SC on Article 370: সুপ্রিম কোর্টে ফের উঠল ৩৭০ অনুচ্ছেদ প্রসঙ্গ, গ্রীষ্মকালীন ছুটির পরই শুরু হবে শুনানি

Special Status of Jammu Kashmir: ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্ত ঘিরে তোলপাড় হয়েছিল গোটা দেশ। ২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্রের তরফে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তাকে চ্যালেঞ্জ করেই একাধিক পিটিশন জমা পড়েছিল।

SC on Article 370: সুপ্রিম কোর্টে ফের উঠল ৩৭০ অনুচ্ছেদ প্রসঙ্গ, গ্রীষ্মকালীন ছুটির পরই শুরু হবে শুনানি
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 3:00 PM

নয়া দিল্লি: ২০১৯ সালের ৫ অগস্ট। ভূস্বর্গবাসী তথা গোটা দেশের কাছেই এটি একটি ঐতিহাসিক দিন ছিল। কারণ এইদিনেই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (Special Status of Jammu Kashmir) প্রত্য়াহারের ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে। জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়া হয়। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ (Article 370), যা জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিত, তাও অবলুপ্ত করে দেওয়া হয়। কেন্দ্রের এই সিদ্ধান্তকে যেমন অনেকেই স্বাগত জানিয়েছিলেন, তেমনই আবার অনেকে বিরোধিতাও করেছিলেন। সুপ্রিম কোর্টে(Supreme Court) ওই আইনের বিরোধিতা করে পিটিশনও দাখিল করা হয়। দীর্ঘ দুই বছর পর এদিন সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, গ্রীষ্মকালীন ছুটির পর এই পিটিশনগুলির শুনানি হবে।

৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্ত ঘিরে তোলপাড় হয়েছিল গোটা দেশ। ২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্রের তরফে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তাকে চ্যালেঞ্জ করেই একাধিক পিটিশন জমা পড়েছিল। ওই পিটিশনগুলিতে ৩৭০ অনুচ্ছেদকে বিলুপ্ত করার জন্য ব্যবহৃত আইন (জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯)-কেই  চ্যালেঞ্জ করা হয়েছিল। তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বর্তমানে প্রধান বিচারপতি এনভি রামনের নেতৃত্বে ৫ বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানির জন্য পাঠান। আজ, সোমবার এক মামলাকারীর হয়ে উপস্থিত প্রবীণ আইনজীবী শেখর নাফড়ে প্রধান বিচারপতি এনভি রামনের বেঞ্চের কাছে মামলার দ্রুত শুনানির আর্জি জানান। তিনি বলেন,”এটা ৩৭০ অনুচ্ছেদের বিষয়… এখনও পুনর্বিন্যাস চলছে সেখানে।”

এই আর্জির জবাবে প্রধান বিচারপতি এনভি রামন বলেন, “এটা পাঁচ বিচারপতির বেঞ্চের বিচার্য বিষয়। আমায় বাকিদের সঙ্গেও কথা বলতে হবে কারণ অনেকেই অবসর গ্রহণ করছেন। আমাদের নতুন করে বেঞ্চ তৈরি করতে হবে। গ্রীষ্মকালীন ছুটির পর আমরা এই বিষয়টি নিয়ে দেখব।”

উল্লেখ্য, পাঁচ বিচারপতির যে বেঞ্চ তৈরি করা হয়েছিল, তার সদস্যরা হলেন প্রধান বিচারপতি এনভি রামন, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, বিচারপতি আর সুভাষ রেড্ডি, বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি সূর্যকান্ত।  চলতি বছরের জানুয়ারি মাসে বিচারপতি সুভাষ রেড্ডি অবসর গ্রহণ করেন। ২০১৯ সালের ডিসেম্বর মাসে এই মামলার শুনানি শুরু হয়েছিল। ২০২০ সালের মার্চ মাসে পাঁচ বিচারপতির বেঞ্চের তরফে জানানো হয়, বৃহত্তর বেঞ্চে এই মামলাকে স্থানান্তর করার কোনও প্রয়োজন নেই। এরপর আর এই মামলার শুনানি হয়নি।

আরও পড়ুন: ED Probe in Cow Smuggling Case: আরও চাপে বিনয়, বিকাশ, এনামূলরা; গরু পাচারকাণ্ডে এবার ED-র চার্জশিট গ্রহণ দিল্লি আদালতে

আরও পড়ুন: Hindu Wedding: বেঁচে থাকুক মানবিকতা, পিতৃহারা হিন্দু মেয়ের বিবাহের দায়িত্ব কাঁধে তুলে নিল মুসলিম প্রতিবেশী 

আরও পড়ুন: PM Modi Europe Visit: টুইটে জয়ের অভিনন্দন, মে মাসেই ম্যাক্রঁ-র মুখোমুখি হতে পারেন নমো