গ্রেফতারি এড়াতে ‘সুপ্রিম’ দরজায় ‘তাণ্ডব’-র অভিনেতা-নির্মাতারা, মিলল না সাড়া

অভিনেতা জিশান আয়ুব, অ্যামাজনের ক্রিয়েটিভ প্রধান অপর্ণা পুরোহিত ও নির্মাতা হিমাংশু কিষাণ মেহেরা শীর্ষ আদালতের কাছে গ্রেফতারি এড়াতে আবেদন জানায়। পিটিশনে জানানো হয়েছে, বিভিন্ন রাজ্যে তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হওয়ায় হয়রানির শিকার হতে হচ্ছে।

গ্রেফতারি এড়াতে 'সুপ্রিম' দরজায় 'তাণ্ডব'-র অভিনেতা-নির্মাতারা, মিলল না সাড়া
'তাণ্ডব' নিয়ে বিপাকে অ্যামাজন প্রাইম।
Follow Us:
| Updated on: Jan 27, 2021 | 8:55 PM

নয়া দিল্লি: গ্রেফতারি এড়াতে আগেভাগেই সুপ্রিম কোর্ট (Supreme Court)-র দারস্থ হয়েছিলেন অ্যামাজন প্রাইমের বিতর্কিত ওয়েব সিরিজ তাণ্ডব (Tandav)-র  নির্মাতা ও অভিনেতা। বুধবার সেই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির পরের দিনই বিতর্কের মুখে পড়ে সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া অভিনীত রাজনৈতিক ওয়েব সিরিজ তাণ্ডব। প্রথমে বলা হয়, সিরিজের প্রথম এপিসোডেই ভগবান শিবকে অপমান করা হয়েছে। প্রতিবাদে ওয়েব সিরিজটি বয়কটেরও ডাক দেওয়া হয়। এরপরই একের পর এক দৃশ্য ঘিরে বিতর্ক শুরু হয়।

উত্তর প্রদেশের উপর ভিত্তি করে তৈরি এই ওয়েব সিরিজের বিরুদ্ধে সে রাজ্যেই কমপক্ষে তিনটি মামলা দায়ের হয়। মামলাকারীদের অভিযোগ, এই ওয়েব সিরিজে হিন্দু দেবদেবীদের পাশাপাশি উত্তর প্রদেশের পুলিশদের অনুপযুক্ত বর্ণনা ও প্রধানমন্ত্রীর ভূমিকা পালনকারীকে ভুল রূপে তুলে ধরা হয়েছে। দিল্লি, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক, বিহার ও চণ্ডীগঢ়েও তাণ্ডবের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়েছে।

উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য টুইট করে বলেন, “হিন্দু ধর্মীয় ভাবাবেগে আঘাত করে এবং সামাজিক সম্প্রীতি নষ্ট করে অপরাধ করেছে তাণ্ডব ওয়েব সিরিজের নির্মাতা, প্রযোজক ও অভিনেতারা। তাঁদের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করা হবে।” নির্মাতাদের তরফে দুটি দৃশ্যে পরিবর্তন ও ধর্মীয় ভাবাবেগে আঘাতের কারণে ক্ষমা চেয়ে নেওয়া হলেও সোশ্যাল মিডিয়া জুড়ে কেবল বয়কট ও প্রাণ নেওয়ার হুমকিই আসতে থাকে।

আরও পড়ুন: ২০২২ সালের মধ্যে কৃষক আয় দ্বিগুণ করতে বাজেটে জোর নির্মলার!

প্রতিকূল পরিস্থিতি দেখে অভিনেতা জিশান আয়ুব, অ্যামাজনের ক্রিয়েটিভ প্রধান অপর্ণা পুরোহিত ও নির্মাতা হিমাংশু কিষাণ মেহেরা শীর্ষ আদালতের কাছে গ্রেফতারি এড়াতে আবেদন জানায়। পিটিশনে জানানো হয়েছে, বিভিন্ন রাজ্যে তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হওয়ায় হয়রানির শিকার হতে হচ্ছে। সুপ্রিম কোর্টের কাছে তাঁরা আবেদন করে জানান, ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট যেন মুম্বইয়ে স্থানান্তরিত করা হয়। গ্রেফতারি এড়াতে সুরক্ষা প্রদান না করা হলেও শীর্ষ আদালত এই আবেদনটি গ্রহণ করে নেয়।

অভিনেতা ও নির্মাতাদের তরফে হাজির আইনজীবীরা জানান, এই ওয়েব সিরিজটি কেবলই একটি রাজনৈতিক ব্যঙ্গ। ওয়েব সিরিজের নির্মাতারাও ইতিমদ্যেই ক্ষমা চেয়ে নিয়েছেন। অভিনেতা জিশান আয়ুবের আইনজীবী বলেন, “তাঁর মক্কেল কেবল চুক্তিভিত্তিক অভিনেতা। ওয়েব সিরিজে যে মতামত প্রকাশ করা হয়েছে, তা অভিনেতার নিজস্ব নয়, তিনি কেবল চরিত্রটিকেই ফুটিয়ে তুলেছিলেন।” এর জবাবে বিচারপতি এম আর শাহ বলেন, “স্ক্রিপ্ট পড়ার পরই তিনি চুক্তিতে স্বাক্ষর করেছেন। আপনি কখনওই ধর্মীয় ভাবাবেগে আঘাত করতে পারেন না।” শীর্ষ আদালতের তরফে অন্তর্বর্তী সুরক্ষার আর্জি খারিজ করে দিয়ে হাইকোর্টে আবেদন জানানোর প্রস্তাব দেওয়া হয়।

আরও পড়ুন: আলোচনার দরজা বন্ধ কখনওই বলেনি কেন্দ্র: জাভাড়েকর