Penny Stocks: ২০ টাকার কম বিনিয়োগেই মালামাল, নতুন বছরে পকেট ভরাবে কোন কোন পেনি স্টক?

Penny Stocks: অল্প বিনিয়োগে ঘরে আসতে পারে বড় লাভ। শেয়ার বাজারে (Share Market) বিনিয়োগে নজর কাড়ছে বেশ কিছু পেনি স্টক।

Penny Stocks: ২০ টাকার কম বিনিয়োগেই মালামাল, নতুন বছরে পকেট ভরাবে কোন কোন পেনি স্টক?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 11:36 PM

কোন স্টক (Stock Market News) ভাল, কোন স্টক সহজেই ঘরে এনে দিতে পারে বড় লাভ তা বুঝতে গিয়ে প্রায়শই নাভিশ্বাস ওঠে আম-আদমির। নামজাদা সংস্থার স্টকে বিনিয়োগ করেও অনেক সময়েই ক্ষতির মুখে যেমন পড়তে, তেমনই অনেক সময় অনেক বেনামী বা অল্প দরের স্টক থেকে ঘরে এসে যায় বড় অঙ্কের লাভ। সহজ কথায়, বাজার বুঝে বিনিয়োগ করলে পেনি স্টক (Penny Stocks) থেকেও হতে পারে ভাল লাভ। এমনটাই বলছেন বাজার বিশেষজ্ঞরা। এমনকী ২০ টাকারও কম বিনিয়োগ করে হতে পারে লক্ষ্মীলাভ। 

ভোডাফোন আইডিয়া 

টেলিকম বাজারে নিজেদের হারিয়ে ফেলা আভিজাত্যকে আগের তুলনায় বর্তমানে অনেকটা ফিরিয়ে আনতে সক্ষময় হয়েছে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea)। বাজার বিশেষজ্ঞদের অনুমান, আগামী কয়েক বছর, মাঝারি মানের পারফর্ম করতে পারে এই সংস্থার স্টক। চড়তে পারে শেয়ারের দর। বর্তমানে ‘ভোডাফোন আইডিয়া’ বা ‘ভি’-এর শেয়ার প্রতি দাম ৬.৫০ টাকার আশেপাশে। 

সুজলোন এনার্জি লিমিটেড  

এই স্টকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের মধ্যে দিয়ে আগামীতে সুফল পাওয়া যেতে পারে বলে ধারণা শেয়ার বাজার বিশেষজ্ঞদের। গত বছর আদানি গ্রিন এনার্জির সঙ্গে একটি বড় মাপের ব্যবসায়িক চুক্তি সাক্ষর করেছে এই সংস্থা। যার সুফল স্টকের দাম বৃদ্ধির মধ্যে দিয়ে দেখা যেতে পারে বলে ধারণা বহু বিশেষজ্ঞের। বর্তমানে এই সংস্থার শেয়ার প্রতি দাম ৯.১০ টাকা। 

রিলায়েন্স পাওয়ার

বিগত ছয় মাসে ৮.৫১ শতাংশ বৃদ্ধিকে সঙ্গে করে পেনি স্টকের দুনিয়ায় নতুন গতিতে ছুটে চলেছে অনিল অম্বানির এই সংস্থা। বর্তমানে রিলায়েন্স পাওয়ারের (Reliance Power) শেয়ার প্রতি মূল্য ১২.৭৫ টাকা। বিশেষজ্ঞদের বক্তব্য, চলতি বছরে এই সংস্থা দেড় হাজার কোটি টাকা ঋণ পরিশোধের লক্ষ্য নিয়ে নেমে পড়েছে ‘যুদ্ধের’ ময়দানে। বড় লাভ ঘরে তুলতে মরিয়া সংস্থার মাথারা। যার ফলস্বরূপ, আগামী কয়েক বছরে লাভবান হতে পারেন বিনিয়োগকারীরাও। এমনটাই মত বিশেষজ্ঞদের।

ব্যাঙ্ক অব মহারাষ্ট্র

গত এক বছরে মহারাষ্ট্র ব্যাঙ্কের শেয়ারের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। বিগত ছয় মাসে ৬৬.৫৭ শতাংশ বৃদ্ধিকে সঙ্গে করে পেনি স্টকের দুনিয়ায় বড় নাম করে ফেলেছে এই সংস্থার শেয়ার। বর্তমানে ব্যাঙ্ক অব মহারাষ্ট্রের (Bank of Maharashtra) শেয়ার প্রতি মূল্য ২৭.৯০ টাকা। বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের প্রতিশ্রুতি বজায় রেখে গত এক বছরে বিনিয়োগকারীদের বড় অঙ্কের লাভ দিয়েছে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র। সুতরাং, চলতি বছরেও শ্রীবৃদ্ধির গতি ধরে রাখতে পারে এই সংস্থা।