Amit Shah: মণিপুরে পৌঁছেই উচ্চ পর্যায়ের বৈঠক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর, বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করতে পারেন শাহ

Manipur: হিংসা-বিধ্বস্ত মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক করাই লক্ষ্য শাহের। ফলে আগামী ১ জুন পর্যন্ত তিনি মণিপুরেই থাকবেন এবং মেইতি ও কুকি সম্প্রদায়ের সদস্যদের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে সূত্রের খবর।

Amit Shah: মণিপুরে পৌঁছেই উচ্চ পর্যায়ের বৈঠক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর, বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করতে পারেন শাহ
মণিপুরে পৌঁছেই প্রশাসনিক বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 7:44 AM

ইম্ফল: অশান্তি-ধ্বস্ত মণিপুরে (Manipur) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মণিপুরে অশান্তি শুরু হওয়ার পর থেকে সোমবারই প্রথম পাহাড়ি-রাজ্যটিতে পা রাখলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Amit Shah)। সোমবার রাতে মণিপুরে পা রেখেই রাজ্যের পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং (N. Biren Singh) সহ রাজ্যের গভর্নিং কাউন্সিলের সঙ্গে বৈঠক করেন তিনি। রাজ্যের আইন-শৃঙ্খলার কী পরিস্থিতি সেটা নিয়ে মুখ্যমন্ত্রী, রাজ্যপাল সহ গর্ভনিং কাউন্সিলের থেকে খোঁজ-খবর নেন। কীভাবে রাজ্যের উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়, সে ব্যাপারে শাহ রাজ্যের মুখ্যমন্ত্রী সহ অন্যান্য আধিকারিকদের একটি রূপরেখাও দেন বলে সূত্রের খবর। পাশাপাশি মেইতি ও কুকি সম্প্রদায়ের সঙ্গেও শাহ দেখা করবেন এবং অশান্তি বন্ধ করার ব্যাপারে তাঁদের দাবি শুনবেন বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, চারদিনের সফরে সোমবার মণিপুরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর সঙ্গে মণিপুরে গিয়েছেন স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা সহ কেন্দ্রের সিনিয়ার আধিকারিকেরাও। মূলত,  হিংসা-বিধ্বস্ত মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক করাই লক্ষ্য শাহের। ফলে আগামী ১ জুন পর্যন্ত তিনি মণিপুরেই থাকবেন এবং মেইতি ও কুকি সম্প্রদায়ের সদস্যদের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে সূত্রের খবর।

এদিকে, সোমবার রাতে মণিপুরে পৌঁছেই রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং সহ রাজ্যের অন্যান্য মন্ত্রী ও সিনিয়ার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। হিংসা বন্ধ করার ব্যাপারে মেইতি ও কুকি সম্প্রদায়কে সতর্কবার্তা দেওয়া হতে পারে এবং সেটা নিয়েও বৈঠকে আলোচনা হয় বলে সূত্রের খবর। স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক বলেন, “সম্প্রদায়গুলিকে নিরাপত্তার আশ্বাস দেওয়া হবে এবং অস্ত্র তুলে দিতে বলা হবে। যাতে আলোচনার মাধ্যমে বিষয়গুলি সমাধানের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করা যায়।” যদিও কুকি সম্প্রদায় ইতিমধ্যে একটি শান্তি চুক্তির জন্য সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে। তারা তাদের এলাকায় কিছু স্বায়ত্তশাসনের দাবি করছে। সেটা বিবেচনা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, সোমবার রাতে ইম্ফল বিমানবন্দরে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সম্বর্ধনা জানান মণিপুরের রাজ্যপাল অনুসুইয়া উইকি এবং মুখ্যমন্ত্রী এন.বীরেন সিং। পাশাপাশি বিমানবন্দর থেকে গোটা ইম্ফলে শাহকে স্বাগত জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বার্তাবহ বড়-বড় প্ল্যাকার্ড দেখা যায়। সেগুলিতে লেখা, “আমার তোমাদের সমর্থন চাই। আমরা শান্তি চাই…।” স্বরাষ্ট্রমন্ত্রীর সফর উপলক্ষে কড়া নিরাপত্তায় মোড়া ছিল গোটা ইম্ফল।