Video: উদ্বোধনের আগেই দেখতে চান নয়া সংসদ ভবনের অন্দরসজ্জা? ক্লিক করুন এখানে

First look of the New Parliament building: রবিবার (২৮ মে), নয়া সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই প্রকাশ্যে এল নয়া সংসদ ভবনের 'ফার্স্ট লুক'। দেখে নিন ভিডিয়োতে।

Video: উদ্বোধনের আগেই দেখতে চান নয়া সংসদ ভবনের অন্দরসজ্জা? ক্লিক করুন এখানে
নয়া লোকসভা ভবন।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 6:19 PM

নয়া দিল্লি: রবিবার (২৮ মে), নয়া সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই উদ্বোধন অনুষ্ঠান ঘিরে তৈরি হয়েছে রাজনৈতিক বিতর্ক। একদিনে যেমন ২০টি রাজনৈতিক দল এই উদ্বোধন অনুষ্ঠান বয়কট করছে, অন্যদিকে ২৫টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে এই অনুষ্ঠানে। তার আগেই প্রকাশ্যে এল নয়া সংসদ ভবনের ‘ফার্স্ট লুক’। সংবাদ সংস্থা এএনআই-এর পক্ষ থেকে এদিন নয়া সংসদ ভবনের অন্দরের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। ১ মিনিট ৪৮ সেকেন্ডের ভিডিয়োটিতে হাই অ্যাঙ্গেল থেকে নয়া সংসদ ভবনের ভিতরে অবস্থিত, অত্যাধুনিক প্রযুক্তিতে সম্বৃদ্ধ নয়া লোকসভা কক্ষ, রাজ্যসভা কক্ষ এবং অন্যান্য কক্ষগুলি দেখানো হয়েছে।

ভিডিয়োটি শুরু হয়েছে নয়া সংসদ ভবনের বাইরে থেকে। এরপর ক্যামেরা ঢোকে সংসদ ভবনের অন্দরে। বিশদে দেখানো হয়েছে নয়া সংসদ ভবনের বিভিন্ন অনন্য বৈশিষ্ট। ভিডিয়োতে দেখা গিয়েছে রাজ্যসভা এবং লোকসভা কক্ষকে সাজানো হয়েছে দুটি ভিন্ন রঙের থিমে। রাজ্যসভার থিমের রঙ লাল এবং লোকসভার সবুজ। এছাড়া রাজ্যসভার ছাদের নকশা করা হয়েছে জাতীয় ফুল পদ্মের আদলে। অন্যদিকে, লোকসভা কক্ষটির ছাদের নকশা করা হয়েছে জাতীয় পাখি ময়ূরের আদলে। ত্রিভুজাকার আকৃতির চারতলা উচ্চতার নয়া সংসদ ভবনটির তৈরি করা হয়েছে ৬৪,৫০০ বর্গমিটার এলাকায়। ভবনটির তিনটি প্রধান প্রবেশদ্বার রয়েছে – জ্ঞান দ্বার, শক্তিদ্বার এবং কর্মদ্বার। নতুন সংসদ ভবনে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য প্রদর্শনের জন্য একটি বিশাল সংবিধান হল তৈরি করা হয়েছে। এছাড়া, দুই কক্ষের সাংসদদের জন্য একটি লাউঞ্জ, একটি লাইব্রেরি, একাধিক কমিটি রুম, খাবারের জায়গা, পার্কিংয়ের জায়গা এবং সাংসদদের ব্যক্তিগত কক্ষ রয়েছে।

এদিন এই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে তিনি লিখেছেন, “প্রত্যেক ভারতীয়কে গর্বিত করবে নতুন সংসদ ভবন। এই আইকনিক ভবনটির আভাস পাওয়া গিয়েছে এই ভিডিয়োটিতে। আমার বিশেষ অনুরোধ এই ভিডিওটি আপনাদের নিজেদের ভয়েস-ওভার দিয়ে শেয়ার করুন। আপনার চিন্তা-ভাবনা প্রকাশ করুন। আমি সেগুলির কয়েকটি রিটুইট করব।”

ইতিমধ্যেই সংসদ ভবনের ছাদে ভারতের জাতীয় প্রতীক অশোক স্তম্ভ স্থাপন করা হয়েছে। ছয়টি আনুষ্ঠানিক প্রবেশদ্বার এবং জনসাধারণের প্রবেশপথে ঈগল, হাতি, ঘোড়া, এবং কুমিরের ভাস্কর্য প্রদর্শিত হবে। লোকসভা এবং রাজ্যসভা – উভয় কক্ষেই একটি বেঞ্চে পাশাপাশি দুইজন করে সাংসদের বসার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি আসনে থাকছে ডিজিটাল সিস্টেম এবং টাচ স্ক্রিন। লোকসভা এবং রাজ্যসভার ওয়েল থাকছে প্রথম সারির আসনের থেকে অন্তত একফুট নীচে। পাশাপাশি দুই কক্ষেই অধ্যক্ষদের আসনগুলি আগের তুলনায় বেশ উঁচুতে রাখা হয়েছে। দুই কক্ষেই অধ্যক্ষদের আসনের পিছনে অশোকচক্র রয়েছে। বৃষ্টির জল ধরে রাখা এবং জল রিসাইকল করার ব্যবস্থাও থাকছে নয়া সংসদ ভবনে। সম্পূর্ণ ভবনটিতে ১০০ শতাংশ ইউপিএস পাওয়ার ব্যাকআপের সুবিধা থাকছে।

রবিবার নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হবে। যজ্ঞস্থলে তামিলনাড়ুর এক শৈব মঠের প্রধান পুরোহিত প্রধানমন্ত্রীর হাতে আনুষ্ঠানিকভাবে সেঙ্গোল রাজদণ্ড হস্তান্তর করবেন। অধ্যক্ষের চেয়ারের কাছেই সেঙ্গোলটি স্থাপন করা হবে। নয়া ভবনটির আয়ু অন্তত ১৫০ বছর হবে বলে আশা করা হচ্ছে।