বিনয় মিশ্রর ‘গেম ওভার’ করতে চূড়ান্ত তৎপরতা শুরু নিজাম প্যালেসে, সক্রিয় দিল্লিও

CBI: হাইকোর্টের রায় চলে আসায় এ বার দ্রুত সেই কাজ করতে চাইছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

বিনয় মিশ্রর 'গেম ওভার' করতে চূড়ান্ত তৎপরতা শুরু নিজাম প্যালেসে, সক্রিয় দিল্লিও
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 8:45 PM

কলকাতা: আদালতে ‘ফ্রি-হ্যান্ড’ পাওয়ার পরই বিনয় মিশ্রকে হেফাজতে নেওয়া চূড়ান্ত প্রস্তুতি শুরু করল সিবিআই। প্রাথমিকভাবে কেন্দ্রীয় সংস্থা জানিয়েছিল, শর্তসাপেক্ষে কয়লা ও গরু পাচার কাণ্ডের মূল পাণ্ডাকে গ্রেফতার করা হবে না, যদি সে দেশে ফিরে আসে। বলাই বাহুল্য, বিনয় তারপরও দেশে ফেরেনি। ফলে আদালতও শুধু জামিনের আর্জি খারিজ করেই খান্ত থাকেনি। একই সঙ্গে পর্যবেক্ষণে জানিয়েছে, এই মামলায় এ রাজ্যে তদন্ত করতে গেলে সিবিআই-কে রাজ্য সরকারের কোনও অনুমতি নিতে হবে না। তারপরই তদন্তের জাল গোটাতে নতুন উদ্যমে ঝাঁপিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

সূত্রের খবর, কলকাতা হাইকোর্টের রায় খুঁটিয়ে পড়ার পরই বৃহস্পতিবার নিজাম প্যালেসের কর্তাদের সঙ্গে সিবিআই সদর দফতরে থাকা দিল্লির কর্তাদের একপ্রস্থ বৈঠক হয়। বিনয় মিশ্রকে কী ভাবে দেশে ফেরানো যায়, সেই নিয়ে নিয়ে আলোচনা হয় দিল্লি ও কলকাতার সিবিআই কর্তা ব্যক্তিদের মধ্যে। বিশ্বস্ত সূত্র মারফৎ জানা গিয়েছে, কোন পথে বিনয় মিশ্রকে দেশে ফিরিয়ে হেফাজতে নেওয়া যায়, তা নিয়ে বিদেশমন্ত্রকের সাহায্য চাওয়া হয়েছে। এবং সেই অনুযায়ী শলা-পরামর্শ করা হচ্ছে।

বিনয় মিশ্রর জামিনের আর্জি আদৌ মঞ্জুর হয়ে যায় কি না, সেই নিয়ে খানিকটা দোনাটায় থাকার কারণেই এতদিন পূর্ণ শক্তি দিয়ে ঝাঁপাতে পারছিল না সিবিআই। কিন্তু হাইকোর্টের রায় চলে আসায় এ বার দ্রুত সেই কাজ করতে চাইছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এতদিন আদালতের রায়ের অপেক্ষা করছিলেন গোয়েন্দারা। সেই রায় শুধু সিবিআই-এর পক্ষেই আসেনি, আদালত বিনয় মিশ্র মামলায় তদন্তের জন্য পূর্ণ স্বাধীনতাও দিয়েছে সিবিআইকে। তাই তদন্তের গতি বাড়ানোর কাজ শুরু হয়েছে। বিনয় মিশ্র বিরুদ্ধে ইতিমধ্যেই রেড কর্নার নোটিস জারি হয়েছে। সেই রেড কর্নার নোটিসকে হাতিয়ার করেই এ বার তাঁকে হেফাজতে নিতে চায় কেন্দ্রীয় গোয়েন্দারা। আরও পড়ুন: মুখোমুখি দুই ‘ব্রত’! নেতা-অভিনেতা বৈঠকে বাড়ছে জল্পনা