Bhawanipore By-Election: বুথের ভিতর পাঁচজনের বেশি প্রবেশ নয়, সিইওকে চিঠি বিজেপির

Bhawanipur ByPoll: একই সঙ্গে বিজেপির দাবি, কেউ বুথের ভিতরে ঢোকার আগে ভাল করে যেন পরীক্ষা করে নেওয়া হয়। ভুয়ো কোনও ভোটার যেন ভিতরে না ঢুকতে পারে।

Bhawanipore By-Election: বুথের ভিতর পাঁচজনের বেশি প্রবেশ নয়, সিইওকে চিঠি বিজেপির
নির্বাচন কমিশনের দ্বারস্থ বিজেপি। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 6:48 AM

কলকাতা: ভোট (Bhabanipur By-Election) চলাকালীন বুথের ভিতর কোনও ভাবেই পাঁচজনের বেশি কেউ যেন না ঢুকতে পারে। এই দাবি তুলে রাজ্য নির্বাচন কমিশনে চিঠি দিল বিজেপি। চিফ ইলেক্টোরাল অফিসার বা সিইওকে (CEO) এই চিঠি লেখা হয়েছে। বিজেপির দাবি বুথের ভিতর যেন একই সঙ্গে পাঁচজন উপস্থিত থাকার অনুমতি পান। চারজন পোলিং কর্তা এবং একজন ভোটার।

আগামী ৩০ সেপ্টেম্বর রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রে ভোট। এর মধ্যে ভবানীপুরে উপনির্বাচন। বাকি দুই কেন্দ্র সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে সাধারণ নির্বাচন। ভবানীপুরের ভোট ঘিরে ইতিমধ্যেই টান টান পরিস্থিতি তৈরি হয়েছে। একদিকে তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে বিজেপির প্রার্থী আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। মুখ্যমমন্ত্রী নিজে নিয়মিত ভোট প্রচারে নামছেন। দলের শীর্ষ নেতারাও ভোট চাইছেন দলনেত্রীর হয়ে। অন্যদিকে বিজেপিও সর্বশক্তি দিয়ে প্রার্থী প্রিয়াঙ্কাকে জেতাতে মরিয়া। সকাল-বিকেল চলছেন জনসংযোগ কর্মসূচি। জোর কদমে এগোচ্ছে প্রচারও।

প্রথম থেকেই বিজেপির দাবি, স্বচ্ছ ভোট হলে নন্দীগ্রামের ফলাফলের পুনরাবৃত্তি হবে। আগেই বিজেপি নেতা দিলীপ ঘোষরা জানিয়েছেন, মানুষ ভোট দিতে পারলে ভবানীপুর এবার পদ্মফুলেই ঝুঁকবে। পাল্টা তৃণমূলেরও চ্যালেঞ্জ, এই কেন্দ্র ‘বাংলার মেয়ে’র। ভবানীপুরে মমতা দীর্ঘদিনের মুখ। এখান থেকে তাঁকে সরানো অলীক কল্পনা ছাড়া কিছুই নয়।

ভোট যাতে শান্তিপূর্ণ হয়, সেই বিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত হতেই এবারও কেন্দ্রীয় বাহিনীর উপরই ভরসা রাখছে কমিশন। ফলে তিন কেন্দ্রের জন্য বিধানসভা পিছু ১০ থেকে ১২, কিংবা তার বেশি পরিমাণ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসতে পারে। কমিশন সূত্রে জানা গিয়েছে, ভোট উপলক্ষে বিধানসভা কেন্দ্র পিছু ৮ থেকে ১০ কোম্পানি আধাসেনা মোতায়েন করার কথা ভাবা হচ্ছে। ভোট হতে চলা তিন বিধানসভার মধ্যে অবশ্য রাজ্যবাসীর নজর আটকে ভবানীপুর উপনির্বাচনে। কারণ সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্যমন্ত্রিত্বের ভবিষ্যৎ নির্ধারিত হবে। অপরদিকে, জঙ্গিপুর ও সমশেরগঞ্জে সাধারণ নির্বাচন রয়েছে। বিধানসভা ভোটের সময় এই দুই আসনের প্রার্থীদের মৃত্যু হওয়ার কারণে তা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। সেই নির্বাচনও আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

সেই ভোট চলাকালীন বুথে প্রবেশের ক্ষেত্রে কড়া হাতে রাশ ধরুক কমিশন, দাবি বিজেপির। চিঠি লিখে সিইও আরিজ আফতাবকে তা জানানোও হয়েছে। বুথে পাঁচজনের বেশি যাতে না ঢুকতে পারে তার আবেদন জানিয়েছে বিজেপি। একই সঙ্গে বিজেপির দাবি, কেউ বুথের ভিতরে ঢোকার আগে ভাল করে যেন পরীক্ষা করে নেওয়া হয়। ভুয়ো কোনও ভোটার যেন ভিতরে না ঢুকতে পারে। একই সঙ্গে কমিশনের কাছে বিজেপি নেতাদের আর্জি, সচিত্র পরিচয়পত্র ছাড়া ভোটকেন্দ্রে না ঢোকার বিষয়টি নির্বাচন কমিশনকে সুনিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: Defence Deal: চুক্তি সারল কেন্দ্র, শীঘ্রই ১১৮ টি অর্জুন ট্যাঙ্ক পাবে ভারতীয় সেনাবাহিনী