Punjab: অমরিন্দরের পদে বসতে নারাজ অম্বিকা সোনি, মুখ্যমন্ত্রী নির্বাচনে রাহুলকে দিলেন বিশেষ পরামর্শ

Ambika Soni Refuses to be New CM of Punjab: কোনও সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগেই অম্বিকা সোনি জানিয়েছেন, তিনি পঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে চান না। সূত্রের খবর, গতকাল রাতেই তিনি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন।

Punjab: অমরিন্দরের পদে বসতে নারাজ অম্বিকা সোনি, মুখ্যমন্ত্রী নির্বাচনে রাহুলকে দিলেন বিশেষ পরামর্শ
মুখ্যমন্ত্রী হতে চান না অম্বিকা সোনি। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 11:32 AM

চণ্ডীগঢ়: অমরিন্দর সিং(Amarinder Singh)-র পদত্য়াগের পর শনিবার থেকেই জল্পনা শুরু হয়েছে নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে। কংগ্রেস সূত্রে খবর, এ দিন দুপুরের মধ্যেই নয়া মুখ্যমন্ত্রী নির্বাচনের কাজ শেষ করা হবে। মুখ্যমন্ত্রীর দৌড়ে যে কয়্কজন কংগ্রেস নেতার নাম শোনা যাচ্ছিল, তাদের মধ্যে অন্যতম ছিলেন অম্বিকা সোনি (Ambika Soni)। তবে গতকালই তিনি নাকি রাহুল গান্ধী(Rahul Gandhi)-র সঙ্গে দেখা করে সেই প্রস্তাব খারিজ করে দিয়েছেন, এমনটাই সূত্রের খবর।

পঞ্জাব কংগ্রেসে নভজ্যোত সিং সিধু(Navjot Singh Sidhu)-র প্রবেশের পর থেকেই মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের সঙ্গে তাঁর দ্বৈরথ শুরু হয়ে যায়। কিছু সময়ের মধ্যেই রীতিমতো দুটি শিবিরে ভাগ হয়ে যায় পঞ্জাব কংগ্রেস (Punjab Congress)। একাধিকবার প্রকাশ্যে আসে দুই নেতার বিরোধ। সম্প্রতি সিধুকে প্রদেশ কংগ্রেসের দায়িত্ব দেওয়া ঘিরেও শীর্ষ মহলের সঙ্গে তর্কে জড়িয়েছিলেন অমরিন্দর সিং। সেই সময়ে পরিস্থিতি সামাল দেওয়া হলেও ক্ষমতা পেয়েই সিধু উঠেপড়ে লাগেন অমরিন্দরকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর জন্য।

সিধু ঘনিষ্ট বিধায়করা লাগাতার কংগ্রেস শীর্ষ নেতৃত্বের কাছে আবেদন জানাতে থাকেন, অমরিন্দর সিংকে যেন মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া হয়। প্রথমে কংগ্রেসের তরফে জানানো হয়, অমরিন্দর সিংকে মুখ্যমন্ত্রীর মুখ করেই আসন্ন বিধানসভঙা নির্বাচনে লড়বে দল। কিন্তু শুক্রবার রাতেই পঞ্জাব কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেতা হরিশ রাওয়াত (Harish Rawat) পরিষদীয় বৈঠকের ডাক দেন। জল্পনা ছিল, ওই বৈঠকে অমরিন্দরের গদি নিয়ে টানাটানি শুরু হতে পারে।

শনিবার ওই বৈঠক হওয়ার আগেই মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। তিনি বলেন, ” সকালেই সোনিয়া গান্ধীকে(Sonia Gandhi) সমস্ত কথা জানিয়েছি। আমি অপমানিত বোধ করছিলাম। এত অপমান সহ্য করে দলে থাকা সম্ভব নয়। এই নিয়ে তিনবার অপমান করা হল। এই হেনস্থা সহ্য করে আমি দলে থাকতে পারব না।”

এদিকে, অমরিন্দরের ইস্তফার পরই নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জল্পনা শুরু হয়। দলীয় সূত্রে খবর, আজ দুপুরের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম। শেষ খবর পাওয়া অবধি, নতুন মুখ্যমন্ত্রী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন সুনীল জাকর। এছাড়াও অম্বিকা সোনি, সুখজিন্দর সিং, তৃপ্ত রণজিৎ সিং বাজওয়া, প্রতাপ সিং বাজওয়া ও বিজয় ইন্দর শিংলাকে নিয়েও আলোচনা হচ্ছে বলে দলীয় সূত্রে খবর।

তবে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগেই অম্বিকা সোনি জানিয়েছেন, তিনি পঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে চান না। সূত্রের খবর, গতকাল রাতেই তিনি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন। একইসঙ্গে পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসাবে কোনও শিখকে নির্বাচন না করলে তার প্রভাব যে ভোটব্যাঙ্কে পড়বে, তা কথাও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন তিনি।

সূত্রের খবর, কংগ্রেসের তিন পর্যবেক্ষক প্রত্যেক বিধায়কের সঙ্গে দেখা করে তাদের মতামত নিচ্ছেন। তবে যেভাবে অপমানিত হয়ে অমরিন্দর সিং ইস্তফা দিয়েছেন, তাতে কার্যতই অসন্তোষ প্রকাশ করেছেন অনেকে। গতকালে রাতেই অজয় মাকেন ও হরিশ রাওয়াত বিধা.কদের সঙ্গে বৈঠক করেন এবং সেখানেই স্থির হয়, দলনেত্রী সনিয়া গান্ধী যা সিদ্ধান্ত নেবেন, তাই-ই চূড়ান্ত হবে।