টিকা নেওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই মৃত্যু স্বাস্থ্যকর্মীর

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী | Edited By: সায়নী জোয়ারদার

Updated on: Jan 19, 2021 | 8:22 AM

ওই ব্যক্তির কার্ডিয়ো-পালমোনারি ডিজিজ় (cardio-pulmonary disease) ছিল। ময়নাতদন্তের রিপোর্টে দেখা গিয়েছে কার্ডিয়োজেনিক শক বা সেপ্টিসেমিক শকের কারণেই তাঁর মৃত্যু হয়েছে।

টিকা নেওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই মৃত্যু স্বাস্থ্যকর্মীর
করোনা টিকা নেওয়ার পরদিনই মৃত্যু হয় মহিপাল সিংয়ের। ছবি: সংগৃহীত

লখনউ: ভ্যাকসিন নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মৃত্যু হল উত্তর প্রদেশ (Uttar Pradesh)-র এক স্বাস্থ্যকর্মীর। টিকাকরণের পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়ার নানা ঘটনা সামনে এলেও এই প্রথম কোনও ব্যক্তির মৃত্যু হল। ঘটনায় টিকাগ্রহীতাদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। যদিও জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, ওই ব্যক্তির মৃত্যুর সঙ্গে করোনা টিকার কোনও সম্পর্ক নেই।

মোরাদাবাদের একটি সরকারি হাসপাতালের কর্মচারী মহিপাল সিং (৪৬) টিকাকরণের প্রথম দিনেই করোনা টিকা নেন। সেইসময় কোনও সমস্যা না হলেও রবিবার আচমকাই তিনি জানান যে, বুকে চাপ অনুভূত হচ্ছে এবং শ্বাসকষ্ট হচ্ছে। এর কিছুক্ষণ পরই তাঁর মৃত্যু হয়।

টিকাকরণের পরই স্বাস্থ্যকর্মীর মৃত্যুর ঘটনায় মোরাদাবাদের মুখ্য স্বাস্থ্য আধিকারিক এম সি গর্গ বলেন, “ওই ব্যক্তিকে শনিবার দুপুর নাগাদ টিকা দেওয়া হয়েছিল। রবিবার তিনি বুকে ব্যাথা ও শ্বাসকষ্ট অনুভব করেন। ওনার মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। মৃত্যুর আসল কারণ জানতে ময়নাতদন্তও করা হবে। তবে প্রাথমিক তদন্তে মনে হচ্ছে, ভ্যাকসিন নেওয়ার কারণে তাঁর মৃত্যু হয়নি। কারণ তিনি শনিবার রাতেও ডিউটি করেছিলেন, সেই সময় সম্পূর্ণ সুস্থই ছিলেন তিনি।”

আরও পড়ুন: তিনদিনেই ১০০ কোটি! রেকর্ড অনুদান রাম মন্দির গঠনে

মৃত মহিপাল সিংয়ের ছেলে বিশাল বলেন, “দুপুর দেড়টা নাগাদ বাবা টিকাকরণ কেন্দ্র থেকে বের হয়, আমি বাড়ি নিয়ে আসি। সেইসময় তাঁর শ্বাসকষ্ট ও কাশি হচ্ছিল। টিকা নেওয়ার আগে থেকেই তাঁর নিউমোনিয়া ও সাধারণ সর্দি-কাশি ছিল। টিকা নেওয়ার পর বাড়ি ফিরে তা বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছয়।”

উত্তর প্রদেশ সরকার সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তির কার্ডিয়ো-পালমোনারি ডিজিজ় (cardio-pulmonary disease) ছিল। ময়নাতদন্তের রিপোর্টে দেখা গিয়েছে কার্ডিয়োজেনিক শক বা সেপ্টিসেমিক শকের কারণেই তাঁর মৃত্যু হয়েছে।

উত্তর প্রদেশে টিকাকরণের প্রথম দিনে মোট ২২ হাজার ৬৪৩ জনকে করোনা টিকা দেওয়া হয়েছে। আগামি টিকাকরণ হবে ২২ জানুয়ারি।

আরও পড়ুন: শিব অপমানিত ‘তাণ্ডব’-এ! প্রাইম কর্তৃপক্ষের কাছে জবাব চাইল কেন্দ্র

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla