Calcutta High Court: মমতার বিমান বিভ্রাট মামলায় এবার কেন্দ্রের কাছে রিপোর্ট তলব, দু’ সপ্তাহের মধ্যে জানাতে হবে বক্তব্য

CM Mamata Banerjee: উত্তর প্রদেশ থেকে ফেরার পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমানে বিভ্রাট হয়। এর আগেও একবার তাঁর বিমান সমস্যার মুখে পড়েছিল।

Calcutta High Court: মমতার বিমান বিভ্রাট মামলায় এবার কেন্দ্রের কাছে রিপোর্ট তলব, দু' সপ্তাহের মধ্যে জানাতে হবে বক্তব্য
মুখ্যমন্ত্রীর বিমান বিভ্রাট নিয়ে হাইকোর্টে মামলার প্রেক্ষিতে কুণাল ঘোষ। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 1:06 PM

কলকাতা: মুখ্যমন্ত্রীর বিমান বিভ্রাট নিয়ে সম্প্রতি কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলার শুনানি ছিল সোমবার। সেখানে মুখ্যমন্ত্রীর নিরাপত্তার ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হয়, তা নিয়ে কেন্দ্রকে অবস্থান জানাতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে অবস্থান জানাতে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। আগামী ২৫ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি। সেখানে তথ্য দেবে রাজ্যও।

উত্তর প্রদেশ থেকে ফেরার পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমানে বিভ্রাট হয়। এর আগেও একবার তাঁর বিমান সমস্যার মুখে পড়েছিল। এই নিয়েই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বিপ্লব চৌধুরী। তাঁর বক্তব্য ছিল, ২০১৬ সালেও একইভাবে বিভ্রাটের মুখে পড়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমান। এ নিয়ে অভিযোগও দায়ের হয়েছিল। মামলাকারীর দাবি, সেই অভিযোগের যথাযথ তদন্ত হয়নি। এরমধ্যে আবার দ্বিতীয়বার একই ঘটনা।

মামলাকারীর বক্তব্য ছিল, এই ঘটনা যেহেতু দু’বার ঘটল তাতে কোথাও কোনও ষড়যন্ত্র রয়েছে কি না তাও খতিয়ে দেখা দরকার। মামলাকারী বিপ্লব চৌধুরীর আর্জি, ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (DGCA) জানাক, মুখ্যমন্ত্রীর সফরের ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হয়। আদালত কেন্দ্রকে রিপোর্ট দেওয়ার জন্য দু’ সপ্তাহ সময় দিয়েছে। ২৫ এপ্রিল ফের শুনানি হবে।

ঘটনাটি গত ৪ মার্চের। বারাণসী থেকে ফিরছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতায় অবতরণের আগে বিমানটি কাঁপতে শুরু করে। একইসঙ্গে যে উচ্চতায় বিমানটি ওড়ার কথা ছিল তার থেকে অনেকটা নেমে আসে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, তাঁর বিমানের সামনে অন্য একটি বিমান এসে পড়ায় সমস্যা তৈরি হয়। এতটাই কাঁপছিল বিমানটি, কোমরে আঘাতও পান তিনি। তাঁর বক্তব্যে প্রশ্নের মুখে পড়ে এয়ার ট্রাফিক কন্ট্রোল বিভাগও।

আরও পড়ুন: Behala Case: যুবকের সঙ্গে কথা কাটাকাটি চলছিল, হঠাৎই গায়ে আগুন দিয়ে দৌড় তরুণীর… ভয়ঙ্কর কাণ্ড কলকাতায়

আরও পড়ুন: Asansol By-Election: আসানসোলে পা রেখেই বিরোধীদের ‘খামোশ’ থাকার বার্তা শত্রুঘ্নর

আরও পড়ুন: School Uniform: কেন্দ্রের প্রকল্পে টাকা আসে, যা খুশি তাই করা যাবে না; নীল সাদা পোশাকবিধি নিয়ে কড়া বার্তা শুভেন্দুর