Mamata Banerjee: ট্রেনে চড়েই জেলা সফর, ফিরেই গোয়ায় নজর মুখ্যমন্ত্রীর

Kolkata: সূত্রের খবর, প্রশাসনিক  বৈঠক সেরে ৯ ডিসেম্বর রাতেই কলকাতা ফিরতে পারেন মুখ্যমন্ত্রী। ফেরার পরে আগামী ১৩ ডিসেম্বর ফের গোয়া যাওয়ার কথা রয়েছে তৃণমূল সুপ্রিমোর।

Mamata Banerjee: ট্রেনে চড়েই জেলা সফর, ফিরেই গোয়ায় নজর মুখ্যমন্ত্রীর
জেলাসফরে মমতা, ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 4:23 PM

কলকাতা: বঙ্গ শিয়রে নিম্নচাপের জেরে দুর্যোগের ঘনঘটা। তাই বাতিল কপ্টার সফর। ট্রেনে চড়েই জেলাসফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর,  সোমবার অর্থাত্‍ আগামিকাল ৬তারিখ জনশতাব্দীতে মালদা যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওইদিন মালদাতেই রাত্রিবাস তাঁর।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সম্ভবত উত্তর এবং দক্ষিণ দিনাজপুর যাবেন মমতা। ওইদিন গাড়িতে গঙ্গারামপুর হয়ে রায়গঞ্জে প্রশাসনিক বৈঠক করতে পারেন তিনি। তার পরেরদিন ৮ ডিসেম্বর মালদা এবং মুর্শিদাবাদে প্রশাসনিক বৈঠক করবেন মমতা। জেলাশাসক, বিডিও, জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন তৃণমূল সুপ্রিমো। সম্ভবত ৯ ডিসেম্বর, নদিয়ার কৃষ্ণনগরে প্রশাসনিক বৈঠক করবেন মমতা।

সূত্রের খবর, প্রশাসনিক  বৈঠক সেরে ৯ ডিসেম্বর রাতেই কলকাতা ফিরতে পারেন মুখ্যমন্ত্রী। ফেরার পরে আগামী ১৩ ডিসেম্বর ফের গোয়া যাওয়ার কথা রয়েছে তৃণমূল সুপ্রিমোর। এছাড়াও, নেপালের তরফেও একটি আমন্ত্রণ রয়েছে তাঁর। তবে সেই কর্মসূচি বিস্তারিত এখন কিছুই প্রকাশ্যে আনা হয়নি। অন্যদিকে, কলকাতাতেও পুরনির্বাচনে প্রার্থীদের প্রচারে অংশ নিতে পারেন মুখ্যমন্ত্রী। আগামী ১৬ ডিসেম্বর বাঘাযতীন ও বেহালাতে সভা করার কথাও রয়েছে তাঁর।

গত অক্টোবরেই উত্তরবঙ্গে গিয়েছিলেন মমতা। দার্জিলিঙ ও কার্শিয়াঙে প্রশাসনিক বৈঠকও করেন তিনি। সেখান থেকে ফিরেই গোয়ার পথে রওনা হয়েছিলেন মমতা। জানিয়েছিলেন, ডিসেম্বরে ফের সফরে আসবেন। অবশেষে সেই কথা রাখতে চলেছেন মুখ্যমন্ত্রী। প্রথমে কপ্টারেই জেলাসফরে যাওয়ার কথা ছিল তাঁর। তবে খারাপ আবহাওয়ার কারণে তা বাতিল করে অবশেষে ট্রেনেই মালদা যাচ্ছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, জাওয়াদের শক্তি সমুদ্রেই ক্ষয় হয়ে যাচ্ছে। এমনটাই জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে নিম্নচাপের প্রভাবে সোমবার পর্যন্ত দুর্যোগের সম্ভাবনা রয়েছে। রবিবারও রাজ্যের নয় জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে। রবিবার কলকাতাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারও কমবে না বৃষ্টির দাপট। সোমবার ৪ জেলায় ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জাওয়াদের শক্তিক্ষয়ে কিছুটা কম ঝড়ের দাপট।

বিপর্যয় মোকাবিলার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত সেচ, বিদ্যুৎ ও বিপর্যয় মোকাবিলা দফরের কর্মীদের ছুটি বাতিল করেছে নবান্ন।  কন্ট্রোলরুম সংক্রান্ত খোঁজখবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মূলত পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার ওপরে বিশেষ নজর রয়েছে নবান্নের।

পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইবে। সেই কারণে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। মৎস্যজীবীদের ৬ ডিসেম্বর, সোমবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলিতে আজ রাত থেকে আগামিকাল সকাল পর্যন্ত ভারী বৃষ্টি হবে। আগামিকাল ধীরে ধীরে উপকূলবর্তী এলাকাগুলিতে হওয়ার গতি কিছুটা কমবে। ১১ ডিসেম্বর থেকে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: Deocha Pachami Project: নতুন ফ্ল্যাট নয়, গ্রামীণ পরিবেশেই পুনর্বাসন আদিবাসীদের, পাচামি প্রকল্পে ঘোষণা সরকারের