Calcutta High Court On School Closing: স্কুল ছুটি নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্ট

Calcutta High Court On School Closing: স্কুল ছুটি নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্ট
ফাইল ছবি

Calcutta High Court On School Closing: গত সপ্তাহের আদালতের কাছে একটি পিটিশন দাখিল করা হয়েছিল। তাতে বলা হয়েছিল, করোনাকালে অতিমারি পরিস্থিতিতে গত ২ বছর স্কুল বন্ধ ছিল।

TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

May 10, 2022 | 1:53 PM

কলকাতা: স্কুল ছুটির বিষয়ে রাজ্যের কাছে হলফনামা তলব করল হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। স্কুল ছুটির মেয়াদ নিয়ে গত সপ্তাহে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলা দায়ের করে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। মামলাকারীর দাবি, বিবেচনা না করেই স্কুল ছুটি দেওয়া হয়েছে। এদিনের শুনানিতে মামলাকারীর বক্তব্য ছিল, আবহাওয়া বদলে গিয়েছে। ফের ৪৫ দিন স্কুল ছুটির এখন অর্থ কী? আগামী ২০ জুন মামলার পরবর্তী শুনানি।

গত সপ্তাহের আদালতের কাছে একটি পিটিশন দাখিল করা হয়েছিল। তাতে বলা হয়েছিল, করোনাকালে অতিমারি পরিস্থিতিতে গত ২ বছর স্কুল বন্ধ ছিল। সেসময় শিক্ষার মনোন্নয়ন শ্লথ হয়। স্কুলছুটের সংখ্যাও বাড়ে একলাফে অনেকটাই। স্কুল সবে খুলেছিল, তার মধ্যে ফের ৪৫ দিনের ছুটি অনর্থক। পড়ুয়াদের বিকাশে ক্ষতি হবে।

গ্রামের দিকের স্কুলগুলির পড়ুয়াদের অবস্থা আরও তথৈবচ হবে। সেক্ষেত্রে তাদের অনলাইন ক্লাসের প্রতি ঝোঁকও কম। তাই শিক্ষার মানোন্নয়নের গতি আরও খানিকটা শ্লথ হবে এই দীর্ঘ ছুটিতে, মত শিক্ষকদের অনেকেরই। ২ মে  সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে গিয়েছে। ছুটি চলবে ১৫ জুন পর্যন্ত। বেসরকারি স্কুলগুলিতে যে এখনও অফলাইন ক্লাস চলছে,  সে খবর পৌঁছয় বিকাশভবনের কাছে। তারপরই বেসরকারি স্কুলগুলিকে অফলাইন ক্লাস বন্ধের নির্দেশ দেয় বিকাশভবন।

মামলাকারীরা তরফে আদালতে যে পিটিশন দাখিল করা হয়েছিল, তাতে আবহাওয়া দফতরের পূর্বাভাসের বিষয়টিও উল্লেখ করে দেওয়া হয়েছে। তাতে বলা ছিল, ‘আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে, ৩-৪ দিন তাপপ্রবাহ থাকবে, তার জন্য এত দিন স্কুল বন্ধ রাখার অর্থ কী?’এসবের ভিত্তিতেই এদিনের শুনানির শুরুতেই স্কুল ছুটির বিষয়ে রাজ্যের কাছে হলফনামা তলব করে হাইকোর্ট।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA