Primary TET 2022: টেট পাশ করেছেন? আজ থেকেই মিলবে ২০২২ TET সার্টিফিকেট

TET 2022: সন্ধে ৬টা থেকে ওয়েবসাইট থেকে টেট পাশ সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন ২০২২ সালের টেট উত্তীর্ণরা। প্রসঙ্গত, গতকাল থেকেই টেট পাশ সার্টিফিকেট ডাউনলোড করতে পারছেন ২০১৪ সালের টেট উত্তীর্ণরা।

Primary TET 2022: টেট পাশ করেছেন? আজ থেকেই মিলবে ২০২২ TET সার্টিফিকেট
প্রাথমিক টেট
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2023 | 6:14 PM

কলকাতা: প্রাথমিক শিক্ষা পর্ষদের (West Bengal Board of Primary Education) নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর গৌতম পাল (Goutam Pal) স্পষ্ট করে দিয়েছিলেন, এবার থেকে সবকিছুতে স্বচ্ছ্বতা থাকবে। প্রতি বছর টেট পরীক্ষার কথাও বলেছিলেন তিনি। গৌতম পাল দায়িত্বে আসার ২০২২ সালের টেটের (2022 TET) দিকে নজর ছিল সবার। শনিবার (২৯ এপ্রিল) থেকেই দেওয়া হবে ২০২২ সালের টেট পাশ সার্টিফিকেট। সন্ধে ৬টা থেকে ওয়েবসাইট থেকে টেট পাশ সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন ২০২২ সালের টেট উত্তীর্ণরা। প্রসঙ্গত, গতকাল থেকেই টেট পাশ সার্টিফিকেট ডাউনলোড করতে পারছেন ২০১৪ সালের টেট উত্তীর্ণরা। আর আজ সন্ধে থেকে ২০২২ সালের টেট উত্তীর্ণরাও নিজেদের টেট পাশ সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। দ্রুততার সঙ্গে এই টেট পাশ সার্টিফিকেট দিয়ে স্বচ্ছ্বতার বার্তা আরও স্পষ্ট করতে চাইছে প্রাথমিক শিক্ষা পর্ষদ, এমনই মনে করছে রাজ্যের শিক্ষা মহল।

উল্লেখ্য, ২০২২ সালের টেট পরীক্ষা নিয়ে শুরু থেকেই চর্চা ছিল তুঙ্গে। বিশেষ করে বেশ কয়েকবছর ধরে টেট পরীক্ষাই হয়নি রাজ্যে। ২০১৭ সালের পর আবার ২০২২ সালে টেট পরীক্ষা। আর এমন সময়ে এই পরীক্ষা হয়েছে,  যখন রাজ্যে নিয়োগ দুর্নীতির একের পর এক অভিযোগ, চাকরিপ্রার্থীরা নিয়োগের দাবিতে রাস্তায় বসে আন্দোলন করছেন। ঠিক এমন এক অবস্থায় প্রায় ৭ লাখ আবেদন জমা পড়ে ২০২২ সালের টেটের জন্য। ২০১৭ সালে আবেদনকারীর সংখ্যা ছিল ২ লাখের কিছু কম। প্রায় পাঁচ বছর পর আবার এই টেট পরীক্ষায় আবেদন পড়েছিল দ্বিগুণেরও বেশি। শেষ পর্যন্ত ২০২২ সালের ১১ ডিসেম্বর রাজ্যজুড়ে আয়োজিত হয় প্রাথমিকের টেট পরীক্ষা।

পরীক্ষার দুই মাসের মধ্যে ১০ ফেব্রুয়ারি প্রাথমিক টেটের ফল প্রকাশ করে পর্ষদ। প্রায় ৬ লক্ষ ২০ হাজার পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছেন ১ লক্ষ ৫০ হাজার ৪৯১ জন। অর্থাৎ, পাশের হার প্রায় ২৪.৩১ শতাংশ। এবার সেই পরীক্ষায় উত্তীর্ণদের জন্য টেট পাশ সার্টিফিকেট প্রকাশ করছে পর্ষদ।