Chit Fund Scam: জিজ্ঞাসাবাদ করতে পার্থ চট্টোপাধ্যায়ের দফতরে হাজির সিবিআই

Chit Fund Scam: সিবিআই (CBI)-কে বাড়িতে যাওয়ার প্রস্তাব দিয়েছিলেন পার্থ। এরপরই দফতরে যান কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা।

Chit Fund Scam: জিজ্ঞাসাবাদ করতে পার্থ চট্টোপাধ্যায়ের দফতরে হাজির সিবিআই
খড়দহের ঘটনায় তন্ময় ভট্টাচার্যকে বক্রোক্তি পার্থ চট্টোপাধ্যায়ের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 1:00 PM

কলকাতা: পরপর তিনবার হাজিরা এড়িয়েছেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। এবার আর ছাড় দিতে রাজি নয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। মন্ত্রীর চিঠি পাওয়ার পরই এ দিন সোজা পার্থ চট্টোপাধ্যায়ের দফতর অর্থাৎ শিল্প ভবনে হাজির হয়েছে সিবিআই (CBI)। আইকোর (iCore) মামলায় রাজ্যের এই মন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। পরপর তিন বার তলব করা হয়েছিল পার্থকে। তৃতীয়বার তলব করা হলে পার্থ চিঠি দিয়ে জানান, তাঁর পক্ষে সিবিআই দফতরে যাওয়া সম্ভব নয়। প্রয়োজনে জিজ্ঞাসাবাদের জন্য তাঁর বাড়িতে আসতে পারে সিবিআই। এই চিঠি পাওয়ার পরই এদিন রাজ্য সরকারি দফতরের অফিসে পৌঁছে গিয়েছেন সিবিআই আধিকারিকরা।

সোমবারই সিবিআই দফতরে যাওয়ার কথা ছিল পার্থ চট্টোপাধ্যায়ের। কিন্তু রাজ্যের মন্ত্রী যেতে রাজি না হওয়ায় শিল্প ভবনে গিয়েছেন আধিকারিকেরা। সেখানেই রয়েছেন শিল্পমন্ত্রী। তাই দফতরেই পার্থকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে সিবিআই সূত্রে খবর। তদন্তকারী সংস্থার মোট তিনজন অফিসার এ দিন গিয়েছেন সিবিআই দফতরে। জানা গিয়েছে, শিল্প দফতরে পৌঁছচ্ছেন পার্থ’র আইনজীবী। তাঁর সামনেই জিজ্ঞাসাবাদ করা হবে।

সিবিআই-কে চিঠিতে কী লিখেছিলেন পার্থ চট্টোপাধ্যায়?

হাজিরা এড়িয়ে সিবিআই-কেই পাল্টা বাড়িতে ডাকেন পার্থ। সিবিআই সূত্রে জানা গিয়েছে, চিঠিতে পার্থ চট্টোপাধ্যায় জানান, একদিকে নির্বাচনের কাজে ব্যস্ত আছেন তিনি। পাশাপাশি, বয়সজনিত কারণেও যেতে পারছেন না। সিবিআই যদি চায়, তাহলে তাঁর বাড়িতে এসে জিজ্ঞাসাবাদ করতে পারে। সিবিআই সেই প্রস্তাবে সাড়া দিয়েই এ দিন শিল্প দফতরের অফিসে পৌঁছেছে সিবিআই।

কেন জিজ্ঞাসাবাদ পার্থকে?

চিটফান্ড সংস্থা আইকোর-এর মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ভুঁইফোড় অর্থলগ্নিকারী সংস্থা আইকোর-এর একটি অনুষ্ঠানে তাঁকে উপস্থিত থাকতে দেখা গিয়েছিল। শুধু তাই নয়, ওই সংস্থার কর্তাদের ভূয়ষী প্রশংসাও করতে শোনা গিয়েছিল তাঁকে। কেন রাজ্যের একজন বিধায়ক তথা প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে এরকম একটি অনুষ্ঠানে হাজির হলেন তিনি, তা নিয়েই তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই।

কী কী জানতে চাইবে সিবিআই?

আইকোরের ওই অনুষ্ঠানে পার্থ চট্টোপাধ্যায়কে সরকারি সাহায্যের কথা বলতে শোনা গিয়েছিল। একটি বেসরকারি চিটফান্ড সংস্থাকে কী ভাবে অনুষ্ঠানের মঞ্চ থেকে একজন মন্ত্রী সাহায্যের কথা বলতে পারেন? আইকোর সংস্থার সঙ্গে তাঁর কী সম্পর্ক? তাঁর সঙ্গে ওই সংস্থার কোনও ধরনের আর্থিক লেনদেন হয়েছিল কি? এই সংক্রান্ত প্রশ্নের মুখোমুখি হতে পারেন তিনি। সূত্রের খবর, তাঁর বয়ান রেকর্ডও করতে চায় সিবিআই। আইকোর সংস্থার কর্ণধার অনুকূল মাইতিকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। এই অনুকূল মাইতির প্রশংসাও শোনা গিয়েছিল পার্থ চট্টোপাধ্যায়ের গলায়। তাঁর সঙ্গে পার্থ চট্টোপাধ্যায়ের কোনও রকম যোগাযোগ রয়েছে কি না সেটার জানার চেষ্টা করছে সিবিআই।

আরও পড়ুন: Bhabanipur By-Election: আজ প্রিয়াঙ্কার মনোনয়ন পেশ, ন্যায়ের লড়াইয়ে ‘হেভিওয়েট’ মমতাকে হারাতে আত্মবিশ্বাসী আইনজীবী