‘মমতার আমলেও এত টাকা পায়নি বাংলা…’, মুখ্যমন্ত্রীকেই নিশানা করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

Rail Minister on Mamata: অনেক প্রকল্পের ক্ষেত্রেই যে জমির সমস্যা আছে, সে কথা উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, "আমি আশা করব, পশ্চিমবঙ্গ সরকার সাহায্য করবে রেলের কাজগুলিতে। প্রশাসনিক দিক থেকে সাহায্য পাবে রেল। সেটা জমি সমস্যার ক্ষেত্রে হোক, লাইন তৈরির ক্ষেত্রে হোক, জবরদখল মুক্তির কাজেই হোক।"

'মমতার আমলেও এত টাকা পায়নি বাংলা...', মুখ্যমন্ত্রীকেই নিশানা করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব
রেল নিয়ে কটাক্ষ রেলমন্ত্রীরImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2024 | 11:35 PM

কলকাতা: সাধারণ বাজেট থেকে বাংলা প্রায় কিছুই পায়নি, এমনটাই অভিযোগ তুলেছেন তৃণমূল সাংসদরা। বাজেট ঘোষণার পর খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন। আর এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকেই আঙুল তুললেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বুধবার সাংবাদিক বৈঠকে পশ্চিমবঙ্গ নিয়ে বলতে গিয়েই রীতিমতো কটাক্ষ করলেন প্রাক্তন রেলমন্ত্রী মমতাকে।

প্রাক্তন রেলমন্ত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রীর নাম না করে এদিন অশ্বিনী বৈষ্ণব বলেন, “যিনি এ রাজ্য থেকে দীর্ঘদিন রেলমন্ত্রী ছিলেন, তাঁর আমলেও পশ্চিমবঙ্গে রেলের উন্নয়নের জন্য এত টাকা বরাদ্দ হয়নি, যা মোদী সরকার দিচ্ছে।” রেলের প্রকল্পগুলিতে রাজ্য সরকার সাহায্য করবে, এমন আশাও প্রকাশ করেছেন তিনি।

অনেক প্রকল্পের ক্ষেত্রেই যে জমির সমস্যা আছে, সে কথা উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, “আমি আশা করব, পশ্চিমবঙ্গ সরকার সাহায্য করবে রেলের কাজগুলিতে। প্রশাসনিক দিক থেকে সাহায্য পাবে রেল। সেটা জমি সমস্যার ক্ষেত্রে হোক, লাইন তৈরির ক্ষেত্রে হোক, জবরদখল মুক্তির কাজেই হোক।”

ইউপিএ সরকারের আমলের তুলনায় প্রায় ৬০ শতাংশ দুর্ঘটনা কম হচ্ছে বলে উল্লেখ করেন কেন্দ্রীয় মন্ত্রী। সুরক্ষার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে বলেও জানান তিনি। পাশাপাশি পরিসংখ্যান দিয়ে তিনি জানান, ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে ৪ লক্ষ ১১ হাজার মানুষের কাজ হয়েছে রেলে। আর ২০১৪ থেকে ২০২৪ সালের মধ্যে ৫ লক্ষ ২ হাজার মানুষের কাজ হয়েছে, যা প্রায় ২৫ শতাংশ বেশি।

রেলমন্ত্রীর বক্তব্য, ইউপিএ সরকারের আমলে যাঁরা রেলমন্ত্রী ছিলেন, তাঁদের আমলে অবৈজ্ঞানিক পদ্ধতিতে বাজেট ঘোষণা করা হত, রেলের পরিকাঠামো উন্নয়ন না করে নতুন ট্রেনের ঘোষণা করা হয়ে যেত। কিন্তু জমি না পেলে যে নতুন প্রকল্প তৈরি করা যায় না, সে কথা উল্লেখ করেছেন তিনি।

মুখ্যমন্ত্রীকে রেলমন্ত্রীর স্পষ্ট বার্তা, “আমি মমতা বন্দ্যোপাধ্যায়কে আগেও বলেছি, এই ধরনের বিষয় নিয়ে যেন রাজনীতিকরণ না করা হয়। আমি আগেও অনুরোধ করেছি, এখনও করছি, আগামিদিনেও করব। কাজের ক্ষেত্রে রাজনীতি করে যেন বাধা তৈরি না করা হয়।”

পূর্ব রেল সূত্রে খবর, প্রায় ১৫-১৭টি প্রকল্প রাজ্যের তরফে অসহযোগিতার কারণে জমি না পেয়ে আটকে রয়েছে। যে কারণে ট্রেনের লাইন পাতা থেকে শুরু করে ব্রিজ তৈরির কাজ সম্পূর্ণ আটকে। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার বলেন, “চেষ্টা করা হয় এই কাজগুলো শেষ করার জন্য। কিন্তু জমি না পেয়ে প্রকল্প আটকে থাকায় সেই খরচ বেড়ে যাচ্ছে।”