Incentive For Having Children: ২ সন্তান হলে মাসে ৫ হাজার টাকা, তৃতীয় সন্তান নিলে বাড়বে ভাতা; ঘোষণা এই রাজ্যের মন্ত্রীর

Incentive For Having Children: তিন সন্তান হলে প্রতি মাসে মিলবে ১০ হাজার টাকা। নারীদিবস উদযাপনের দিনেই এই ঘোষণা করলেন সিকিমের মুখ্যমন্ত্রী।

Incentive For Having Children: ২ সন্তান হলে মাসে ৫ হাজার টাকা, তৃতীয় সন্তান নিলে বাড়বে ভাতা; ঘোষণা এই রাজ্যের মন্ত্রীর
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 9:49 PM

গ্য়াংটক: গত ৮ মার্চ ছিল আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day)। তবে মঙ্গলবার আন্তর্জাতিক কর্মরত নারী দিবস পালন করল সিকিম ক্রান্তিকারী মোর্চার মহিলা মোর্চা। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিকিমের মুখ্যমন্ত্রী (Sikkim CM) প্রেম সিং গোলে। এই অনুষ্ঠানে উপস্থিত থেকে মহিলাদের হিতার্থে একাধিক ঘোষণা করেছেন সিকিমের মুখ্যমন্ত্রী। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য, সন্তান নিলে মাসিক ইনসেনটিভের ঘোষণা।

গোলে জানিয়েছেন, কোনও দম্পতির দুই সন্তান হলে তার দেখভালের জন্য মাসিক ৫ হাজার টাকা এবং তৃতীয় সন্তানের জন্য মাসিক ১০ হাজার টাকা দেবে রাজ্য সরকার। এক বছরের জন্য এই ইনসেনটিভ দেওয়া হবে। আর সরকারি কর্মচারীরা এই সুবিধা পাবেন না বলে জানিয়েছেন তিনি। রাজ্যে জন্মহার বাড়াতেই মুখ্যমন্ত্রী আন্তর্জাতিক কর্মরত নারী দিবস উদযাপনের দিনেই বিভিন্ন স্কিম ও ইনসেনটিভের ঘোষণা করেছেন। ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ)-র জন্য আর্থিক সহায়তা,সরকারি কর্মচারীদের জন্য এক বছরের মাতৃত্বকালীন ছুটি এবং একাধিক সন্তান হওয়ার ক্ষেত্রে বেতন বৃদ্ধি মতোর সুবিধা প্রদানের কথা ঘোষণা করেছেন তিনি।

এছাড়াও, গোলে আরও ঘোষণা করেন যে রাজ্য সরকার সিকিমে একটি বিশেষ মহিলা কলেজ প্রতিষ্ঠা করবে। কলেজটি রাজ্যের একজন বিখ্যাত মহিলার নামে নামকরণ করা হবে এবং একটি হোস্টেল সহ সমস্ত প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়া হবে সেখানে। অনুষ্ঠানে তিনি আরও জানান, রাজ্য সরকার শিগগিরই ১,০০০ পুলিশ কর্মী নিয়োগ করবে এবং সেখানে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ থাকবে। পাশাপাশি রাজ্য সরকারের দক্ষ যুব স্টার্টআপ প্রকল্পের আওতায় মহিলা উদ্যোক্তাদের ভর্তুকি বাড়িয়ে ৫০ শতাংশ করার কথাও ঘোষণা করেন তিনি। বর্তমানে এই প্রকল্পে ৩৫ শতাংশ ভর্তুকি দেওয়া হয়।