Supreme Court rebukes West Bengal: করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণে কেন ঢিলেমি? পশ্চিমবঙ্গ সহ ৩ রাজ্যকে ‘সুপ্রিম’ ভর্ৎসনা

COVID 19 Compensation: বিচারপতি বিরক্ত হয়ে মহারাষ্ট্র সরকারের আইনজীবীকে বলেন, "আপনি এটি (হলফনামা) আপনার নিজের পকেটে রাখুন এবং আপনার মুখ্যমন্ত্রীকে দিন।"

Supreme Court rebukes West Bengal: করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণে কেন ঢিলেমি? পশ্চিমবঙ্গ সহ ৩ রাজ্যকে 'সুপ্রিম' ভর্ৎসনা
সুপ্রিম কোর্টের দ্বারস্থ পঞ্জাব সরকার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 6:33 PM

নয়া দিল্লি: করোনায় মৃতদের ক্ষতিপূরণ সংক্রান্ত ইস্যুতে আজ সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়তে হল রাজ্য সরকারগুলিকে। পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং রাজস্থান সরকারকে ভূমিকায় বিরক্ত শীর্ষ আদালত। করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার জন্য ২ অক্টোবর অনুমোদন দিয়েছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের আওতায় এই টাকা দেওয়ার কথা। আজ সেই সংক্রান্ত মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের বিচারপতি এম আর শাহ এবং বি ভি নাগরত্নের বেঞ্চে।

পশ্চিমবঙ্গের ক্ষেত্রে, শীর্ষ আদালত উল্লেখ করেছে যে ১৯ হাজারেরও বেশি মানুষ কোভিডে প্রাণ হারিয়েছেন। কিন্তু মাত্র ৪৬৭ টি আবেদন গৃহীত হয়েছে। তার মধ্যে এখনও পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হয়েছে মাত্র ১১০ জনকে। আর এই নিয়েই রাজ্য সরকারকে তীব্র ভর্ৎসনা করেছে সুপ্রিম কোর্ট।

মহারাষ্ট্র সরকারের ভূমিকা নিয়েও যথেষ্ট অসন্তুষ্ট শীর্ষ আদালত। বিচারপতি এম আর শাহ জানিয়েছেন, “মহারাষ্ট্র সরকারের দেওয়া হলফনামায় আমরা মোটেও খুশি নই। মহারাষ্ট্রে ১ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু মাত্র ৩৭ হাজার আবেদন গৃহীত হয়েছে। একজনকেও এখনও ক্ষতিপূরণ দেওয়া হয়নি।” এই ধরনের ঘটনা কোনওভাবেই বরদাস্ত করা হবে না বলে তিনি জানিয়ে দিয়েছেন মহারাষ্ট্র সরকারের আইনজীবী সচিন পাটিলকে।

মহারাষ্ট্র সরকারের আইনজীবী সচিন পাটিল যখন ক্ষতিপূরণ দেওয়া শুরু করার জন্য আরও সময় চেয়ে বলেন, “আমরা শীঘ্রই এই বিষয়ে একটি হলফনামা দাখিল করব”। বিচারপতি শাহ তাঁকে সতর্ক করে দিয়েছেন যে আদালত রাজ্য সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে। বিচারপতি বলেন, “আপনি এটি (হলফনামা) আপনার নিজের পকেটে রাখুন এবং আপনার মুখ্যমন্ত্রীকে দিন।” সুপ্রিম কোর্ট মহারাষ্ট্র সরকারকে অবিলম্বে ক্ষতিপূরণ দেওয়ার কাজ শুরু করার নির্দেশ দিয়েছে।

আদালত আরও জানিয়েছে, বেশিরভাগ রাজ্য সরকারগুলি সুপ্রিম কোর্টের নোটিস পাওয়ার পরেই ৩ ডিসেম্বর অনলাইন পোর্টালগুলি সেট আপ করে। আদালতগুলি তাদের কাজ করতে বাধ্য করার পরেই রাজ্য সরকারগুলি নড়েচড়ে বসে এব অনলাইন পোর্টালগুলি সেট করে।

রাজস্থান সরকারের ভূমিকার নিয়েও বিরক্তি প্রকাশ করেছে শীর্ষ আদালত। সে রাজ্যে প্রায় ৯ হাজার মানুষ কোভিডে প্রাণ হারিয়েছেন। যার মধ্যে এখনও পর্যন্ত মাত্র ৫৯৫ টি আবেদন গৃহীত হয়েছে এবং এখনও পর্যন্ত কাউকে ক্ষতিপূরণ দেওয়া হয়নি। বিচারপতি শাহ রাজস্থান সরকারের আইনজীবীকে করে কড়া ভাষায় বলেন, “আপনার সরকারকে মানুষ হতে বলুন।” আদালত এই রাজ্য সরকারগুলিকে ক্ষতিপূরণ প্রকল্প সম্পর্কে সংবাদপত্র, টেলিভিশন এবং রেডিওর মাধ্যমে ব্যাপক প্রচার নিশ্চিত করার নির্দেশ দিয়েছে যাতে আরও বেশি লোক ক্ষতিপূরণের জন্য এগিয়ে আসতে পারে। মামলার পরবর্তী শুনানি হবে ১০ ডিসেম্বর।

আরও পড়ুন : Nagaland Civilians Death: ‘শিকারি বন্দুক’ থেকেই বিভ্রান্তি? নজরদারির সময় ‘ব্যারেলের মতো’ কী দেখেছিলেন জওয়ানরা?