বিনয় মিশ্রকে গ্রেফতার করবে না সিবিআই, থাকবে না রেড কর্নার নোটিসও! শুধু মানতে হবে একটি শর্ত

শুধু তদন্তে সহযোগিতা করুক বিনয়, মোদ্দা একটাই শর্ত সিবিআই-এর। কলকাতা হাইকোর্টে সোমবার এমনটাই জানিয়েছেন সিবিআই-এর আইনজীবী ওয়াই জে দস্তুর।

বিনয় মিশ্রকে গ্রেফতার করবে না সিবিআই, থাকবে না রেড কর্নার নোটিসও! শুধু মানতে হবে একটি শর্ত
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 5:28 PM

কলকাতা: কয়লা পাচার কাণ্ডের কিংপিং বিনয় মিশ্রকে দেশে ফিরিয়ে আনতে মরিয়া সিবিআই। এমনকী, দেশে ফিরে এলে তাঁকে গ্রেফতারও করা হবে না। সোমবার আদালতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে গ্রেফতার না করার ক্ষেত্রে একাধিক শর্ত আরোপ করা হয়েছে। সিবিআই জানিয়েছে, বিনয় মিশ্র যদি ১২ জুলাইয়ের মধ্যে দেশে ফেরে তবে তাঁকে গ্রেফতার করা হবে না। কোনও রেড কর্নার নোটিসও জারি করা থাকবে না ‘নিরুদ্দেশ’ এই প্রাক্তন যুব তৃণমূল নেতার বিরুদ্ধে। শুধু তদন্তে সহযোগিতা করুক বিনয়, মোদ্দা একটাই শর্ত সিবিআই-এর। কলকাতা হাইকোর্টে সোমবার এমনটাই জানিয়েছেন সিবিআই-এর আইনজীবী ওয়াই জে দস্তুর।

বিনয় মিশ্রর বিরুদ্ধে বর্তমানে রেড কর্নার নোটিস জারি রয়েছে। এ দিন সিবিআই-এর তরফে তাঁকে রক্ষাকবচের আশ্বাস দেওয়া হলে পালটা বিনয়ের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি সওয়াল করেন, বিমানবন্দরে নামলেই যে ইডি তাঁর মক্কেলকে গ্রেফতার করবে না কোনও গ্যারেন্টি আছে? পালটা সিবিআই-এর তরফে জানানো হয়, ইডি এখনও পর্যন্ত বিনয় মিশ্রর বিরুদ্ধে কোনও মামলা করেছে বলে জানা নেই তাদের। জবাবে সিঙ্ঘভি বলেন, তিনি বিনয় মিশ্রর সঙ্গে কথা বলে জানাবেন।

আরও পড়ুন: ‘কোভিডে মৃতের পরিবারকে দেওয়ার টাকা নেই, সেন্ট্রাল ভিস্তায় ২০ হাজার কোটি খরচ!’ তুলোধনা তৃণমূলের

কয়লা গরুপাচার কাণ্ডের মূল অভিযুক্ত অবশ্য জানিয়েছে, সে বর্তমানে ভারতের নাগরিকই নয়। সূত্রের খবর, প্রশান্ত মহাসাগরে ভানুয়াটু নামক এক দ্বীপে রয়েছে বিনয়। পাশাপাশি সিবিআই আরও জানায়, বিনয় মিশ্রর দু’টো ভোটার কার্ড। দুইয়ের বেশি পাসপোর্ট। তাঁকে ভিডিয়ো কনফারেন্সে হাজিরার অনুমতি দেওয়া যেতে পারে না। কারণ সে কোথায় কেউ জানে না। ফলে ভিডিয়ো কনফারেন্স হলেও সহজেই উত্তর এড়িয়ে যাবে অভিযুক্ত। তাই বিষয়টি নিয়ে সিবিআই আরও সময় চাইলে বিচারপতি বলেন, একটা অন্তর্বর্তী নির্দেশের জন্য অনন্তকাল সময় দেওয়া যায় না। মঙ্গলবার আদালত ফের মামলাটি শুনবে।

আরও পড়ুন: বান্ধবীর সঙ্গে ‘সেক্স ভিডিয়ো’ ফাঁসের হুমকি দিত ভাই, ‘ভয়েই’ মুখ বন্ধ রেখেছিল আরিফ