মাল্য, মোদী, চোকসির সম্পত্তি বাজেয়াপ্ত করে ৯,০০০ কোটি টাকা ফেরাল ইডি

এ যাবৎ ইডি ১৮ হাজার ১৭০ কোটির সামান্য বেশি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করতে পেরেছে। যা মোট প্রতারণার ৮০ শতাংশ।

মাল্য, মোদী, চোকসির সম্পত্তি বাজেয়াপ্ত করে ৯,০০০ কোটি টাকা ফেরাল ইডি
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 5:01 PM

নয়া দিল্লি: ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত বিজয় মাল্য, মেহুল চোকসি ও নীরব মোদীর ৯ হাজার ৩৭১ কোটি  টাকা রাষ্ট্রায়ত্ত ব্যঙ্কে পাঠাল এনফর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। সম্পত্তি বাজেয়াপ্ত করে ইডি তাঁদের টাকা ব্যাঙ্কগুলিকে দিয়েছে বলে জানা গিয়েছে। ত্রয়ীর মোট ব্যাঙ্ক প্রতারণার অঙ্ক ২২ হাজার ৫৮৫ কোটিরও বেশি। এ যাবৎ ইডি ১৮ হাজার ১৭০ কোটির সামান্য বেশি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করতে পেরেছে। যা মোট প্রতারণার ৮০ শতাংশ।

সিবিআইর এফআইরারে ভিত্তিতে তদন্তে নেমে দেখেছে, বিভিন্ন ক্ষেত্রে মিথ্যে মালিকের নামে সম্পত্তি ছিল এই ৩ জনের। অনেক ভুয়ো কোম্পানির নামেও সম্পত্তি ছিল যা আসলে বিজয়, মেহুল, নীরবের সম্পত্তি। দেশে-বিদেশে সেই সম্পত্তিগুলি বাজেয়াপ্ত করেছে ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বাজেয়াপ্ত করা ১৮ হাজার ১৭০ কোটি টাকার মধ্যে ৯৬৯ কোটি টাকাই বিদেশের সম্পত্তি। ইডি জানিয়েছে, একাধিক ভুয়ো ট্রাস্ট, সংস্থা ও তৃতীয় ব্যক্তিদের নামে সম্পত্তি ছিল অভিযুক্তদের।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১২ হাজার কোটি টাকা ঋণ নিয়ে দেশ ছেড়ে চলে গিয়েছিলেন নীরব মোদী। একাধিক ব্যাঙ্কে ঋণ বাকি রেখেই দেশ ছেড়ে ইংল্যান্ডে চলে গিয়েছেন বিজয় মাল্য। অন্যদিকে মেহুল চোকসি এখন ডমিনিকায় বন্দি। তাঁদের দেশে ফেরানোর জন্য যথাসম্ভব চেষ্টা করছে কেন্দ্র। একাধিকবার প্রত্যর্পণের আর্জি পৌঁছেছে অ্য়ান্টিগা, ব্রিটেনে। সেই দেশগুলিতে প্রত্যর্পণ এখন বিচারাধীন।

দেশে লকডাউনের সময় ১০০ শতাংশ ঋণ ফিরিয়ে দেওয়ার জন্য অর্থমন্ত্রককে আর্জি জানিয়েছিলেন বিজয় মাল্য। অন্যদিকে কয়েকদিন আগেই অ্যান্টিগা থেকে জলপথে কিউবা পালিয়ে যাওয়ার সময় ডমিনিকায় ধরা পড়েন মেহুল চোসকি। তাঁর প্রত্যর্পণের জন্য দ্রুত পদক্ষেপ করেছে কেন্দ্র। সমস্ত নথিপত্র পৌঁছেছে ডমিনিকায়।

আরও পড়ুন: ‘চিন বুঝে গিয়েছে, পাহাড়ি এলাকায় যুদ্ধ শেখা এখনও অনেক বাকি’