তু এমনটাই ইঙ্গিত দিয়েছেন।

Punjab Congress: ভোট বৈতরণী পার করতে ফের পিকের উপরেই ভরসা পঞ্জাব কংগ্রেসের?
ফের একবার পিকের উপরে ভরসা পঞ্জাব কংগ্রেসের?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 5:05 PM

চণ্ডীগঢ়: সামনেই পঞ্জাবে বিধানসভা নির্বাচন। আর তার আগে একের এক এক অন্তর্কলহে কঙ্কালসার পঞ্জাব কংগ্রেস।এই অবস্থায় কি ভোট বৈতরণী পার করতে ফের একবার প্রশান্ত কিশোরের শরনাপন্ন হচ্ছে পঞ্জাব কংগ্রেস? পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি কিন্তু এমনটাই ইঙ্গিত দিয়েছেন।

অন্তর্দ্বন্দ্বের জেরে ভিতর থেকে ফাঁপা হয়ে যাওয়া পঞ্জাব কংগ্রেসের ঘাড়ের উপর নিশ্বাস ফেলছে বিজেপি। তার উপর আবার অরবিন্দ কেজরিওয়ালও প্রার্থী দিচ্ছেন। মাঝে মধ্যেই দিল্লি-চণ্ডীগঢ় যাওয়া আসা করছেন। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, এই ত্রিফলা ধাক্কার মধ্যেই বেশ স্নায়ুর চাপ অনুভব করছে কংগ্রেস। আর সেই কারণেই ভোট কুশলী প্রশান্ত কিশোরের উপরেই আবারও রণকৌশল তৈরির গুরুদায়িত্ব ছাড়তে চাইছেন চন্নিরা।

সম্প্রতি পঞ্জাব কংগ্রেসের কৌশলগত বৈঠকের এক ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে বিদ্যুতের মাশুল কমানোর প্রসঙ্গ নিয়ে আলোচনার ফাঁকে চরণজিৎ সিং চন্নি তাঁর দলীয় কর্মীদের বলছেন, “হরিশ চৌধুরি (পঞ্জাব কংগ্রেসের ইনচার্জ) আমাকে প্রশান্ত কিশোরকে নিয়োগ করার কথাও বলছিলেন।”

উল্লেখ্য, এর আগে, চলতি বছরের অগস্টে তৎকালীন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের মুখ্য উপদেষ্টার পদ থেকে ইস্তফা দেন প্রশান্ত কিশোর। সঙ্গে এও জানিয়েছিলেন, ২০২২ সালের পঞ্জাব বিধানসভা নির্বাচনের সঙ্গে তিনি যুক্ত থাকবেন না।

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের নির্বাচনী প্রচার কর্মসূচির দায়িত্ব ছিল প্রশান্ত কিশোরের উপরেই। একইসঙ্গে উত্তর প্রদেশে কংগ্রেস – সমাজবাদী পার্টিরও দায়িত্বে ছিলেন পিকে। যদিও উত্তর প্রদেশে প্রশান্ত কিশোরের জাদু কাজ করেনি। তারপর থেকে কংগ্রেসের সঙ্গে তাঁর আর কোনও ভোটের রণকৌশল সংক্রান্ত সম্পর্ক তৈরি হয়নি। অন্তত প্রকাশ্যে তা নিয়ে কোনওদিন মুখ খোলেননি পিকে।

এদিকে কিছুদিন আগেই চাঞ্চল্যকর দাবি করেছিলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর। আগামী দশকের পর দশক, ভারতীয় রাজনীতির কেন্দ্রবিন্দুতে থাকবে বিজেপিই, এমনই দাবি করেছিলেন পিকে। এক অনুষ্ঠানে প্রশান্ত বলেন “জিতুক হারুক ভারতীয় রাজনীতির কেন্দ্রতেই থাকবে বিজেপি। তাঁরা যদি সর্বভারতীয় স্তরে ৩০ শতাংশ ভোট নিশ্চিত করে তবে রাজনীতিতে বিজেপির প্রাসঙ্গিকতা কেউ কেড়ে নিতে পারবে না। সাধারণ মানুষের মোদীর প্রতি রাগ আছে বলে তারা মোদীকে ছুঁড়ে ফেলে দেবে, এই ফাঁদে দয়া করে পা দেবেন না। মানুষ যদি মোদীকে পরাজিতও করে, তাতেও বিজেপির প্রাসঙ্গিকতা আগামী কয়েক দশক অটুট থাকবে।”

একইসঙ্গে কংগ্রেস নেতা রাহুল গান্ধীরও সমালোচনা করেন তিনি। জানিয়েছেন, ‘রাহুল গান্ধীর বিজেপিকে নিয়ে মূল্যায়ন ভুল ছিল। রাহুল বলেছিলেন মানুষ বিজেপিকে ছুঁড়ে ফেলে দেবে, এই বিশ্লেষণ সঠিক নয়।’ রাজনৈতিক বিশ্লেষণের ক্ষেত্রে পিকে বরাবরই পেশাদারিত্বের পরিচয় দিয়েছেন। আর এরই মধ্যে পঞ্জাব কংগ্রেস ফের একবার পিকের শরনাপন্ন হতে চলেছে।

আরও পড়ুন : Nawab Malik : জামাইয়ের গ্রেফতারির ‘বদলা’ নিতেই মন্ত্রীর নিশানায় ওয়াংখেড়ে? কী বলছেন সমীরের বোন…