Shiv Sena Lok Sabha Whip Change: বিধায়কদের পর এবার ‘বিদ্রোহ’ ঘোষণা করবেন সাংসদরা? আগেভাগেই অঙ্ক কষে পদক্ষেপ উদ্ধবের

Shiv Sena Lok Sabha Whip Change : লোকসভায় শিবসেনার চিফ হুইপ বদল করলেন উদ্ধব ঠাকরে। ভাবনা গাওলির বদলে লোকসভায় এবার হুইপ করা হল রাজন বিচারেকে।

Shiv Sena Lok Sabha Whip Change: বিধায়কদের পর এবার ‘বিদ্রোহ’ ঘোষণা করবেন সাংসদরা? আগেভাগেই অঙ্ক কষে পদক্ষেপ উদ্ধবের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 8:15 PM

মুম্বই : দলের সিংহভাগ বিধায়করা ইতিমধ্যেই বিদ্রোহ ঘোষণা করে বিজেপির সঙ্গে জোট গড়ে মহারাষ্ট্রে সরকার গঠন করেছে। এই আবহে সাংসদদেরও হারানোর ভয়ে দিন গুনছেন উদ্ধব ঠাকরে। বিধানসভায় যে ‘ভুল’ তিনি করেছিলেন, সংসদে যাতে তার পুনরাবৃত্তি না হয়, তার জন্য আগেভাগেই তাই জরুরি পদক্ষেপ করলেন উদ্ধব ঠাকরে। বিধায়কদের পর যাতে সাংসদরা বিদ্রোহ করলে সেই পরিস্থিতি সামাল দেওয়া যায়, তার জন্য লোকসভায় দলীয় হুইপ বদল করলেন উদ্ধব ঠাকরে।

শিন্ডে গোষ্ঠী বিদ্রোহ করলেও দলের রাশ এখনও খাতায় কলমে উদ্ধবের হাতে। সেখানে সংসদে দলের নেতা বা হুইপ বাছাই করতে পারেন তিনি। বাকি সাংসদদের সেই হুইপ বা নেতার কথা মেনেই চলতে হবে। এই আবহে আজকে শিবসেনার রাজ্যসভা সাংসদ সঞ্জয় রাউত লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি লিখে শিবসেনার হুইপ বদলের কথা জানান। আগে লোকসভায় শিবসেনার হুইপ ছিলেন ভাবনা গাওলি। তাঁর বদলে এবার হুইপ করা হল রাজন বিচারেকে। শিন্ডেপন্থী সাংসদরা দলে আরও বড় ভাঙন ধরাতে পারেন, এই আশঙ্কা থেকেই খুব সম্ভবত রাজনকে এই পদে বসানো হল উদ্ধবের তরফে।

প্রসঙ্গত, খুব শীঘ্রই রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এই আবহে গতকালই উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে এনডিএ মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার আর্জি জানিয়েছিলেন সেনা সাংসদ রাহুল শেওয়ালে। যদিও এখনও পর্যন্ত শিবসেনার তরফে ঘোষণা করা হয়নি যে তারা কাকে সমর্থন করবে। তবে মনে করা হচ্ছে উদ্ধব ঠাকরে যেহেতু এখনও কংগ্রেস এবং এনসিপির সঙ্গে থাকার বার্তা দিয়েছেন, তাই তিনি বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন করার ঘোষণা করতে পারেন। এতে দলে আরও বড় ভাঙন দেখা দেওয়ার একটি সম্ভাবনা তৈরি হয়েছে। রাষ্ট্রপতি নির্বাচনে এমনিতেই ‘হুইপ’ জারি করা যায় না। এই পরিস্থিতিতে বিদ্রোহী ৪০ বিধায়কের পাশাপাশি সাংসদরাও যদি বিজেপির প্রার্থীকে ভোট দেন, তাহলে তা উদ্ধবের জন্য বড় ধাক্কা হবে। তার আগেই সাংসদদের রাশ নিজের হাতে নিতে চাইছেন উদ্ধব। ইতিমধ্যেই একনাথের ছেলে তথা সাংসদ শ্রীকান্ত শিন্ডে, থানের সাংসদ রাজন বিচারে একনাথ গোষ্ঠীর সঙ্গে যাওয়ার ঘোষণা করেছেন। এই আবহে সেই রাজনকেই লোকসভায় চিফ হুইপ করে শিন্ডে গোষ্ঠীতে পালটা ভাঙন ধরাতে চাইছেন বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। লোকসভায় শিবসেনার মোট ১৯ জন সাংসদ আছেন। এই আবহে উদ্ধব গোষ্ঠী কতজন সাংসদকে নিজেদের শিবিরে রাখতে পারে, সেদিকে নজর রাজনৈতিক মহলের।