মোদী-শাহের বিরুদ্ধে ১০ কোটি ডলারের মামলা খারিজ করল মার্কিন আদালত

২০১৯ সালের ২২ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (donald Trump)-র সঙ্গে হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানের তিনদিন আগেই মোদী সহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ এনেছিল তিনটি সংগঠন।

মোদী-শাহের বিরুদ্ধে ১০ কোটি ডলারের মামলা খারিজ করল মার্কিন আদালত
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 15, 2020 | 5:57 PM

ওয়াশিংটন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)-র বিরুদ্ধে ১০ কোটি ডলারের মামলা, তাও আবার আমেরিকায়। তবে ধোপে টিকল না সেই মামলা। মার্কিন আদালত (US Court) খারিজ করে দিল সেই মামলা।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (Special Status of Jammu-Kashmir) তুলে নেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে গত বছরের ১৯ সেপ্টেম্বর টেক্সাসে “হাউডি মোদী” (Howdy Modi) অনুষ্ঠানের ঠিক আগেই মোদী-শাহের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে কাশ্মীর খলিস্থান গণভোট ফ্রন্ট (Kashmir Khalistan Referendum Front), টিএফকে (TFK) ও এসএমএস (SMS) নামক তিনটি সংগঠন। সেই মামলার দুটি শুনানিতেই অভিযোগকারীদের পক্ষ থেকে কেউ হাজির না হওয়ায় গত ৬ অক্টোবর বিচারপতি ফ্রান্সিস এইচ স্টেসি মামলা খারিজ করে দেওয়ার সুপারিশ করেন। সেই মতোই গত ২২ অক্টোবর টেক্সাসের ডিস্ট্রিক কোর্টের বিচারপতি অ্যান্ড্রু এস হ্যানেন মামলাটি খারিজ করে দেন।

কাশ্মীর খলিস্থান গণভোট ফ্রন্ট ছাড়া বাকি যে দুটি সংগঠন প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ ও লেফটেন্যান্ট জেনারেল কানওয়ালজিৎ সিং ঢিল্লোনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে ১০ কোটি মার্কিন ডলার জরিমানা দাবি করেছিল, তাদের এখনও অবধি চিহ্নিত করা যায়নি। এতদিন অভিযোগকারীদের হয়ে মামলা লড়ছিলেন গুরপাতওয়ান্ত সিং পান্নুন।

আরও পড়ুন: উত্তর প্রদেশে নয়া প্রতিদ্বন্দ্বী আপ, ২০২২-র নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা কেজরীবালের

২০১৯ সালের ২২ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (donald Trump)-র সঙ্গে হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানে প্রায় ৫০ হাজারেরও বেশি ভারতীয় আমেরিকানদের উদ্দেশ্যে ভাষণ দেন তিনি। এই অনুষ্ঠানের তিনদিন আগেই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নিয়ে দুটি ভিন্ন রাজ্যে ভেঙে দেওয়ার বিরুদ্ধেই অভিযোগ এনেছিল খলিস্তানী ওই সংগঠন।

আদালতের রেকর্ড অনুযায়ী, চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি হিউস্টনে ভারতীয় কনস্যুলেটে (Indian Consulate) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ মোট তিনজনের বিরুদ্ধে শমন জমা দেয় ওই সংগঠন। তবে ২ অগস্ট ও ৬ অক্টোবর আদালতের শুনানিতে কাশ্মীর খলিস্থান গণভোট ফ্রন্টের তরফে কেউ উপস্থিত না হওয়ায় মামলা খারিজ করে দেওয়ার প্রস্তাব দেন বিচারপতি। দু সপ্তাহ পরে খারিজ করে দেওয়া হয় সেই মামলা।

আরও পড়ুন: রেজিস্ট্রেশন না করলে ভ্যাকসিন পাবে না আম জনতা