Supreme Court: নবাবের সুপ্রিম ধাক্কা, আর্থিক কেলঙ্কারি মামলায় ইডি-র হাত থেকে নিস্তার নেই এনসিপি নেতার

প্রায় দুই দশকের বেশি সময় আগে কুখ্যাত দুষ্কৃতী তথা গ্যাংস্টার দাউদ ইব্রাহিমের সঙ্গে বেআইনি লেনদেনের অভিযোগ ওঠে নবাবের বিরুদ্ধে। এই মামলাতেই তাঁর বিরুদ্ধে ৫ হাজার পাতার বিস্তারিত চার্জাশিট ফাইল করেছে ইডি।

Supreme Court: নবাবের সুপ্রিম ধাক্কা, আর্থিক কেলঙ্কারি মামলায় ইডি-র হাত থেকে নিস্তার নেই এনসিপি নেতার
ছবি - নবাবের জামিনের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 4:52 PM

মুম্বই: আর্থিক কেলেঙ্কারি মামলায় গত ২৩ ফেব্রুয়ারি মহারাষ্ট্রের সংখ্যলঘু উন্নয়ন মন্ত্রী নবাব মালিককে (Nawab Malik) গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (Enforcement Directorate) বা ইডি। যা নিয়ে গত দু’মাস ধরে বিস্তর চাপানউতর চলছে মুম্বইয়ের রাজনৈতিক মহলে। ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে ৫ হাজার পাতার বিস্তারিত চার্জাশিট ফাইল করেছে ইডি। গত সপ্তাহে নবাবের পারিবারিক সম্পত্তিও বাজেয়াপ্ত করেছেন ইডি আধিকারিকেরা। তারপরই ইডি-র (ED) হাত থেকে রেহাই পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মহারষ্ট্রের (Maharsahtra) এই পোড় খাওয়া রাজনীতিবিদ। কিন্তু সেখানেও মুখ থুবড়ে পড়ল নবাবের পিটিশন। বিচারপতি ডি ওয়াউ চন্দ্রচূড় ও বিচারপতি সূর্যকান্তের ডিভিশন বেঞ্চ শুক্রবার সমস্ত দিক খতিয়ে দেখে তাঁর আবেদন খারিজ করে দেয়।

এর আগে তিনি বন্দী প্রত্যক্ষীকরণ পিটিশন (habeas corpus petition) দায়ের করেছিলেন বোম্বে হাইকোর্টে। কিন্তু তাতে সাফ ‘না’ করে দিয়েছিল আদালত। মহারাষ্ট্রের শীর্ষ আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ‘স্বস্তির’ খোঁজ করছিলেন এনসিপি নেতা। প্রসঙ্গত তাঁর হয়ে মামলা লড়ছেন বিখ্যাত আইনজীবী কপিল সিব্বাল। এদিন সুপ্রিম কোর্টের শুনানিতে ইডির তদন্ত নিয়ে প্রশ্ন তুলে কপিল সিব্বাল বলেন, ‘১৯৯৯ সালের একটি ঘটনা, যেখানে প্রত্যক্ষ ভাবে জড়িত থাকার কোনও প্রমাণ মেলেনি, তাতে কী করে কাউকে গ্রেফতার করা যায়? এমনকী এই মামলায় ৪১এ নোটিশ ছাড়া কাউকে গ্রেফতার করা বেআইনি’। যদিও দীর্ঘ সওয়াল জবাবের পর বিচারপতি চন্দ্রচূড়ে সাফ বক্তব্য, ‘বিষয়টি বর্তমানে যে জায়গায় দাঁড়িয়ে রয়েছে সেখানে আমাদের হস্তক্ষেপের কোনও মানেই হয় না’।

প্রসঙ্গত, প্রায় দুই দশকের বেশি সময় আগে কুখ্যাত দুষ্কৃতী তথা গ্যাংস্টার দাউদ ইব্রাহিমের সঙ্গে বেআইনি লেনদেনের অভিযোগ ওঠে নবাবের বিরুদ্ধে। মুম্বইয়ের কুরলা এলাকায় প্রায় ৩০০ কোটি টাকার সম্পত্তি বেআইনি ভাবে কুক্ষিগত করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। অপরাধমূলক ষড়যন্ত্রে যুক্ত থাকার প্রমাণ মিলেছে বলে দাবি ইডি-র। এদিকে নবাবের গ্রেফতারিতে স্বভাবতই অস্বস্তি বেড়েছে এনসিপি শিবিরের। এবার সরাসরি সুপ্রিম কোর্টে ধাক্কা খাওয়ায় পাওয়ার ব্রিগেডের স্নায়ুর চাপ যে আরও বাড়ল তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন- মোদীতে মুগ্ধ বরিস, শুক্রবারের দ্বিপাক্ষিক বৈঠকে নজর বিশ্বের