ভোটের আগে সরাসরি ভ্যাকসিন কিনতে চায় রাজ্য, মোদীকে চিঠি মমতার

রাজ্যবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন (Covid Vaccine) দিতে চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, নির্বাচনের (West Bengal Assembly Election 2021) আগে সরাসরি নির্মাতাদের কাছে থেকেই ভ্যাকসিন কিনে নিতে চায় রাজ্য সরকার।

ভোটের আগে সরাসরি ভ্যাকসিন কিনতে চায় রাজ্য, মোদীকে চিঠি মমতার
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 8:19 PM

কলকাতা: আসছে ভোট। তার আগে সকল রাজ্যবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন (Covid Vaccine) দিতে চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, নির্বাচনের (West Bengal Assembly Election 2021) আগে সরাসরি নির্মাতাদের কাছে থেকেই ভ্যাকসিন কিনে নিতে চায় রাজ্য সরকার। এই মর্মে যা যা পদক্ষেপ করা যায় তা নিশ্চিত করতে চেয়ে প্রধানমন্ত্রীকে এই চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

দিনকয়েক আগেই সমস্ত সরকারি কর্মীদের টিকাকরণের আওতায় নিয়ে আসার কথা ঘোষণা করেছিলেন মুখ্যসচিব। ৬ মার্চের মধ্যেই সেই ভ্যাকসিন প্রদানের প্রথম ধাপ সম্পূর্ণ করার টার্গেটও তিনি বেঁধে দিয়েছেন। উপরন্তু, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকও ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সমস্ত কর্মীদের কোভিড ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক করেছে। ফলে আগামী সময় প্রচুর পরিমাণ ভ্যাকসিন প্রয়োজন হবে রাজ্যে। সেই কারণে এ বার সরাসরি বিষয়টিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন মমতা।

ভোট শুরু হওয়ার আগেই সরকারি কর্মীদের পাশাপাশি যাদের কোমর্বিডিটি রয়েছে তাদের ভ্যাকসিন দেওয়ার কাজ রাজ্য সেরে ফেলতে চায়। কেন্দ্রীয় সরকারও ঘোষণা করে দিয়েছে, ১ মার্চ থেকেই শুরু হচ্ছে দ্বিতীয় পর্যায়ের ভ্যাকসিন প্রক্রিয়া। আর সেই ধাপে ৬০ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন দেওয়া হবে। সেই সঙ্গে ৪৫ বছর বেশি বয়সী, যাদের কোমর্বিডিটি আছে তাদেরও ভ্যাকসিন দেওয়া হবে।

আরও পড়ুন: টাকা দিয়ে করোনা ভ্যাকসিন নেওয়া যাবে, ঘোষণা কেন্দ্রের

সেই সঙ্গে সাযুজ্য রেখেই এ দিন মমতা লিখেছেন, ভোটমুখী রাজ্যে নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে জড়িত সকল কর্মীদের দ্রুত গতিতে টিকাকরণ প্রয়োজন। একই সঙ্গে, সাধারণ মানুষ যারা ভোট দিতে যাবেন এবং যাদের সংক্রমণের ঝুঁকি রয়েছে তাদের কাছেও বিনামূল্যে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। আর এই বিরাট পরিকল্পনা সফল করতে সরাসরি ভ্যাকসিন নির্মাতাদের কাছে থেকে রাজ্য সরকার ভ্যাকসিন কিনতে চায়। প্রধানমন্ত্রী যাতে বিষয়টিতে হস্তক্ষেপ করেন চিঠিতে সেই দাবিই করেছেন মমতা।

আরও পড়ুন: ধাক্কাধাক্কিতে পড়ে গেলেন, গলা ফাটালেন পুলিশের বিরুদ্ধে, রাকেশকে আদালতে পেশ করার সময়ে ধুন্ধুমার

টিকা নিয়ে প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রীর চিঠির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তার বক্তব্য, “ভোট প্রক্রিয়ার সঙ্গে সরাসরি যাঁরা যুক্ত কেন্দ্র শুধু তাঁদের‌ই টিকা দেবে। এর ফলে ভোটকর্মীদের যাঁরা বুথে নিয়ে যাবেন, সেই পরিবহণ কর্মীরা বাদ পড়ে যাচ্ছেন। তাই কেন্দ্র রাজি না হলে প্রায় দেড় লক্ষ টিকা কেনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।”

অন্যদিকে, বিজেপির আইটি সেল প্রধান অমিত মালব্য পালটা টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ তোলেন। তাঁর প্রশ্ন, রাজ্যের কাছে যে পরিমাণ ভ্যাকসিন রয়েছে তা কি ব্যবহার করা হয়েছে? মজুত ভ্যাকসিনের বিস্তারিত তথ্যের কথা উল্লেখ করে মালব্য দাবি করেন, “যে পরিমাণ কোভিশিল্ড এবং কোভ্যাকসিন পাঠানো হয়েছিল তার মধ্যে মাত্র ৩৬.৭ শতাংশ এবং ১২.৭ শতাংশ ভ্যাকসিন ব্যবহার করা হয়েছে। অতিরিক্ত ৭ লক্ষ ৩৮ হাজার এবং ৩ লক্ষ ৭৫ হাজার ৮৪০ টি ভ্যাকসিনের ডোজও গিয়ে পৌঁছবে। এটা কী ধরনের রাজনীতি?”