Cyclone Jawad: ধেয়ে আসছে জাওয়াদ, খোলা হল দিন-রাতের কন্ট্রোল রূম! বাতিল বিদ্যুৎ দফতরের সমস্ত কর্মীদের ছুটি

West Bengal Rains: মাননীয় বিদ্যুৎ মন্ত্রী আরও জানান, "স্থানীয় প্রশাসনের ও সর্বস্তরের মানুষের সহযোগিতা নিয়ে আমরা এই ঘূর্ণিঝড়ের ফলে যে সম্ভাব্য ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে তা দ্রুততার সঙ্গে সামলে উঠতে পারব।"

Cyclone Jawad: ধেয়ে আসছে জাওয়াদ, খোলা হল দিন-রাতের কন্ট্রোল রূম! বাতিল বিদ্যুৎ দফতরের সমস্ত কর্মীদের ছুটি
জাওয়াদের অবস্থান
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 5:09 PM

কলকাতা: পুরী (Puri)  ছুঁয়ে বাংলার দিকে এগিয়ে আসছে জাওয়াদ (Jawad)। শনিবার বিকেলের পর ঝড়ের ঝাপটা পড়বে উপকূলে। যার জেরে জোর তৎপর নবান্ন। ঘূর্ণিঝড় জাওয়াদের সতর্কতা নিয়ে আজ এদিন বিদ্যুৎ ভবনে একটি বৈঠক করেন মাননীয় বিদ্যুৎমন্ত্রী শ্রী অরূপ বিশ্বাস (Arup Biswas)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে উপস্থিত ছিলেন সি.এম.ডি-ডাব্লু.বি.এস.ই.ডি.সি.এল শ্রী শান্তনু বোস (Santanu Bose)। এদিনের বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলায় বিদ্যুতের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের প্রস্তুত থাকার নির্দেশ দেন মাননীয় মন্ত্রী।

তিনি জানান, শনিবার ৪ ডিসেম্বর সকাল ৮টা থেকে মঙ্গলবার পর্যন্ত বিদ্যুত ভবনে একটি ২৪ ঘণ্টার কন্ট্রোল রুমে খোলা হচ্ছে।

এছাড়াও যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে তা হল-

১. বিদ্যুৎ ভবনে কন্ট্রোল রুমের দায়িত্বে থাকবেন ডিরেক্টর ডিস্ট্রিবিউশন ও চিফ ইঞ্জিনিয়ার ডিস্ট্রিবিউশন।

২.প্রত্যেকটি ব্লকে এবং জেলায় দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে বিদ্যুৎ দফতর রিজিওনাল ম্যানেজাররা সমন্বয় সাধন করবেন।

৩.কোনও জায়গায় জল জমে থাকলে সেখানে বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যতক্ষণ না পর্যন্ত স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বিদ্যুৎ চালু করার অনুমতি দেওয়া হচ্ছে, ততক্ষণ বিদ্যুৎ পরিষেবা বন্ধ থাকবে।

৪.পোল,কন্ডাক্টর কেবল এবং ট্রান্সফর্মার পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে।

৫.নিম্নলিখিত ৯টি জেলা উত্তর ২৪পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি,পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম,নদীয়া ও পূর্ব বর্ধমান-এ ব্লক ভিত্তিক গ্যাং থাকবে। সংশ্লিষ্ট জেলাশাসক,এসডিও ও বিডিওদের কাছে প্রত্যেকটি গ্যাং লিডার ও কর্মীদের নাম ফোন নম্বর পাঠিয়ে দেওয়া হয়েছে।

৬.বিদ্যুৎ ভবনে ২৪ ঘণ্টা কন্ট্রোল রুমের যোগাযোগ নম্বর দু’টি হল ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪।

৭. কলকাতা পুরসভার ১ থেকে ৮৮ নম্বর ওয়ার্ডে আন্ডারগ্রাউন্ড কেবল থাকায় সেখানে থানাভিত্তিক গ্যাং মজুত রাখা হবে। ৮১ ও ৮৯ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড ভিত্তিক গ্যাং রাখা হবে। যাদের নাম ও ফোন নম্বর ওয়ার্ড কো-অর্ডিনেটরদের জানিয়ে দেওয়া হবে।

এছাড়াও বজবজ,মহেশতলা,হাওড় ও উত্তর ২৪ পরগনায়র সিইএসসির অধীনস্থ অঞ্চলগুলির প্রতিটি থানায় গ্যাং রাখা হবে। সিইএসসির কন্ট্রোল রুমের নম্বর গুলি হল- ৯৮৩১০৭৯৬৬৬ ও ৯৮৩১০৮৩৭০০

৯. ৪ঠা ডিসেম্বর থেকে ৭ই ডিসেম্বর বিদ্যুৎ দফতরের এর সর্বস্তরের কর্মীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে।

একই সঙ্গে মাননীয় বিদ্যুৎ মন্ত্রী আরও জানান, “স্থানীয় প্রশাসনের ও সর্বস্তরের মানুষের সহযোগিতা নিয়ে আমরা এই ঘূর্ণিঝড়ের ফলে যে সম্ভাব্য ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে তা দ্রুততার সঙ্গে সামলে উঠতে পারব।”

আরও পড়ুন: Cyclone Jawad Live: ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ,১০ জেলায় জারি সতর্কতা! ঘূর্ণিঝড় জাওয়াদের বর্তমান পরিস্থিতি কী? জানুন…