Free Course UGC: ঘরে বসেই বিনামূল্য ২৩ হাজার স্নাতকোত্তর কোর্স করার সুযোগ আনল UGC

Free Course UGC: প্রত্যন্ত গ্রামাঞ্চলের পড়ুয়ারাও যাতে সুযোগ পান, সেই ব্যবস্থাও করেছে কেন্দ্র।

Free Course UGC: ঘরে বসেই বিনামূল্য ২৩ হাজার স্নাতকোত্তর কোর্স করার সুযোগ আনল UGC
অনলাইনে পাঠ নেওয়ার সুযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 8:25 AM

উচ্চশিক্ষার ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ উদ্যোগ নিল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC)। সম্পূর্ণ বিনামূল্যে বেশ কয়েকটি কোর্স করানো হবে বলে জানানো হয়েছে ইউজিসি-র তরফে। সম্প্রতি একটি নতুন ওয়েব পোর্টাল আনা হয়েছে। সেই ওয়েব পোর্টালের মাধ্যমে অন্তত ২৩ হাজার কোর্স বিনামূল্যে পাঠ নিতে পারবেন। মূলত আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, সাইবার সুরক্ষার মতো বিষয়ে পাঠ দেওয়া হবে।

দেশের সব প্রান্তের পড়ুয়ারা যাতে একই রকম শিক্ষায় শিক্ষিত হতে পারেন, সেই কারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছে ইউজিসি-র তরফে। শুক্রবার অর্থাৎ ২৯ জুলাই ওই পোর্টাল চালু করা হয়েছে। ২০২০ সালে ন্যাশনাল এডুকেশন পলিসির দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে এই পোর্টাল চালু করা হচ্ছে।

এই উদ্যোগে ইউজিসির সঙ্গে সামিল হয়েছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। ইংরেজি ছাড়া যে কোনও আঞ্চলিক ভাষাতেই পড়াশোনা করা যাবে বলে জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান এম জগদীশ কুমার।

ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের আওতায় কমন সার্ভিস সেন্টার বা সিএসসি তৈরি করা হয়েছে। ওই সিএসসি ই-গভর্ন্যান্স সংক্রান্ত একাধিক পরিষেবা দেওয়া হয়। নতুন এই কোর্সের জন্য সাহায্য করা হবে ওই সিএসসি-র মাধ্যমে। যার ফলে গ্রামাঞ্চলেও মানুষ সমানভাবে সুযোগ পাবেন। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশ জুড়ে ৫ লক্ষ সিএসসি তৈরি করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতগুলিতে এমন সিএসসি-র সংখ্যা আড়াই লক্ষ।

পোর্টালে স্নাতকোত্তরে ২৩ হাজার কোর্স করার সুযোগ পাওয়া যাবে। এ ছাড়া থাকছে ১৩৭টি স্বয়ম কোর্স। ইউজিসি পোর্টালে এই সব কোর্স করার জন্য পড়ুয়াদের কোনও টাকা দিতে হবে না।