‘…অপরাধীকে গুলি করার একটা প্যাটার্ন থাকা উচিত’, মত অসমের মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, ধর্ষণ, শ্লীলতাহানির চার্জশিট যেন দ্রুত পেশ করা হয়। পাশাপাশি খুন, অস্ত্র আইন ভঙ্গের ক্ষেত্রে যেন দ্রুত ট্রায়ালের মুখে পড়তে হয় অভিযুক্তকে।

'...অপরাধীকে গুলি করার একটা প্যাটার্ন থাকা উচিত', মত অসমের মুখ্যমন্ত্রীর
ছবি - ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 8:00 AM

গুয়াহাটি: হেফাজত থেকে যদি অপরাধী পালিয়ে যেতে চায়, তাহলে তাকে গুলি করার একটা প্যাটার্ন থাকা উচিত। এমনই মত অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sharma)। অসমে সম্প্রতি পুলিশের গুলিতে মৃত্যু বেড়েছে। তার মধ্যেই শোমবার অফিসার-ইন-চার্জদের সঙ্গে বৈঠকে বসে একাধিক নির্দেশ দিলেন হিমন্ত। তাঁর মতে, মহিলাদের বিরুদ্ধে অপরাধের কোনও ক্ষমা চলবে না। পাশাপাশি চার্জশিট লেখা নিয়েও পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম ওসিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন হিমন্ত বিশ্ব শর্মা। সেখানে মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, ধর্ষণ, শ্লীলতাহানির চার্জশিট যেন দ্রুত পেশ করা হয়। পাশাপাশি খুন, অস্ত্র আইন ভঙ্গের ক্ষেত্রে যেন দ্রুত ট্রায়ালের মুখে পড়তে হয় অভিযুক্তকে। পিটিআইকে তিনি জানান, কেউ যদি পুলিশের বন্দুক নিয়ে বা হঠাৎ পালাতে চায়, তখন আইনে তাঁর পায়ে গুলি করার অনুমতি রয়েছে, বুকে নয়। তিনি বলেন, “যখন কেউ আমাকে প্রশ্ন করে কেন গুলি চালানোর ঘটনা আপনার রাজ্যে একটা প্যাটার্ন হয়ে যাচ্ছে? তখন আমি বলি এটা প্যাটার্ন হওয়া উচিত। কারণ এটা হেফাজত থেকে কোনও অপরাধীকে পালিয়ে যেতে বাধা দেয়।”

পরে অবশ্য তিনি সংবাদ মাধ্যমকে জানান, পুলিশের শুটআউটের কোনও অনুমতি নেই। অপরাধ আইন বিচার করবে। তাঁর ব্যাখ্যা শুটআউট তখনই হয়, যখন আর কিছু করার থাকে না। সংবাদ সংস্থা পিটিআইর রিপোর্ট বলছে, মে মাস থেকে অন্তত ১২ জনের অসম পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে, যাঁরা হেফাজত থেকে পালিয়ে যেতে চাইছিল। ধর্ষণ ও গরু পাচার চক্রে অভিযুক্ত অনেকেই গুলিতে আহত হয়েছে।

ওসিদের সঙ্গে প্রথম বৈঠকে আরও একাধিক পরামর্শ, বার্তা দিয়েছেন হিমন্ত বিশ্ব শর্মা। সেখানে তিনি যে কোনও পুলিশ ভেরিফিকেশন ৭ দিনের মধ্যে শেষ করতে বলেছেন এবং কোনও পথ দুর্ঘটনার ক্ষেত্রে যাতে দ্রুত মেডিক্লেম পেতে পারেন আহতের পরিবার, সে দিকেও নজর দিতে নির্দেশ দিয়েছেন হিমন্ত। প্রত্যেকটি পুলিশ স্টেশনের জন্য বছরে আড়াই লক্ষ টাকা, একটি চার চাকার গাড়ি, তিনটি কম্পিউটার , ওসি, এসআইর জন্য বাসভবন ও পাওয়ার জেনারেটরের ঘোষণা করেন তিনি।

আরও পড়ুন: ক্যাবিনেটে বাড়ছে আসন! কার কপালে জুটবে মন্ত্রিত্ব? বৈঠকে নমো-শাহ