Hindu Wedding: করোনায় সদ্য পিতৃহারা পূজার বিয়ের সব দায়িত্ব কাঁধে তুলে নিলেন পারভেজ-নাদিয়া

Hindu Wedding: প্রতিবেশী মুসলিম পরিবার শুধু পূজার বিয়ের জন্য নিজেদের বাড়ির উঠোনে অনুষ্ঠানের বন্দোবস্ত করেই থেমে থাকেন বরং বিয়ের যাবতীয় রীতিতেও অংশগ্রহণ করেছেন।

Hindu Wedding: করোনায় সদ্য পিতৃহারা পূজার বিয়ের সব দায়িত্ব কাঁধে তুলে নিলেন পারভেজ-নাদিয়া
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 4:05 PM

লখনউ: ধর্ম (Religion) নিয়ে মানুষে মানুষে ভেদাভেদ নতুন কিছু নয়। রাজনীতিবিদদের দৌলতে ভিন্ন ধর্মের মধ্য সংঘাত আরও তীব্র হয়, তাই তো নির্বাচনের আগে শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানের পরিবর্তে মন্দির, মসজিদ, গির্জা অনেক বেশি প্রাসঙ্গিক হয়ে ওঠে। নিজেদের ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থলাভে ভিন্ন ধর্মের মানুষদের মধ্যে বিভাজন রেখা টেনে মুচকি হাসেন এক শ্রেণির তথাকথিত সমাজসেবী। সেই কারণে রামের নামে মারধর হোক বা আল্লাহর নামে জিহাদ, সব কিছুর বলি হয় সেই সাধারণ মানুষই। কিন্তু হাজার অপচেষ্টা সত্ত্বেও এখনও মনুষত্ব ও মানবিকতাকে মুছে ফেলা যায়নি। মাঝে মধ্যে বিভেদ বিভাজন ভুলে সাম্প্রদায়িক সম্প্রীতির (Communal Harmory) ছবি যখন সামনে আসে, তখন সত্যিই মন ভাল হয়ে যায়। রমজান মাসে মানবিকতার এক বিরল ছবির সাক্ষী রইল উত্তর প্রদেশ। সেখানকার একটি মুসলিম পরিবার, প্রতিবেশী হিন্দু পরিবারের মেয়ের বিয়ের জন্য নিজের বাড়ির দরজা খুলে দিতে একবারও কুণ্ঠা বোধ করল না। পূজা নামের ওই হিন্দু মেয়েটি করোনা শুরুর সময়ই নিজের বাবাকে হারিয়েছেন।

প্রতিবেশী মুসলিম পরিবার শুধু পূজার বিয়ের জন্য নিজেদের বাড়ির উঠোনে অনুষ্ঠানের বন্দোবস্ত করেই থেমে থাকেন বরং বিয়ের যাবতীয় রীতিতেও অংশগ্রহণ করেছেন। পূজার কাকু রাজেশ চৌরাসিয়া বলেন, টাকার অপ্রতুলতার কারণে বিয়ের জন্য তারা কোনও হল ভাড়া করতে পারছিলেন না, এবং বিয়ের জন্য তাদের বাড়িতেও পর্যাপ্ত জায়গা ছিল না। সেই কারণে শেষ মুহূর্তে পূজার পরিবার ওই মুসলিম পরিবারের দ্বারস্থ হয়েছিল এবং পরভেজ নামের ওই মুসলিম প্রতিবেশী সঙ্গে সঙ্গে নিজের বাড়ির উঠোন ছেড়ে দিতে রাজি হয়ে যান। ২২ এপ্রিল সেখানের প্যান্ডেল খাটিয়ে ও মঞ্চ করে বিয়ের অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন হয়েছে। পরভেজের বাড়ির সদস্যরাও বিয়ের যাবতীয় কাজে হাত লাগিয়েছিলেন। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে যাবতীয় জিনিসে সামালোর গুরু দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন পারভেজের স্ত্রী নাদিয়া। বিয়ে শেষে নাদিয়া বলেন, “পূজা আমাদের মেয়ের মতন। তাই বিয়ের কথা জেনে আমরা সবরকম ভাবে পূজা ও তাঁর পরিবারের পাশে থাকার চেষ্টা করেছি। রমজানের এই পবিত্র মাসে মেয়ের বিয়ে আয়োজনের থেকে ভাল আর কী বা হতে পারে।”

আরও পড়ুন Prashant Kishore in Congress: হয় হ্যাঁ, নয় না! প্রশান্ত কিশোরের দেওয়া প্রস্তাব কি মেনে নেবে কংগ্রেস?