ওয়েলে নেমে বিক্ষোভ, রাজ্যসভায় সাসপেন্ড তৃণমূলের ৬ সাংসদ

এর আগে তৃণমূলের (TMC) রাজ্যসভার (Rajyasabha) সাংসদ শান্তনু সেনকে সাসপেন্ড করা হয়েছিল।এ বার আর্ ছয় সাংসদকে সাসপেন্ড করা হল রাজ্যসভায়।

ওয়েলে নেমে বিক্ষোভ, রাজ্যসভায় সাসপেন্ড তৃণমূলের ৬ সাংসদ
ফাইল ছবি

নয়া দিল্লি: ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোর অভিযোগে ছয় তৃণমূল সাংসদকে সাসপেন্ড করা হল। রাজ্যসভার ওই ছয় সাংসদের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়ে ‘চেয়ার’কে অসম্মান করেছেন। ছয় সাংসদের মধ্যে রয়েছেন, দোলা সেন, শান্তা ছেত্রী, মৌসম নূর, মহম্মদ নাদিমুল হক, আবীর রঞ্জন বিশ্বাস, অর্পিতা ঘোষ। এর আগে তৃণমূলের আর এক সাংসদ শান্তনু সেনকে সাসপেন্ড করা হয়েছিল। আজ এই ছয় সাংসদকে সাসপেন্ড করলেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।

এ দিন সকালে অধিবেশন শুরুর পরই বিরোধীদের বিক্ষোভ শুরু হয় রাজ্যসভায়। অভিযোগ, পেগাসাস আলোচনার দাবিতে সরব হন এই ছয় সাংসদ। অধিবেশন মুলতুবি হয়ে যায় দুপুর ২ টো অবধি। তারপরই এই ছয় সাংসদকে আজকের দিনের জন্য সাসপেন্ড করা হয়েছে। এই সিদ্ধান্তের পর টুইট করেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন। সব বিরোধী একজোট হবে বলে হুঁশিয়ারি দেন তিনি। টুইটে তিনি লেখেন, ‘সরকার বিরোধীদের মধ্যে ভাঙন ধরানোর চেষ্টা করছে, কিন্তু তাতে তারা ব্যর্থ।’ সূত্রের খবর, আজ বিরোধীরা লোকসভায় অধিবেশন বয়কট করতে পারে বিরোধীরা।

সাংসদদের সাসপেন্ড করার পর টুইটে বিজেপিকে কটাক্ষ করে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য, ‘হার মেনেছেন ৫৬ ইঞ্চির গডফাদার।’ টুইটে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক লিখেছেন, ‘আমাদের সাংসদদের বিরুদ্ধে পদক্ষেপ প্রমাণ করে দিচ্ছে যে ৫৬ ইঞ্চির গডফাদার হার মেনেছেন। আপনি আমাদের সাসপেন্ড করতে পারেন কিন্তু চুপ করাতে পারেন না। আমরা মানুষের জন্য লড়াই করে যাব, সত্যের জন্য লড়াই করে যাব। শেষ রক্তবিন্দু দিয়েও লড়াই করব।

তৃণমূল সাংসদদের বিরুদ্ধে সম্প্রতি সংসদকে অসম্মান করার অভিযোগ তুলেছেন খোদ প্রধানমন্ত্রী থেকে শুরু করে কেন্দ্রীয় মন্ত্রীরা। বুধবার তৃণমূল সাংসদের টুইট প্রসঙ্গে নকভি বলেন, ‘যদি পাপড়ি চাটে অ্যালার্জি থাকে, তাহলে মাছের ঝোল খান। কিন্তু সংসদকে মাছের বাজারে পরিণত করবেন না। যে ভাবে ষড়যন্ত্র করে সংসদদের অমর্যাদা করা হয়েছে, তা আগে কখনও দেখা যায়নি।’ গত সোমবারই টুইটে ডেরেক লিখেছিলেন, ‘প্রতি সাত মিনিটে একটি করে বিল পাশ করা হয়েছে। এটা কি বিল পাশ নাকি পাপড়ি চাট বানানো?’ টুইটে ডেরেক হিসেব দিয়ে দেখিয়েছিলেন অধিবেশনের প্রথম ১০ দিনের মধ্যে ১২টি বিল পাশ করানো হয়েছে। গড়ে ৭ মিনিটে একেকটি বিল পাশ করানো হয়েছে বলেও দাবি করেন তিনি। এ ছাড়া, গতকালই বিজেপির একটি বৈঠকে তৃণমূল সাংসদের প্রসঙ্গে তুলে ক্ষোভ উগরে দিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, তাঁরা সংসদকে অপমান করছেন, মানুষকে অপমান করছেন। আরও পড়ছেন: আরও খারাপ আবহাওয়া, উড়ল না কপ্টার! জলভাসিদের পাশে দাঁড়াতে সড়কপথেই রওনা মুখ্যমন্ত্রীর

Click on your DTH Provider to Add TV9 Bangla