Saigal Hossain: দিল্লি নিয়ে যাওয়া হবে সায়গলকে, অনুমতি দিল আদালত

ED: বেশ কিছুদিন ধরেই অনুব্রত-রক্ষীকে দিল্লি নিয়ে যেতে মরিয়া ইডি।

Saigal Hossain: দিল্লি নিয়ে যাওয়া হবে সায়গলকে, অনুমতি দিল আদালত
সায়গল হোসেন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 5:00 PM

নয়া দিল্লি: অনুব্রত মণ্ডলের ছায়াসঙ্গী সায়গল হোসেন (Saigal Hossain)। সেই সায়গলকে এবার দিল্লিতে নিয়ে যাওয়ার অনুমতি দিল কোর্ট। সায়গলকে দিল্লি নিয়ে যেতে দিল্লিরই রাউস অ্যাভিনিউ আদালতে আর্জি জানিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি (ED)। সোমবারই ইডির আবেদনের ভিত্তিতে শুনানি হয়। সেখানেই এই নির্দেশ দেয় দিল্লির বিশেষ আদালত।

গরু পাচার মামলায় ইতিমধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেফতার হয়েছেন সায়গল হোসেন। তিনি আসানসোল আদালতে জেল হেফাজতে রয়েছেন। কিন্তু ইডি চায় সায়গলকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে। তাই দিল্লির পিএমএলএ আদালতে আবেদন জানায়। সূত্রের খবর, সেই আবেদন মঞ্জুর হয়েছে এদিন।

অর্থাৎ এবার দিল্লিতে নিয়ে গিয়ে সায়গল হোসেনকে জেরা করতে পারবে ইডি। এর আগে একই আবেদন নিয়ে আসানসোলের আদালতে যায় ইডি। কিন্তু সেখানে পদ্ধতিগত কিছু ত্রুটির কারণে তা খারিজ হয়ে যায়। পরে এই আবেদন নিয়ে কলকাতা হাইকোর্টেও যায় ইডি। সেখানেও ধাক্কা খায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ জানান, সঠিক প্রোডাকশন ওয়ারেন্ট না থাকলে দিল্লিতে নিয়ে যাওয়ার আর্জিতে সম্মতি দেবে না আদালত। দিল্লির পিএমএলএ আদালতই প্রোডাকশন ওয়ারেন্ট দিতে পারে। পাশাপাশি বিচারপতি জানতে চান, কেন দিল্লিতে না গিয়ে কলকাতা হাইকোর্টে এই বিষয়ে আবেদন করল ইডি? তারপরই দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে যায় ইডি। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সায়গল কোনও আইনি পথে হাঁটার চেষ্টা করেন কি না তা এখন দেখার। এ ক্ষেত্রে সুপ্রিম আদালতে যেতে পারে ইডি।

ইডি বারবার যেটা আদালতে বলার চেষ্টা করেছে, এই তদন্ত আরও মসৃণভাবে এগিয়ে নিয়ে যেতে সায়গলকে দিল্লি নিয়ে জেরা করা দরকার। যেহেতু তিনি অনুব্রত মণ্ডলের দেহরক্ষী এবং অনুব্রত যথেষ্ট প্রভাবশালী এবং গরু পাচার মামলায় সিবিআইয়ের হাতে ধৃত, তাই সায়গলকে জেরা এই মুহূর্তে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। প্রসঙ্গত, গরু পাচার মামলার মূল অভিযুক্ত এনামুল হক এখন দিল্লিতে জেল হেফাজতে। ইডির হাতেই গ্রেফতার হয়েছেন তিনি। তাঁকে জেরা করেই ইডি সায়গলের সূত্র পায় বলে দাবি তাদের।