Precaution dose: সরাসরি চলে যান টিকাকরণ কেন্দ্রে, প্রিকশন ডোজ় নিতে নাম রেজিস্টার করতে হবে না কোউইন পোর্টালে

Third dose of COVID 19 Vaccine: স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, যাঁরা করোনা টিকার প্রিকশন ডোজ় পাওয়ার যোগ্য, তাঁরা সরাসরি যে কোনও টিকাকরণ কেন্দ্রে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারেন।

Precaution dose: সরাসরি চলে যান টিকাকরণ কেন্দ্রে, প্রিকশন ডোজ় নিতে নাম রেজিস্টার করতে হবে না কোউইন পোর্টালে
প্রিকশন ডোজ়ের জন্য কোউইন পোর্টালে নাম রেজিস্টার করতে হবে না (ছবি -এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 11:23 PM

নয়া দিল্লি: ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে করোনা টিকার প্রিকশন ডোজ় (Precaution Dose of COVID 19 Vaccine) দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। তার আগে অনেক ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিকই কোউইনে (CoWIN) ফের নতুন কের নাম রেজিস্টার করতে হবে কি না, তা নিয়ে ধোঁয়াশায় ছিলেন। তবে এবার তাঁদের সেই দুশ্চিন্তা দূর করে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Ministry of Health and Family Welfare)। যাঁরা করোনা টিকার তৃতীয় ডোজ় বা প্রিকশন ডোজ় নেবেন, তাঁদের আর নতুন করে কোউইন পোর্টালে নাম রেজিস্টার করতে হবে না। শুক্রবার এমনটাই জানিয়ে দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

প্রিকশন ডোজ়ে কোউইন পোর্টালে নাম নথিভুক্ত করার দরকার নেই

স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, যাঁরা করোনা টিকার প্রিকশন ডোজ় পাওয়ার যোগ্য, তাঁরা সরাসরি যে কোনও টিকাকরণ কেন্দ্রে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারেন। এর জন্য কোউইন পোর্টালে নাম নথিভুক্ত করার দরকার নেই। টিকাকরণ কেন্দ্রে গিয়েই সরাসরি অ্যাপয়েন্টমেন্ট নিয়ে তাঁরা নিজেদের তৃতীয় ডোজ় নিতে পারবেন। কেন্দ্রের তরফে,৮ জানুয়ারি এই সংক্রান্ত সূচী প্রকাশ করা হবে। অনলাইন সুবিধাও শুরু হয়ে যাবে শনিবার সন্ধ্যার মধ্যে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

উল্লেখ্য, ১০ জানুয়ারী থেকে ভারতে কোভিড ভ্যাকসিনের ‘প্রিকশন ডোজ’ দেওয়া হবে। প্রাথমিকভাবে তৃতীয় ডোজ় দেওয়া হবে সামনের সারির করোনা যোদ্ধাদের এবং কমর্বিডিটি রয়েছে এমন ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিকদের। ২৫ ডিসেম্বর জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা জানিয়েছেন।

মিক্স অ্যান্ড ম্যাচ করা যাবে না

স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুসারে, তৃতীয় ডোজ়ের ক্ষেত্রে কোনওরকম মিক্স অ্যান্ড ম্যাচ করা হবে না। অর্থাৎ, প্রথম ও দ্বিতীয় ডোজ়ের ক্ষেত্রে যে করোনা টিকাটি নিয়েছিলেন, তৃতীয় ডোজ়ের ক্ষেত্রেও সেই একই টিকা নিতে হবে। যাঁরা করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ় হিসেবে কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁরা তৃতীয় ডোজ় বা প্রিকশন ডোজ়ের ক্ষেত্রেও কোভ্যাক্সিনের ডোজ়ই গ্রহণ করবেন। আর যাঁরা কোভিশিল্ড নিয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে কেবল কোভিশিল্ড নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

কোউইন প্ল্যাটফর্মের প্রধান চিকিৎসক আর এস শর্মা করোনা টিকার দ্বিতীয় ডোজ় এবং প্রিকশন ডোজ়ের মধ্যে ব্যবধান কত হবে, তা নিয়ে আগেই স্পষ্ট করে দিয়েছিলেন। আর এস শর্মা জানিয়েছিলেন, “যদি আপনার বয়স ৬০ বছরের বেশি হয় এবং আপনি উভয় ডোজ গ্রহণ করে থাকেন সেক্ষেত্রে আপনার দ্বিতীয় ডোজ় যেদিন নিয়েছেন, তার ৩৯ সপ্তাহ হয়ে যাওয়ার পরেই করোনার প্রিকশন ডোজ় পাওয়া যাবে।”

লাগবে না কোমর্বিডিটি সার্টিফিকেট

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ৬০ বছরের উর্ধ্বে যাদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁদের কো-মর্বিডিটি প্রমাণ করার জন্য কোনও প্রেসক্রিপশন দেখানোর প্রয়োজন নেই। ষাটোর্ধ্ব ব্যক্তি টিকা নেওয়ার আগে তাঁকে নিজেকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তিনি টিকার এই তৃতীয় ডোজ় নিতে পারবেন কি না, তা নিয়ে চিকিৎসকের সঙ্গে আলোচনা করতে হবে, তবে সেই সংক্রান্ত কোনও নথি প্রিকশন ডোজ় দেওয়ার সময় দেখা হবে না।

আরও পড়ুন : Visva-Bharati University: পাহাড়ি বাংলোয় রয়েছে ‘গীতাঞ্জলি’র স্মৃতি, বিশ্বভারতীর ক্যাম্পাস তৈরিতে বিনা শুল্কেই জমি দিল উত্তরাখণ্ড সরকার