Tripura Chariot Fire: ১৩৩ কিলোভোল্টের ঝটকা! কেন চোখে পড়ল না ওভারহেড তার? ত্রিপুরায় উল্টো রথে বিদ্য়ুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ঘিরে হাজারো প্রশ্ন

Police Investigation: উনাকোটি জেলার কুমারঘাটে মাসির বাড়ি থেকে মন্দিরে ফিরছিল রথটি। লোহা দিয়ে তৈরি এই রথটি। রথের চূড়া থেকে চাকা অবধি ফুলের সাজসজ্জায় ঢাকা ছিল রথটি। প্রায় কয়েক হাজার লোকজন উপস্থিত ছিলেন রথযাত্রায়, শতাধিক মানুষ রথের রশি ধরে টানছিলেন, হঠাৎই ওভারহেড তারের সংস্পর্শে চলে আসে রথটি।

Tripura Chariot Fire: ১৩৩ কিলোভোল্টের ঝটকা! কেন চোখে পড়ল না ওভারহেড তার? ত্রিপুরায় উল্টো রথে বিদ্য়ুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ঘিরে হাজারো প্রশ্ন
এই রথটিতেই আগুন ধরে যায়।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2023 | 8:15 AM

আগরতলা: ত্রিপুরা (Tripura) মনে করিয়ে দিল তামিলনাড়ুর  (Tamil Nadu) কথা। বুধবার উল্টো রথযাত্রা চলাকালীনই মর্মান্তিক ঘটনা ঘটে ত্রিপুরায়। উনকোটি জেলায় উল্টো রথ নিয়ে ফেরার সময়ই বিদ্যুতের ওভারহেড তারের সংস্পর্শে আসে রথটি। সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় রথে। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এখনও অবধি কমপক্ষে সাতজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১৬ জন। ঠিক একই ঘটনা ঘটেছিল গত বছর তামিলনাড়ুতেও। সেবারও ওভারহেড তারের সংস্পর্শে এসে আগুন লেগে যায় রথে, পুড়ে ছাই হয়ে যায় রথটি, মৃত্যু হয় ১১ জনের। গতকালের ঘটনায় প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, রথের চূড়া ওভারহেডের তারের সংস্পর্শে আসার কারণেই গোটা রথে বিদ্যুৎ ছড়িয়ে পড়ে এবং আগুন ধরে যায়। প্রশ্ন উঠছে, রথযাত্রা নিয়ে যাবতীয় প্রস্তুতি নেওয়া হলেও, কেন ওভারহেড তার নজরে আসল না কারোর?

পুলিশের তরফে জানানো হয়েছে, উনাকোটি জেলার কুমারঘাটে মাসির বাড়ি থেকে মন্দিরে ফিরছিল রথটি। লোহা দিয়ে তৈরি এই রথটি। রথের চূড়া থেকে চাকা অবধি ফুলের সাজসজ্জায় ঢাকা ছিল রথটি। প্রায় কয়েক হাজার লোকজন উপস্থিত ছিলেন রথযাত্রায়, শতাধিক মানুষ রথের রশি ধরে টানছিলেন, হঠাৎই ওভারহেড তারের সংস্পর্শে চলে আসে রথটি। লোহার রথ হওয়ায়, মুহূর্তের মধ্যে গোটা রথটি বিদ্যুৎস্পৃষ্ট হয়। পুলিশ ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে। কীভাবে ওই ওভারহেড তারের সংস্পর্শে এল রথটি, তা খতিয়ে দেখা হচ্ছে। রথযাত্রার জন্য আগে থেকেই যেখানে বিদ্যুতের তার উচু করে দেওয়া হয় এবং রথের উচ্চতাও স্থির করে দেওয়া হয়, সেখানে কীভাবে এই মর্মান্তিক ঘটনা ঘটল, তা নিয়েও উঠছে প্রশ্ন।

জানা গিয়েছে, ওভারহেড তারে ১৩৩ কিলোওয়াট বিদ্য়ুৎ বইছিল। রথে হঠাৎ বিদ্য়ুৎ প্রবাহিত হওয়ায় আগুনও ধরে যায়। বিদ্যুৎস্পৃষ্ট  হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় ছয়জনের। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে আরও একজনের মৃত্যু হয়। বর্তমানে ১৬ জন হাসপাতালে ভর্তি রয়েছেন, এদের মধ্যে অনেকেরই অবস্থা সঙ্কটজনক বলে জানা গিয়েছে।

দুর্ঘটনার খবর পেয়েই শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর তহবিল থেকে কুমারঘাটের রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনায় মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ও গুরুতর আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করা হয়েছে। মুখ্য়মন্ত্রী মানিক সাহাও ঘটনাস্থলে যান। তিনি বলেন, “ত্রিপুরার ইতিহাসে এমন দুঃখজনক ঘটনা কখনও ঘটেনি।”