Budget 2023: ‘নির্মলার বাজেট জনমোহিনী নয়’, কেন এমন বললেন বিজেপির অর্থনীতিবিদ বিধায়ক?

Ashok Lahiri: রাজনৈতিক পরিচয়ে বিজেপি বিধায়ক হলেও তিনি দেশের একজন স্বনামধন্য অর্থনীতিবিদও বটে। সেই অশোক লাহিড়ি বলছেন, নির্মলার বাজেট জনমোহিনী নয়।

Budget 2023: 'নির্মলার বাজেট জনমোহিনী নয়', কেন এমন বললেন বিজেপির অর্থনীতিবিদ বিধায়ক?
নির্মলার বাজেট নিয়ে কী বললেন অশোক লাহিড়ি?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2023 | 6:03 PM

কলকাতা: কেন্দ্রীয় বাজেট (Union Budget) আগেই পেশ হয়েছে। তারপর রাজ্য বাজেটও (Bengal Budget) পেশ হয়ে গিয়েছে। এবার এই দুই বাজেটের তুল্যমূল্য বিচারে বসলেন অশোক লাহিড়ি (Ashok Lahiri)। রাজনৈতিক পরিচয়ে বিজেপি বিধায়ক হলেও তিনি দেশের একজন স্বনামধন্য অর্থনীতিবিদও বটে। সেই অশোক লাহিড়ি বলছেন, নির্মলার বাজেট জনমোহিনী নয়। শনিবার উত্তর কলকাতায় বাজেট নিয়ে এক আলোচনাচক্রের আয়োজন করেছিল বিজেপি। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও। এছাড়া মঞ্চে সজল ঘোষ, তমোঘ্ন ঘোষরাও ছিলেন। তাঁদের সকলের সামনেই কেন্দ্রীয় বাজেট নিয়ে এমন মন্তব্য করলেন তিনি। অবশ্য নিজের কথার ব্যাখ্যাও দিলেন বিজেপির অর্থনীতিবিদ বিধায়ক। কী সেই ব্যাখ্যা?

২০২৪ সালের লোকসভা ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট হল এটিই। পরের বছর যেটি হবে, সেটি ভোট অন অ্যাকাউন্ট। ভোটের আগে শেষ বাজেটে সাধারণত নির্বাচনের কথা মাথায় রেখে অনেক বড় বড় ঘোষণা করার প্রবণতা অতীতে অনেক সময়েই দেখা গিয়েছে। এবারের কেন্দ্রীয় বাজেটেও এমন কিছু হতে পারে কি না, তা নিয়ে চিন্তায় ছিলেন বিজেপির অর্থনীতিবিদ বিধায়কও। তবে অশোক লাহিড়ির কথায়, নরেন্দ্র মোদীর নেতৃত্বে নির্মলা সীতারমন যে বাজেট ঘোষণা করেছেন, তাতে জনমোহিনী কিছু নেই। আর এতে বেশ খুশি হয়েছেন অশোকবাবু।

এরপরই জনমোহিনী না হওয়ার সুফলের কথা তুলে ধরেন তিনি। সেই সঙ্গে খোঁচা দেন রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প নিয়েও। জনমোহিনী বাজেট কেন করা হয়? সেই কথা তুলে বললেন, ‘লক্ষ্মীর ভাণ্ডার, পাঁচ টাকার ডিম-ভাত… এগুলো তো আজকেই পেয়ে যাবেন। কিন্তু এদিকে দেখুন কেন্দ্রের বাজেটে ২ লাখ ৪০ হাজার কোটি টাকা রয়েছে রেলের সম্প্রসারণের জন্য। এই কাজ যদি আজ শুরুও করা হয়, আগামী নির্বাচনের আগে শেষ হবে না। অনেক সময় অনেকে চায়, এখনই সব করে ফেলতে। এর ফলে দীর্ঘমেয়াদি উন্নয়ন ব্যাহত হয়।’ অর্থনীতিবিদ বিধায়কের কথায় কেন্দ্রের বাজেট, ‘খেলা-মেলার বাজেট নয়, ভীত স্থাপনের বাজেট।’