Duare Sarkar : স্বাস্থ্যসাথী-কন্যাশ্রী- লক্ষ্মীর ভাণ্ডার তো ছিলই, এবার দুয়ারে সরকারে মিলবে আরও ৬টি নয়া পরিষেবা

Duare Sarkar : প্রসঙ্গত, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের থেকে সেরার শিরোপাও পেয়েছে দুয়ার সরকার প্রকল্প। প্রশংসিত হয়েছে গোটা দেশে। পঞ্চায়েতের আগেই হচ্ছে আরও এক দফার দুয়ারে সরকার ক্যাম্প।

Duare Sarkar : স্বাস্থ্যসাথী-কন্যাশ্রী- লক্ষ্মীর ভাণ্ডার তো ছিলই, এবার দুয়ারে সরকারে মিলবে আরও ৬টি নয়া পরিষেবা
দুয়ারে সরকার (ফাইল ছবি)Image Credit source: টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 7:53 AM

কলকাতা : এতদিন মিলছিল ২৭টি পরিষেবা। এখন থেকে দুয়ারে সরকারে (Duare Sarkar) মিলবে আরও ৬টি নয়া পরিষেবা। সংখ্যাটা বেড়ে হল ৩৩। খবর নবান্ন (Nabanna) সূত্রে। শনিবার এ বিষয়ে সংশ্লিষ্ট দফতরের সচিব, আধিকারিক, ছাড়াও কলকাতা (Kolkata) পুরসভার কমিশনার, জেলা শাসকদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানেই এই নয়া সিদ্ধান্ত হয় বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত, যে কোনও মুহূর্তে ঘোষণা হয়ে যেতে পারে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ। তার আগে রাজ্যজুড়ে একাধিক সরকারি প্রকল্পের কাজ শেষ করতে কোমর বেঁধে মাঠে নেমেছে সরকার। চলতি মাসেই উদ্বোধন হবে পথশ্রী প্রকল্পের। করবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাজে গতি এসেছে দুয়ারে সরকারেরও। জেলায় জেলায় ক্যাম্পগুলিতে জোরকদমে চলছে কাজ। 

প্রসঙ্গত, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের থেকে সেরার শিরোপাও পেয়েছে দুয়ার সরকার প্রকল্প। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাবলিক ডিজিটাল প্লাটফর্ম ক্যাটেগরিতে প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে রাজ্যের এই প্রকল্প। প্রসঙ্গত, ২০২০ সালের ১ ডিসেম্বর থেকে শুরু হয় এই প্রকল্প। গত ডিসেম্বরের পরিসংখ্যান বলছে, ইতিমধ্যেই এই প্রকল্পের পাঁচটি দফা সম্পন্ন হয়েছে এবং প্রায় ৬ কোটি ৬০ লাখ মানুষের কাছে সফলভাবে বিভিন্ন সরকারি পরিষেবা পৌঁছে দেওয়া গিয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। 

অন্যদিকে ওই ডিসেম্বরের হিসাবই আবার বলছে দুয়ারে সরকারের পঞ্চম দফায় গোটা রাজ্যজুড়ে ৮২ হাজার ৩৪৫টি ক্যাম্প চালানো হয়েছিল। তার মধ্যে ৩৪.৫ শতাংশ অর্থাৎ ২৮ হাজার ৩৮১টি ছিল মোবাইল ক্যাম্প। এই মোবাইল ক্যাম্পগুলির মাধ্যমে ১৪ লাখ ৯৫ হাজার রাজ্যবাসী নিজেদের ইস্যুগুলিকে নিয়ে এসেছেন। সব মিলিয়ে ৯৭ লাখ রাজ্যবাসীর ইস্যু নথিভুক্ত হয় এই ক্যাম্পগুলির মাধ্যমে। এরই মধ্যে ঘোষণা হয়ে যায়, পঞ্চায়েত নির্বাচনের আগে আরও একদফা দুয়ারে সরকার ক্যাম্প চলবে গোটা রাজ্যে। ঠিক হয় ষষ্ঠ দফার এই দুয়ারে সরকারের ক্যাম্প চলবে ২০ এপ্রিল পর্যন্ত। কিছুদিন আগে রাজ্য সরকারের প্ল্যানিং অ্যান্ড স্ট্যাটিস্টিক্স দফতর থেকে এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এদিকে এতদিন খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার সহ ২৭ রকমের পরিষেবা মিলত। এবার সেখানে অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের ‘মেধাশ্রী প্রকল্প’, ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের অন্তর্গত ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’ প্রকল্পের মতো পরিষেবাগুলিও যুক্ত হচ্ছে।