Viral OMR Sheet: নাম, রোল নম্বর ছাড়া দাগ কাটা হয়নি; ভাইরাল ওএমআর শিট

OMR Sheet: হাইকোর্টের নির্দেশের পর বুধবার সন্ধেয় একটি ওএমআর শিট ভাইরাল হতে শুরু করে। গুঞ্জন ছড়ায়, ভাইরাল হওয়া ওএমআর শিট নাকি গ্রুপ ডি-র পরীক্ষার। যদিও ওই ওএমআর শিটের সত্যতা যাচাই করেনি টিভি নাইন বাংলা।

Viral OMR Sheet: নাম, রোল নম্বর ছাড়া দাগ কাটা হয়নি; ভাইরাল ওএমআর শিট
ওএমআর শিট নিয়ে বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2022 | 9:59 AM

কলকাতা: এসএসসি গ্রুপ ডি (SSC Group D) নিয়োগের ক্ষেত্রেও ওএমআর শিট (OMR Sheet) ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। আদালতে এই নিয়ে মামলাও গড়িয়েছে। কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) থেকে নির্দেশ দেওয়া হয়েছিল, ১০০ টি ওএমআর শিট খতিয়ে দেখার জন্য। সেইসব উত্তরপত্র বৃহস্পতিবারের মধ্যে স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবারই এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আর হাইকোর্টের নির্দেশের পর বুধবার সন্ধেয় একটি ওএমআর শিট ভাইরাল হতে শুরু করে। গুঞ্জন ছড়ায়, ভাইরাল হওয়া ওএমআর শিট নাকি গ্রুপ ডি-র পরীক্ষার। যদিও ওই ওএমআর শিটের সত্যতা যাচাই করেনি টিভি নাইন বাংলা।

প্রসঙ্গত, যে ওএমআর শিটটি ভাইরাল হয়েছে, সেখানে দেখা যাচ্ছে রোল নম্বর, ভেন্যু কোড, বুকলেট সিরিয়াল নম্বর পূরণ করার পর বাকি উত্তরপত্র গোটাটাই ফাঁকা। আর ওই ওএমআর শিট ভাইরাল হতেই শোরগোল পড়ে গিয়েছে চারিদিকে। উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের নির্দেশে মামলাকারীর আইনজীবীদের হাতে ওএমআর শিটের তথ্য দেওয়া হয়েছিল। মামলাকারীদের তরফে বুধবার আদালতে জানানো হয়, এমন ১০০টি ওএমআর শিট দেখা গিয়েছে যেগুলিতে ওএমআর শিটের হিসেবে সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৪। অন্যগুলিতে আরও কম রয়েছে। কেউ পেয়েছেন ১, কেউ পেয়েছেন ২। এমনকী শূন্য পাওয়া ওএমআর শিটও রয়েছে বলে অভিযোগ মামলাকারীর। অথচ মামলাকারীর অভিযোগ, এসএসসি-র তালিকায় দেখানো হয়েছে তাঁদের প্রাপ্ত নম্বর নাকি ৪৩ বা তারও বেশি। জানা গিয়েছে, ওই ১০০ জনের মধ্যে ৫০ জনের নাম প্যানেলে রয়েছে আর বাকি ৫০ জনের নাম রয়েছে ওয়েটিং লিস্টে।

এমন অবস্থায় বৃহস্পতিবারের (আগামিকাল) মধ্যে ওই উত্তরপত্রগুলি স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কিন্তু তার আগেই একটি ফাঁকা ওএমআর শিট (যেখানে রোল নম্বর, ভেন্যু কোড ও বুকলেট নম্বর উল্লেখ করা) ভাইরাল হতে শুরু করে। আর এই নিয়ে জোর শোরগোল পড়ে গিয়েছে।