BGBS Preparation: বসেছে ২৮০০ টনের এসি, শিল্প সম্মেলনকে আন্তর্জাতিক রূপ দিতে মরিয়া রাজ্য

Biswa Bangla Convention Centre: শিল্প সম্মেলনের জন্য বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ৩ হাজার ৬০০ আসন রয়েছে। সম্মেলনের জন্য বসানো হয়েছে ২৮০০ টনের এসি।

BGBS Preparation: বসেছে ২৮০০ টনের এসি, শিল্প সম্মেলনকে আন্তর্জাতিক রূপ দিতে মরিয়া রাজ্য
মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 4:10 PM

কলকাতা : বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের (Bengal Global Business Summit) জন্য তোড়জোড় চলছে জোরকদমে। বুধবার কলকাতায় আয়োজিত হচ্ছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। রাজ্যে বিনিয়োগ টানতে চেষ্টার কোনও খামতি রাখছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শিল্প সম্মেলনের জন্য বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ৩ হাজার ৬০০ আসন রয়েছে। সম্মেলনের জন্য বসানো হয়েছে ২৮০০ টনের এসি। নবান্ন সূত্রে খবর, দেশের তাবড় উদ্যোগপতিরা থাকবেন এই শিল্প সম্মেলনে। জানা গিয়েছে মুকেশ অম্বানি, গৌতম আদানি, সজ্জন জিন্দালের মত বিশিষ্ট শিল্পপতিরা উপস্থিত থাকবেন বুধবার। উল্লেখ্য, মহামারীর জন্য দুই বছর পর বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তৃতীয় বার ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী তাঁর লক্ষ্যের কথা জানিয়ে দিয়েছিলেন। একাধিকবার তাঁকে বলতে শোনা গিয়েছে, রাজ্যে শিল্প আনাটাই তাঁর লক্ষ্য। ফলে এই বছরের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনকে পাখির চোখ করে এগোচ্ছে রাজ্য সরকার।

বিশ্ব বাংলা শিল্প সম্মেলনকে আন্তর্জাতিক রূপ দিতে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে জোর কদমে। নবান্ন সূত্রে খবর, মোট ১৪ টি দেশের উদ্যোগপতিরা অংশগ্রহণ করবে বুধবারের এই শিল্প সম্মেলনে। বাণিজ্য সম্মেলনে দেশ বিদেশ থেকে যে সব উদ্যোগপতিরা যোগ দেবেনে, তাঁরা ইতিমধ্যেই কলকাতায় আসতে শুরু করে দিয়েছেন। মিলন মেলায় রাজ্য সরকারের পক্ষ থেকে শিল্পপতি, দূতাবাসের প্রতিনিধি, এবং বণিকসভার প্রতিনিধিদের নিয়ে নৈশভোজের আয়োজন করেছে রাজ্য সরকার।

উল্লেখ্য, বিশ্ব বাংলা শিল্প সম্মেলন নিয়ে রাজ্য়ের শাসক শিবিরের উপর চাপ তৈরি করতে কোনও খামতি রাখছেন না বিরোধী দলের নেতারা। সুকান্ত মজুমদার থেকে দিলীপ ঘোষ সহ অনেকেই বক্রোক্তি করেছেন শিল্প সম্মেলন নিয়ে। বিজেপির বক্তব্য, অতীতেও একাধিকবার শিল্প সম্মেলন হলেও কোনও লাভ হয়নি বাংলার। সেভাবে বড় কোনও শিল্প টানা যায়নি রাজ্যে। এমনকী বিশ্ব বাংলা শিল্প সম্মেলনে খরচ হওয়া অর্থের হিসেবের শ্বেতপত্র প্রকাশ করা প্রয়োজন বলেও মনে করছেন বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ। তবে বিরোধীদের এই তির্যক মন্তব্যকে সেভাবে গুরুত্ব দিতে নারাজ রাজ্যের শাসক দল।

আরও পড়ুন: Bagtui Massacre: ‘আশিস বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই গ্রামে এসেছিল আনারুল’, বগটুইকাণ্ডে বিস্ফোরক দাবি মিহিলালের