Mukul Roy: মুকুল কি বিজেপিতেই? বিধানসভার অধ্যক্ষকে রায় পুনর্বিবেচনার নির্দেশ হাইকোর্টের

Calcutta High Court: বিষয়টি পুনর্বিবেচনার জন্য আবারও বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছেই ফেরত পাঠালেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। চার সপ্তাহের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সুপারিশ করেছেন প্রধান বিচারপতি।

Mukul Roy: মুকুল কি বিজেপিতেই? বিধানসভার অধ্যক্ষকে রায় পুনর্বিবেচনার নির্দেশ হাইকোর্টের
বিধানসভার অধ্যক্ষকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 4:52 PM

কলকাতা : মুকুল রায়ের (Mukul Roy) পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে বসা নিয়ে অস্বস্তি কিছুতেই মিটছে না। মুকুল রায়ের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী মামলায় ইতিমধ্যেই নিজের রায় জানিয়েছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। সেই রায়ে মুকুল রায়ের জন্য বেশ স্বস্তিরই ছিল। অধ্যক্ষ বলেছিলেন, মুকুল রায় বিজেপিতেই আছেন। তিনি দল পরিবর্তন করেননি। এবার বিধানসভার অধ্যক্ষের সেই নির্দেশ খারিজ করে কলকাতা হাইকোর্ট। বিষয়টি পুনর্বিবেচনার জন্য আবারও বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছেই ফেরত পাঠালেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। চার সপ্তাহের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সুপারিশ করেছেন প্রধান বিচারপতি। বিধানসভা সূত্রে খবর, অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্য়ায় বর্তমানে রাজ্যে নেই। তিনি ১৩ এপ্রিল কলকাতায় ফিরবেন। তারপরই বিষয়টি পুনর্বিবেচনার প্রক্রিয়া শুরু হবে।

বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সেই রায়ের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দুর সেই আবেদনের ভিত্তিতে সোমবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এই বিষয়ে শুভেন্দু অধিকারী জানিয়েছেন, “আমি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের নির্দেশকে স্বাগত জানাই। পশ্চিমবঙ্গ বিধানসভার অধ্যক্ষের রায় অনুযায়ী, মুকুল রায় দশম তফসিল অনুযায়ী দলত্যাগ করেননি এবং অভিযোগকারী বিরোধী দলনেতা যথাযথ প্রমাণ দিতে পারেননি। অধ্যক্ষের সেই নির্দেশ বাতিল করেছে আদালত। দশম তফসিল ও সংবিধানকে রক্ষা করেছে আদালত।”

সেই সঙ্গে তিনি আরও বলেন, “আমি মুকুল রায়ের ভেরিফায়েড টুইটার ও ফেসবুক হ্যান্ডেল থেকে তিনি তৃণমূলে যোগ দেওয়া এবং প্রচারের তথ্য দিয়েছিলাম। সে ক্ষেত্রে ফেসবুক ও টুইটারে সার্টিফিকেটও দিয়েছিলাম আমি। অধ্যক্ষ সেই সার্টিফিকেটকে গুরুত্ব দেননি। তিনি এই তথ্যপ্রমাণকে যথাযথ বলে গ্রহণ করেননি। ”

উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে লড়েছিলেন মুকুল রায়। জিতে বিধায়কও হন। কিন্তু এরপর তৃণমূল ভবনের এক অনুষ্ঠানে দেখা যায় তাঁকে। সে দিন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ও ছিলেন। মুকুলের গলায় উত্তরীয় পরিয়ে দিতেও দেখা গিয়েছিল অভিষেককে। এরপর থেকেই বিজেপি অভিযোগ তুলতে থাকে, মুকুল রায় তৃণমূলে যোগ দিয়েছেন। বিষয়টি নিয়ে বিধানসভায় দীর্ঘদিন ধরে শুনানি চলে। অবশেষে বিধানসভার অধ্যক্ষ জানিয়ে দেন মুকুল রায় দল বদল করেননি। তিনি বিজেপিতেই রয়েছেন।

আরও পড়ুন : Asian Development Bank: আমফান-ইয়াসে ক্ষতিগ্রস্ত সুন্দরবনকে ঢেলে সাজানোর ভাবনা, ঋণের সন্ধানে গুরুত্বপূর্ণ বৈঠক নবান্নে