তিনদিনেই ১০০ কোটি! রেকর্ড অনুদান রাম মন্দির গঠনে

গতবছরের ৫ অগস্ট রাম মন্দিরের ভূমি পূজন অনুষ্ঠানে যোগদান করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

তিনদিনেই ১০০ কোটি! রেকর্ড অনুদান রাম মন্দির গঠনে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 18, 2021 | 10:21 AM

নয়া দিল্লি: তিনদিন আগেই শুরু হয়েছিল অনুদান সংগ্রহের কর্মসূচি। রবিবার শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট (Shri Ram Janmabhoomi Teerth Kshetra Trust)-র সাধারণ সম্পাদক চম্পত রাই জানালেন, এরমধ্যেই প্রায় ১০০ কোটি টাকার অনুদান সংগ্রহ হয়েছে।

গত বছর সুপ্রিম কোর্ট (Supreme Court)-র রায়ের পরই অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির তৈরির তোড়জোড় শুরু হয়। নভেম্বর মাসে তৈরি হয় রামমন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট। সম্প্রতি শীর্ষ আদালতের নির্দেশে গঠিত কমিটির তরফে জানানো হয়, ১৫ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি অবধি দেশজুড়ে অনুদান সংগ্রহের কাজ চলবে। সংগৃহীত সেই অর্থ দিয়েই তৈরি হবে রাম মন্দির।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে চম্পত রাই বলেন, “উচ্চমহলে এখনও তথ্য জমা না পড়লেও কার্যকর্তাদের মাধ্যে জানা গিয়েছে এই কাজের জন্য ইতিমধ্যেই ১০০ কোটি টাকা অনুদান সংগ্রহ হয়েছে।”

আরও পড়ুন: শিব অপমানিত ‘তাণ্ডব’-এ! প্রাইম কর্তৃপক্ষের কাছে জবাব চাইল কেন্দ্র

মন্দির গঠনে প্রথম অনুদান সংগ্রহ করা হয়েছিল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)-র কাছ থেকে। এই বিষয়ে বিতর্ক শুরু হওয়ায় চম্পত রাই বলেন, “তিনিও (রাষ্ট্রপতি) একজন ভারতীয় এবং প্রতিটি ভারতীয়ের হৃদয়ে বসবাস করে শ্রীরাম। সুতরাং যাদেরই আর্থিক সামর্থ্য রয়েছে, তাঁরা সাধ্যমতো অনুদান দিতে পারেন। এতে কোনও ভুল নেই।”

চম্পত রাই জানান, ইতিমধ্যেই রাম মন্দির নির্মাণের কাজ শুরু হয়ে গিয়েছে। ২০২৪ সালের আগেই মন্দির সম্পূর্ণভাবে নির্মাণ হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। মন্দির গঠনে তৈরি ট্রাস্ট সূত্রে জানা গিয়েছে, অত্যাধুনিক পদ্ধতি নয়, ভারতের প্রাচীন নির্মাণ পদ্ধতি অনুসরণ করেই এই মন্দির গঠিত হবে। মন্দিরটি এমনভাবে গঠিত হবে যা ভূমিকম্প, ঝড়সহ অন্যান্য প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা করবে।

গতবছরের ৫ অগস্ট রাম মন্দিরের ভূমি পূজন অনুষ্ঠানে যোগদান করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এরপরই মন্দিরের প্রধান পুরোহিত সহ ট্রাস্টের একাধিক সদস্য করোনা আক্রান্ত হন। প্রশ্ন ওঠে করোনাকালে স্বাস্থ্যবিধি অমান্য করা নিয়ে।

আরও পড়ুন: ‘দেশের জন্য সবচেয়ে বড় বিপদ মমতা, ইসলামিক সন্ত্রাসবাদীর অঙ্গুলি হেলনে চলছেন’