Abhishek Banerjee: ‘শীতঘুম ভেঙে বেরতে হবে কংগ্রেসকে’, অভিষেকের মন্তব্যে জল্পনা তুঙ্গে

TMC-Congress: ২০২৪ এখনও অনেক বাকি। সম্পর্ক কী দাঁড়াবে তা তো এক বছর আগে বোঝা যাবে, জল্পনা বাড়িয়ে এমনটাই বলেছেন আর এক তৃণমূল নেতা সৌগত রায়।

Abhishek Banerjee: 'শীতঘুম ভেঙে বেরতে হবে কংগ্রেসকে', অভিষেকের মন্তব্যে জল্পনা তুঙ্গে
গোয়া সফরে অভিষেক (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 5:01 PM

আগরতলা : কংগ্রেসেকে দুর্বল করে আদতে তৃণমূল (TMC), বিজেপিকেই সাহায্য় করতে চাইছে। সাম্প্রতিক রাজনীতির আবহে এমন প্রশ্ন তুলেছেন কেউ কেউ। তবে আদৌ কংগ্রেসকে দুর্বল করছে না তৃণমূল। বরং তৃণমূল সেখানেই যাচ্ছে, যেখানে বিজেপি ক্ষমতায় আছে। বিজেপিই তৃণমূলের প্রধান শত্রু। সোমবার ত্রিপুরায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা স্পষ্ট করেছেন দলের সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

একই সঙ্গে কংগ্রেসের (Congress) সম্পর্কে অভিষেকের প্রতিক্রিয়া, শীত ঘুম ভেঙে বেরোতে হবে কংগ্রেস কে। তবে কি কংগ্রেস নিয়ে দৃষ্টিভঙ্গির বদল ঘটছে তৃণমূল শিবিরের? অভিষেকের মন্তব্যে শুরু হয়েছে জল্পনা।

সোমবার সংবাদিকদের নিয়ে এক চা চক্রের আয়োজন করা হয়েছিল ত্রিপুরায়। সেখানে ব্যক্তিগত আলাপচারিতায় এমনই সব মন্তব্য করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কংগ্রেসকে আক্রমণ করে কিছুদিন আগেই একের পর এক সম্পাদকীয় প্রকাশিত হয়েছে তৃনমূলের মুখপত্র “জাগো বাংলা”য়। কংগ্রেস নেতৃত্বের সমালোচনা শোনা গিয়েছে খোদ অভিষেকের গলাতেও। কিন্তু হঠাৎ কেন এই সুর বদল?

রাজনৈতিক মহলের একাংশের ব্যাখ্যা, তৃণমূল কংগ্রেসের ভোট ব্যাঙ্কে থাবা বসিয়ে বিজেপিকেই আদতে সুবিধা করে দিতে চাইছে তৃণমূল। সর্বভারতীয় রাজনীতিতে এহেন প্রচার বেশ কিছুদিন ধরেই বেশ জোরদার। সে কথা বুঝতে পেরেই কি সুর বদল অভিষেকের?

এ দিন অভিষেক দাবি করেন, কংগ্রেসেকে দুর্বল করছে না তৃণমূল। তৃণমূল সেখানেই যাচ্ছে, যেখানে বিজেপি আছে। তিনি বলেন, ‘কংগ্রেস শাসিত রাজ্যে আমরা যাচ্ছি না। যদি তাদের দুর্বল করতে চাইতাম তাহলে পাঞ্জাব যেতাম, যেতাম ছত্তীশগঢ়, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র।’

অভিষেকের এই বক্তব্য কে স্বাগত জানিয়েছেন প্রবীণ তৃণমূল সাংসদ সৌগত রায়। তাঁর কথা বেশ ইঙ্গিতবাহী। কংগ্রেস- তৃণমূল সম্পর্ক নিয়ে বলতে গিয়ে সৌগত বাবু বলেন, ‘অভিষেক যদি এ কথা বলে থাকে, তাহলে ঠিকই বলেছে। তৃণমূল জাতীয় দল হওয়ার লক্ষ্যে এগোচ্ছে। পরস্পরের সমালোচনা থাকতেই পারে। মনে রাখতে হবে মাত্র ১৫ দিনে জনতা দল তৈরি হয়েছিল। ২০২৪ এখনও অনেক বাকি। সম্পর্ক কী দাঁড়াবে তা তো এক বছর আগে বোঝা যাবে?’

যদিও অভিষেকের কথাকে এখনই গুরুত্ব দিতে নারাজ কংগ্রেস। কংগ্রেস নেতা ঋজু ঘোষাল বলেন, ‘এসব কথার কোনও দাম নেই। আসলে ২০২১-এর বিধানসভা নির্বাচনে যে বিজেপি তৃণমূলের মেরুকরণের ভোট হয়েছিল, কলকাতা পুরসভায় তা হয়নি। এই পুর ভোট দেখিয়েছে, বাম কংগ্রেস আলাদা প্রতিদ্বন্দ্বিতা করেও নিজেদের হারানো জমি অনেকটাই ফিরে পেয়েছে। তাই ভয় পেয়েছে তৃণমূল।’ সব মিলিয়ে অভিষেকের কংগ্রেস নিয়ে এই সুর নরম করা কে তাৎপর্যপূর্ণ বলেই মানছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন : Covid 19 SOP for Rail: আজ থেকে মাস্কবিহীন যাত্রী ধরা পড়লেই জরিমানা, ৫০ শতাংশের হিসেব দিল রেল