নেই আধার, ৫ সন্তান নিয়ে ২ মাস ‘অভুক্ত’ মা

চিকিৎসকরা জানিয়েছেন, তাঁদের পুষ্টিকর খাবার দেওয়া হচ্ছে। দ্রুত সেরে উঠবেন সকলেই।

নেই আধার, ৫ সন্তান নিয়ে ২ মাস 'অভুক্ত' মা
গ্রাফিক্স- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 3:45 PM

আলিগড়: নেই আধার কার্ড, নেই রেশন কার্ডও। ২ মাস মেলেনি ভরপেটা খাবার। কোনওক্রমে এর থেকে ওঁর থেকে চেয়েও দু’বেলা খাবার মেলেনি। গ্রামের প্রধানের কাছে গিয়েও পাননি কোনও সাহায্য। উত্তর প্রদেশের (Uttar Pradesh) আলিগড়ের গুড্ডি এখন ৫ সন্তান নিয়ে হাসপাতালে। এক এনজিওর সহায়তায় হাসপাতালে চিকিৎসা চলছে তাঁদের।

করোনার প্রথম ঢেউয়েই প্রাণ হারান গুড্ডির স্বামী। তারপর পরিবারের একা উপার্জন করতেন ২০ বছরের ছেলে মাসন। দ্বিতীয় ঢেউয়ে চাকরি হারান তিনি। তারপর ক্রমশ ‘আঁধারে’ চলে যায় পরিবার। রেশন কার্ড না থাকায় খাবার পায়নি গুড্ডির পরিবার। দুর্বল হয়ে এখন হাঁটার শক্তি পর্যন্ত নেই। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁদের পুষ্টিকর খাবার দেওয়া হচ্ছে। দ্রুত সেরে উঠবেন সকলেই।

কিন্তু কী করে এই ঘটনা চোখ এড়িয়ে গেল স্থানীয় প্রশাসনের? সে কথা উঠছে। আলিগড়ের প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা বিস্মিত। এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। গুড্ডির দাবি, ঘরে যখন কিছু ছিল না। তখন প্রতিবেশীদের কাছে হাত পেতেছেন তিনি। প্রত্যেকেই বলেছেন ১-২ দিন ঠিক আছে। রোজ রোজ খাওয়ানো সম্ভব নয়। প্রধানের কাছে ১০০ টাকা চেয়েও তা পাননি গুড্ডি। রেশন ডিলারও ৫ কেজি চাল দিতে অস্বীকার করেছে বলে দাবি তাঁর।

আলিগড়ের জেলাশাসক চন্দ্রভূষণ সিং জানিয়েছেন, পরিবার হয়তো আধার কার্ড বা রেশন কার্ড তৈরির চেষ্টাই করেনি। প্রধান ও রেশন ডিলার কেন খাবার দেয়নি, তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি ৫ হাজার টাকা নগদ ও একটি অন্তোদয় রেশন কার্ড তাদের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন চন্দ্রভূষণ।

কেন আধার কার্ড হল না? এ বিষয়ে গুড্ডির দাবি, তিনি মহামারি শুরুর আগে আধার কার্ডের জন্য আবেদন করেছিলেন। এমনকি ৩৫০ টাকাও দিয়েছিলেন তিনি। কিন্তু পরবর্তীকালে সিম কার্ড হারিয়ে ফেলায় তাঁকে কোনও রকমের সাহায্য করতে অস্বীকার করে স্থানীয় এজেন্ট। কারণ হিসেবে বলে, ফোন নম্বর অপরিহার্য।

আরও পড়ুন: বলি অভিনেত্রী স্বরা ভাস্করের বিরুদ্ধেও উঠল ‘ঘৃণা ছড়ানো’র অভিযোগ