জিএসটি ইস্যুতে সরব অমিত মিত্র, কোভিড সংক্রান্ত সরঞ্জামে জিএসটি না তোলার অভিযোগ অর্থমন্ত্রীর

দাবি জানানো সত্ত্বেও কোভিড সংক্রান্ত সরঞ্জাম থেকে জিএসটি (GST) তোলেনি কেন্দ্র, জানালেন অর্থমন্ত্রী। পাশাপাশি, সরব জিএসটিতে ক্ষতিপূরণ নিয়েও।

জিএসটি ইস্যুতে সরব অমিত মিত্র, কোভিড সংক্রান্ত সরঞ্জামে জিএসটি না তোলার অভিযোগ অর্থমন্ত্রীর
সাংবাদিক বৈঠক করেন অমিত মিত্র
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 3:49 PM

কলকাতা: জিএসটিতে ক্ষতিপূরণ নিয়ে ফের সরব হলন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। রাজ্য প্রাপ্য জিএসটি (GST) থেকে কেন নঞ্চিত হচ্ছে, সেই নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি। আজ, সোমবার এমটি সাংবাদিক বৈঠকে এই বিষয়টি উল্লেখ করেন তিনি। পাশাপাশি, তাঁর অভিযোগ, কোভিড সম্পর্কিত সরঞ্জামের ওপর থেকে জিএসটি তুলে নিতে বলা হলেও তা সরায়নি কেন্দ্র।

এদিন সাংবাদিক বৈঠক করে রাজ্যের অর্থমন্ত্রী জানিয়েছেন, জিএসটির এমপাওয়ার কমিটির চেয়ারম্যান থাকাকালীন এই ক্ষতিপূরণের কথা বলেছিলেন তিনি। রাজ্য ৭০ শতাংশ তাদের প্রাপ্য কর ছেড়ে দেবে কেন, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। অমিত মিত্র জানান তিনি বলেছিলেন, রাজ্যগুলির যদি কর আদায়ের ক্ষেত্রে ঘাটতি হয়, তাহলে কী ভাবে তার ক্ষতিপূরণ দেবে কেন্দ্র। কেন্দ্রের তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলির কাছে সেই প্রস্তাব রাখা হয়। পরে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, কেন্দ্র ৫ বছরের জন্য রাজ্যগুলিকে জিএসটি বাবদ ক্ষতিপূরণ দেবে। সব রাজ্যের অর্থমন্ত্রীদের মতামত নিয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, রাজ্যগুলিকে কেন্দ্রের জিএসটি বাবদ ক্ষতিপূরণ দিতেই হবে। এ দিন সেই একই দাবিতে সরব হন রাজ্যর অর্থমন্ত্রী।

আরও পড়ুন: সর্বভারতীয় সহ-সভাপতির পদ পেতে পারেন মুকুল রায়, ভিনরাজ্যেও দায়িত্ব দেওয়ার সম্ভাবনা

তাঁর আরও অভিযোগ, বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী করোনা চিকিৎসার সরঞ্জামের উপর থেকে জিএসটি তুলে নেওয়ার অনুরোধ করলেও, তা শোনেনি কেন্দ্র। এ দিন তিনি অভিযোগ করেন, শেষবারের বৈঠকে প্রায় ৯ থেকে ১০টি রাজ্যের মুখ্যমন্ত্রী এই অতিমারির সময় কোভিড চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জামের উপর কর তুলে নেওয়ার আর্জি জানান। কিন্তু তাঁদের সেই দাবি শোনা হয়নি। অনুরোধে সত্ত্বেও, শেষ পর্যন্ত অ্যাম্বুলেন্সের ওপর থেকে কর কমিয়ে ১৮ শতাংশ থেকে ১২ শতাংশ করা হয়েছে বলে জানান তিনি।