Gold Seized: কলকাতা বিমানবন্দর থেকে উদ্ধার সাড়ে ৪ কোটি টাকার সোনা, গ্রেফতার ২

কলকাতা বিমানবন্দর থেকে ধৃত ২ যাত্রীর কাছ থেকে ৭,৬৩৭.৫৭ গ্রাম সোনা উদ্ধার হয়েছে। যার বর্তমান বাজারমূল্য ৪ কোটি ৫৭ লক্ষ টাকা।

Gold Seized: কলকাতা বিমানবন্দর থেকে উদ্ধার সাড়ে ৪ কোটি টাকার সোনা, গ্রেফতার ২
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 6:41 PM

কলকাতা: কলকাতা বিমানবন্দর (Kolkata Airport) থেকে উদ্ধার হল ৭ কেজি ৬৩৭ গ্রাম সোনা। যার বাজার মূল্য সাড়ে ৪ কোটি টাকা। ইম্ফল (Imphal) থেকে আগত দুই যাত্রী পাচারের উদ্দেশ্যেই এই বিপুল পরিমাণ সোনা কলকাতায় নিয়ে আসছিল বলে অভিযোগ। অভিযুক্ত ২ যাত্রী গ্রেফতারও হয়েছে। গোপন সূত্রে খবর শুল্ক দফতরের আধিকারিকেরা বিমানবন্দরে অভিযান চালিয়েই সোনা সহ অভিযুক্ত ২ যাত্রীকে আটক করেন। পরে তাদের কলকাতা পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

পুলিশ জানায়, কলকাতা বিমানবন্দর থেকে ধৃত ২ যাত্রীর নাম নীতেশ খাংয়েম্বাম ও কিয়াম্বা তাখেল্লম্বাম। এরা ইম্ফল থেকে শুক্রবার রাতে ইন্ডিগোর বিমানে কলকাতা আসে। ধৃতদের কাছ থেকে ৭,৬৩৭.৫৭ গ্রাম সোনা উদ্ধার হয়েছে। যার বর্তমান বাজারমূল্য ৪ কোটি ৫৭ লক্ষ টাকা। পাচারের উদ্দেশ্যে এই সোনা কলকাতা আনা হয়েছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে অনুমান। শনিবার ধৃতদের আদালতে পেশ করা হয়।

কলকাতা বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ১১টা ৫০ মিনিটে ইন্ডিগো বিমানে কলকাতা বিমানবন্দরে নামে নীতেশ খাংয়েম্বাম ও কিয়াম্বা তাখেল্লম্বাম। এরা ইম্ফল থেকে সোনা নিয়ে পাচারের উদ্দেশ্যেই কলকাতায় আসছিল বলে খবর ছিল শুল্ক দফতরের কাছে। সেই সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে শুল্ক দফতরের আধিকারিকেরা বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীকে সঙ্গে নিয়ে ওই দুই যাত্রীকে চিহ্নিত করে কলকাতার অন্তর্দেশীয় বিমান টার্মিনালে। প্রথমে তাদের আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। তারপরে তাদের রেজিস্টার্ড ব্যাগে তল্লাশি চালিয়ে ৭৬৩৭.৫৭ গ্রাম সোনা উদ্ধার হয়। যার বাজার মূল্য ৪ কোটি ৫৭ লক্ষ। এরপর দুই যাত্রীকে আটক করে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করার পর কলকাতা পুলিশের হাতে তুলে দেন শুল্ক দফতরের আধিকারিকেরা। এই বিপুল পরিমাণে সোনা কলকাতায় কোথায় পাচারের উদ্দেশ্য ছিল, এর পিছনে আর কারা রয়েছে, সে ব্যাপারে তদন্ত শুরু করেছে পুলিশ।

অন্যদিকে, মঙ্গলবারই কলকাতা বিমানবন্দর থেকে হরমনপ্রীত সিং নামে আরও এক যাত্রীকে সোনা সহ আটক করেন শুল্ক দফতরের আধিকারিকেরা। তার কাছ থেকে ৬৬৭ গ্রাম সোনা উদ্ধার হয়েছিল। যার বর্তমান বাজারমূল্য ৩৯ লক্ষ ৯৫ হাজার ৩৩০ টাকা। ব্যাংকক থেকে কলকাতা এসেছিল হরমন। যদিও দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদের পর সোনা বাজেয়াপ্ত করে হরমনপ্রীতকে ছেড়ে দেওয়া হয়।