Uddhav Thackeray on BJP: ‘২৫ বছর নষ্ট করলাম’, বাল ঠাকরের জন্মজয়ন্তীতে কীসের আক্ষেপ মুখ্যমন্ত্রীর গলায়?

Uddhav Thackeray on BJP: শিবসেনার সঙ্গে জোট ভাঙার পর বিজেপি যে ছোট দলগুলির সঙ্গে জোট বেঁধেছে, তা নিয়েও ক্ষোভ উগরে দেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। তিনি বলেন, "বিজেপির নীতি হল ইউড অ্যান্ড থ্রো। নিজেদের স্বার্থ ফুরিয়ে গেলেই ওরা ছু়ঁড়ে ফেলে দেয়।"

Uddhav Thackeray on BJP: '২৫ বছর নষ্ট করলাম', বাল ঠাকরের জন্মজয়ন্তীতে কীসের আক্ষেপ মুখ্যমন্ত্রীর গলায়?
বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ উদ্ধবের। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 7:46 AM

মুম্বই: জোট ভেঙেছে প্রায় দুই বছর আগে, তবে ক্ষোভ রয়ে গিয়েছে এখনও। ভারতীয় জনতা পার্টির (BJP) সঙ্গে জোট ভাঙার প্রসঙ্গে  ফের একবার ক্ষোভ-দুঃখ উগরে দিলেন শিবসেনার (Shiv Sena) প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। রবিবার তিনি বলেন, “আমার এখনও বিশ্বাস যে বিজেপির সঙ্গে জোট বেঁধে দল নিজের ২৫টি বছর নষ্ট করেছে।”

বিজেপির সঙ্গে জোটে সময় নষ্ট:

শিবসেনার প্রতিষ্ঠাতা তথা উদ্ধব ঠাকরের বাবা বালাসাহেব ঠাকরের ৯৬ তম জন্মবার্ষিকীতে দলীয় কর্মীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সেখানেই বাবার আদর্শ নিয়ে কথা বলতে বলতেই আচমকা বিজেপির দিকে আক্রমণ শানান। তিনি বলেন, “বিজেপির সঙ্গে জোট বেধে শিবসেনা ২৫ বছর নষ্ট করল। আমার একটাই দুঃখ যে এক সময়ে ওরা আমাদের বন্ধু ছিল। আমরা ওদের দেখভাল করেছি। আমি আগেও বলেছি যে বিজেপির সঙ্গে জোট বেঁধে আমাদেরই ২৫ বছর সময় নষ্ট হয়েছে।”

হিন্দুত্বে শান:

শিবসেনা কখনই হিন্দুত্ববাদের পথ থেকে সরে আসবে না, এই কথার উপর জোর দিয়ে উদ্ধব ঠাকরে বলেন, “শিবসেনার প্রধান আমাদের হিন্দুত্ব নিয়ে বলেছিলেন। আমরা হিন্দুত্ব স্থাপনের জন্যই ক্ষমতা চেয়েছিলাম। এই লোকজনেরা (পড়ুন বিজেপি) যে হিন্দুত্বের বার্তা দিচ্ছে, তা কেবল লোক দেখানো। তাদের হিন্দুত্ব কেবল ক্ষমতার জন্য। ক্ষমতা পেতেই তারা হিন্দুত্বের নকল চামড়া পরে রয়েছে। সাধারণ মানুষ আমাদের প্রশ্ন করেন যে আমরা হিন্দুত্ব  কেন ছেড়ে দিলাম, তবে আমি বলি যে আমরা বিজেপিকে ছেড়েছি, হিন্দুত্বকে নয়। বিজেপির অর্থ হিন্দুত্ব নয়।”

বিজেপিকে দোষারোপ:

শিবসেনার সঙ্গে জোট ভাঙার পর বিজেপি যে ছোট দলগুলির সঙ্গে জোট বেঁধেছে, তা নিয়েও ক্ষোভ উগরে দেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। তিনি বলেন, “বিজেপির নীতি হল ইউড অ্যান্ড থ্রো। নিজেদের স্বার্থ ফুরিয়ে গেলেই ওরা ছু়ঁড়ে ফেলে দেয়। মনে আছে সেই দিন, যখন বিজেপি প্রার্থীরা নির্বাচনে নিজেদের জমা রাখা টাকা হারাত? সেই সময় ওদের প্রয়োজন পড়েছিল আমাদের, সেই কারণেই আমাদের, আকালি দল, তৃণমূলের মতো আঞ্চলিক দলের সঙ্গে জোট বেঁধেছিল। ওরা সবাইকে একসঙ্গে নিয়ে এগোয় এবং বাজপেয়ী সরকার গঠন করেন। আমরা ওদের পূর্ণ সমর্থন জানিয়েছিলাম। কিন্তু এখন এই নতুন হিন্দুত্ববাদীরা কেবল নিজের স্বার্থসিদ্ধির জন্য হিন্দুত্বকে ব্যবহার করছে।”

শাহের চ্যালেঞ্জের জবাব:

এনসিপি বা কংগ্রেসের সঙ্গে জোটে নয়, সম্প্রতিই শিবসেনাকে একা নির্বাচনে লড়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন বিজেপি নেতা তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন সেই চ্যালেঞ্জের জবাবে উদ্ধব ঠাকরে বলেন, “আমরা একা লড়তে রাজি আছি। তবে আমার একটা শর্ত রয়েছে, কেন্দ্রে থাকায় বিজেপি যেন সেই ক্ষমতা ব্য়বহার না করে। আমরাও নিজেদের ক্ষমতা ব্য়বহার করব না। আসুন দুটি রাজনৈতিক দল হিসাবে লড়াই করি আমরা। এর মাঝখানে ইডি বা আয়কর বিভাগকে ব্যবহার করা সঠিক হবে না।”

আরও পড়ুন: Crime News: নৃশংসতা চরমে! যুবকের হাতে স্ত্রী, ছেলের ভয়ঙ্কর পরিণতি