স্কুল কত, শিক্ষক কত, পড়ুয়া কত, কিছুই জানে না রাজ্য! ‘সরকার চলছে?’ বিস্মিত আদালত

Calcutta High Court West Bengal Govt: প্রায় এক মাস সময় দেওয়া হলেও রাজ্য সরকার কোনও রিপোর্ট জমা দিতে পারেনি। রাজ্যের এই উদাসীনতা দেখে বুধবার রীতিমতো বিস্ময় প্রকাশ করেন ভারপ্রাপ্ত বিচারপতি রাজেশ বিন্দাল।

স্কুল কত, শিক্ষক কত, পড়ুয়া কত, কিছুই জানে না রাজ্য! 'সরকার চলছে?' বিস্মিত আদালত
রাজ্যে স্কুল, শিক্ষক বা পড়ুয়াদের সংখ্যা কত, কোনও তথ্যই রাখার ব্যবস্থা করেনি রাজ্য সরকার, হতভম্ভ আদালত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 8:14 PM

কলকাতা: রাজ্যের সরকারি স্কুলগুলির (School) কী অবস্থা? সমস্ত সরকারি স্কুল মিলিয়ে কতজন ছাত্র (Students), বা কতজন শিক্ষক (Teachers) রয়েছে রাজ্যে? এই তথ্যগুলি জানাই নেই রাজ্য সরকারের (West Bengal Govt)। একটি মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের কাছে স্কুল সংক্রান্ত কিছু তথ্য বিস্তারে চেয়েছিল আদালত (Calcutta High Court)। প্রায় এক মাস সময় দেওয়া হলেও রাজ্য সরকার কোনও রিপোর্ট জমা দিতে পারেনি। রাজ্যের এই উদাসীনতা দেখে বুধবার রীতিমতো বিস্ময় প্রকাশ করেন ভারপ্রাপ্ত বিচারপতি রাজেশ বিন্দাল।

শিক্ষকের অভাবে বন্ধের মুখে স্কুল, রাজ্যে দিন দিন বাড়ছে স্কুলছুটের সংখ্যা। গোটা রাজ্যের সরকারি স্কুলগুলির ঠিক কী অবস্থা, স্কুলগুলিতে পড়ুয়াদের সংখ্যা পিছু কতজন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন, গত ৯ অগস্ট সেই তথ্যগুলি জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই মামলায় রাজ্যকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। আদালত ১ মাস সময় দিলেও রিপোর্ট জমা দেওয়ার জন্য রাজ্যের তরফে বেশি সময় চাওয়া হয়। যদিও সেই সময় দিতে আদালত রাজি হয়নি। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ মন্তব্য করে, “তথ্য ছাড়াই রাজ্য স্কুল চালাচ্ছে! এটার জন্য একটা দিনই যথেষ্ট। যদি সেই ডেটা না থাকে, তাহলে সেটা বিস্ময়কর!”

কিন্তু আদালতের বেঁধে দেওয়া সময় পেরিয়ে যাওয়ার পরও রাজ্য সরকার সেই রিপোর্ট জমা দিতে পারেনি। যা নিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি তীব্র ভর্ৎসনার সুরে বলেন, “একটা রাজ্য চলছে, অথচ সরকারের কাছে তথ্য নেই! সরকারই জানাতে পারছে না যে রাজ্যে কত স্কুল, কত শিক্ষক শিক্ষক রয়েছে? কত ছাত্র পড়ে?” রাজ্য সরকারের এই সংক্রান্ত কোনও পোর্টাল নেই শুনে আরও বিস্ময় প্রকাশ করে আদালত।

শিক্ষাক্ষেত্রে সংক্রান্ত বিষয়গুলি নিয়ে নতুন করে জবাব তলব করা হলে রাজ্য সরকারের পক্ষ থেকে জবাব দেওয়ার জন্য আরও সময় চাওয়া হয়। কিন্তু আদালত তা দিতে রাজি হয়নি। রাজ্য সরকারকে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে যে যে তথ্য চাওয়া হয়েছে, তার বিস্তারিত রিপোর্ট রাজ্যকে জমা দিতে হবে।

আরও পড়ুন: ‘একবার হারিয়েছি, আবার হারাব’, মমতা মাঠে নামতেই সতর্কতার ‘কার্ড’ দেখালেন দিলীপ

আরও পড়ুন: বিধানসভা পিছু ৮ থেকে ১০ কোম্পানি বাহিনী! ৩ কেন্দ্রের ভোটেও থাকবে বন্দুকধারী আধাসেনা