Bhawanipur By-Election: ১৫ থেকে ৩৫! একধাক্কায় ভবানীপুরে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়ল দ্বিগুণের বেশি

Bhawanipur By-Election: সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথায় রেখে বাহিনীর সংখ্যাটা আরও ২০ কোম্পানি বাড়ানো হয়েছে। অর্থাৎ, শুধুমাত্র ভবানীপুরেই আগামিকাল টহল দেবে মোট ৩৫ কোম্পানি বাহিনী।

Bhawanipur By-Election: ১৫ থেকে ৩৫! একধাক্কায় ভবানীপুরে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়ল দ্বিগুণের বেশি
বৃষ্টি মাথায় নিয়েই ভবানীপুরের ভোট প্রস্তুতি তুঙ্গে। ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 8:50 PM

কলকাতা: সব বুথই উত্তেজনাপ্রবণ। তার মধ্যে ১৩ টি বুথ অতিরিক্ত উত্তেজনাপ্রবণ। ভোট প্রচারের শেষ মুহূর্তে আবার রক্তপাতও দেখেছে ভবানীপুর (Bhawanipur By-Election)। তাই একমাত্র আগামিকালের একমাত্র উপনির্বাচনকে কেন্দ্র করে প্রস্তুতির কোনও রকমের খামতি রাখতে চাইছে না নির্বাচন কমিশন (Election Commission)। সূত্রের খবর, ভোটের কয়েক ঘণ্টা বাকি থাকতেই নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটোসাঁটো করতে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়ানো হচ্ছে। প্রাথমিকভাবে এই কেন্দ্রে ১৫ কোম্পানি আধাসেনা মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথায় রেখে সেই সংখ্যাটা আরও ২০ কোম্পানি বাড়ানো হয়েছে। অর্থাৎ, শুধুমাত্র ভবানীপুরেই আগামিকাল টহল দেবে মোট ৩৫ কোম্পানি বাহিনী।

অতিরিক্ত যে পরিমাণ বাহিনী এসে পৌঁছচ্ছে, তা কী ভাবে কাজ করবে সেই রূপ রেখা ঠিক করতে আজই কমিশনের সঙ্গে বৈঠকে বসছেন আইজি বিএসএফ ও এডিজি (এসটিএফ)। জানা গিয়েছে, ভবানীপুরের ভোটে নিরাপত্তা ব্যবস্থা একেবারে নিশ্চিদ্র করতে বিধানসভা কেন্দ্রের ৯ টি জায়গায় হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড মোতায়েন করা হবে। এর পাশাপাশি ৮ টি মোবাইল ভ্যান মোতায়েন করা থাকবে। ২৩ টি আরটি মোবাইল ভ্যান হাজির থাকবে যে কোনও পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপের জন্য। অন্যদিকে কমিশন সূত্রে জানা গিয়েছে, ভবানীপুরের অন্তর্গত ৯ টি থানাকেও চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে। গোটা বিধানসভা কেন্দ্র জুড়ে আগামিকাল ২,৫৬৩ জন পুলিশ থাকবে। কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, ভবানীপুরের সবকটি বুথেই ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকছে।

তিন কেন্দ্রের ভোটই যে কেন্দ্রীয় বাহিনী দ্বারা পরিবেষ্টিত হয়েই হবে, সে খবর আগেই মিলেছিল। তবে এ বার জানা যাচ্ছে শুধুমাত্র ভবানীপুর নয়, জঙ্গিপুর ও সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্রেও বাহিনী বাড়ানো হবে। বাকি দুই কেন্দ্রে অবশ্য কত কোম্পানি বাহিনী বাড়ছে তা এখনও নির্দিষ্টভাবে জানা যায়নি। কোথায় কত বাহিনী থাকবে তার নীল-নকশা ঠিক করতেই নির্বাচনী আধিকারিকের দফতরে বৈঠক করছেন আইজি বিএসএফ ও এডিজি (আইনশৃঙ্খলা)।

তবে কমিশনের পদক্ষেপ ঘিরে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, একটা উপনির্বাচনে এমন বিপুল পরিমাণ নিরাপত্তা কেন? এ ক্ষেত্রে কমিশনের পক্ষ থেকে যে ব্য়াখ্যা উঠে এসেছে তা হল- যে কোনও ধরনের অঘটন এড়ানোর আগাম প্রস্তুতি নেওয়া হচ্ছে। কারণ, এই উপনির্বাচন সব আঙ্গিকেই আর পাঁচটা উপনির্বাচনের থেকে আলাদা। গোটা দেশের বস্তুত আগামিকাল এই কেন্দ্রের উপর নজর থাকবে। নির্বাচনের আগে যে ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ভবানীপুরে সৃষ্টি হয়েছিল, তার পুনরাবৃত্তি চাইছে না কমিশন। তাই একটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনেই এই বিপুল পরিমাণ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।

আরও পড়ুন: Bhawanipur By Election: ‘রিগিং হতে পারে ভবানীপুরে’, ভোটের ২৪ ঘণ্টা আগেই বিস্ফোরক সুকান্ত