Babul Supriyo: বাবুলের ভোলবদল! দল বদলের পর বদলেছে বেশ ভূষাও

Babul Supriyo in Shab-e-Barat: বিধানসভা উপনির্বাচনে টালিগঞ্জে পদ্মফুলের প্রার্থী ছিলেন বাবুল। যদিও জিততে পারেননি তখন। এরপর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে নাম বাদ পড়তেই প্রতীক বদলে ঘাসফুল। টালিগঞ্জের বদলে এবার প্রার্থী তিনি বালিগঞ্জে। গঞ্জ বদলাতেই পাল্টে গিয়েছে বেশ ভূষা। গেরুয়া বদলেছে নীল সাদায়, ফেজ টুপিতে।

Babul Supriyo: বাবুলের ভোলবদল! দল বদলের পর বদলেছে বেশ ভূষাও
বাবুলের সে কাল ও এ কাল (ছবি - শতরূপ ঘোষের ফেসবুক)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 10:01 AM

কলকাতা : বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) ভোলবদল! দলবদলের পর কি রাতারাতি বেশভূষাও তিনি বদল করে ফেলেছেন। এখন তাঁর মুখে শুধুই সম্প্রীতির বার্তা। বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে ঘাসফুলের প্রার্থী হয়েই লোক দেখানো রাজনীতি? বিরোধীরা কিন্তু এমনটাই অভিযোগ করছেন। শুক্রবার শবে বরাতের এক অনুষ্ঠানে ফেজ টুপি পরে দেখা গিয়েছে বাবুলকে। আর তাই নিয়েই শুরু হয়েছে জোর চর্চা। টিপ্পনি করার সুযোগ ছাড়ছেন না ডান বাম কোনও পক্ষই। বিধানসভা উপনির্বাচনে টালিগঞ্জে পদ্মফুলের প্রার্থী ছিলেন বাবুল। যদিও জিততে পারেননি তখন। এরপর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে নাম বাদ পড়তেই প্রতীক বদলে ঘাসফুল। টালিগঞ্জের বদলে এবার প্রার্থী তিনি বালিগঞ্জে। গঞ্জ বদলাতেই পাল্টে গিয়েছে বেশ ভূষা। গেরুয়া বদলেছে নীল সাদায়, ফেজ টুপিতে।

বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বাবুল সুপ্রিয়কে কটাক্ষ করে বলেছেন, “কত দুর্দশা! তিনি বলেছিলেন আমি প্রথম এগারোয় চান্স পেতে চাই। তিনি এখন ফার্স্ট ক্লাস লিগে চান্স পাচ্ছেন না। সেই কারণে সেকেন্ড ক্লাস লিগে খেলতে হচ্ছে ওনাকে। সাংসদের টিকিট পাননি। আর কী দুর্দশা! এই গরমে মার্চ মাসেও ফেজ টুপি পরতে হচ্ছে। এর চেয়ে খারাপ অবস্থা আর কী হবে? যাঁরা বড় বড় কথা বলতেন, সব পরীক্ষা হয়ে যাচ্ছে। আগামী দিনেও পরীক্ষা হবে।”

কটাক্ষ করতে ছাড়েননি আর এক বিজেপি নেতা শমীক ভট্টাচার্যও। তাঁর বক্তব্য, ” শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায়কে কোনওদিন হিন্দু উদ্বাস্তুদের ভোট পাওয়ার জন্য বা সমর্থন পাওয়ার জন্য কখনও কাপালিক সাজতে হয়নি, গলায় রুদ্রাক্ষের মালা, টিপ পরতে হয়নি। গান্ধিজী যখন নোয়াখালির দিকে গিয়েছিলেন, তখনও তাঁকে রাস্তায় হাঁটতে মাথায় ফেজ টুপি পরতে হয়নি। এটা এখন তৃণমূল কংগ্রেসের প্রক্রিয়া। এখন তো সংখ্যালঘু ভোটের দিকে তাকিয়ে পশ্চিমবঙ্গের রাজনীতি হচ্ছে। বাবুল সুপ্রিয় তাতেই আত্মসমর্পণ করেছেন।”

কিন্তু কেন বাবুলকে এমন আক্রমণ শানাচ্ছেন বিজেপি নেতারা? রাজনৈতিক বিশ্লেষকদের একটি অংশ মনে করছেন, বাবুলের বিরুদ্ধে এমন কটাক্ষ করার জায়গা তৈরি করে দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নিজেই। কারণ, তিনি যখন বিজেপিতে ছিলেন, তখন এই বাবুল সুপ্রিয়র টুইটেই একসময় থাকত, সংখ্যালঘু তোষণের রাজনীতি করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বাবুল সুপ্রিয় নিজেও সোশ্যাল মিডিয়ায় যথেষ্ট সক্রিয়। অতীতে এনআরসি আন্দোলনের সময় যখন কোনও সংখ্যালঘু ধর্মাবলম্বী মানুষ এনআরসি নিয়ে টুইট করতেন, তখন তাঁকে দেশছাড়া করারও হুমকি দিয়েছেন তিনি।

সেই বাবুল সুপ্রিয়ই যখন তৃণমূল কংগ্রেসের বালিগঞ্জ উপনির্বাচনের প্রার্থী হলেন, তখন তাঁর একেবারে ভোলবদল। এ রাজ্যে সংখ্যালঘু ভোটব্যাঙ্ক যে তৃণমূল কংগ্রেসের হাতে রয়েছে, তা বিগত বিধানসভা নির্বাচনেই প্রমাণিত হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে শুক্রবার বালিগঞ্জের প্রার্থীর শবে বরাতের অনুষ্ঠানে গিয়ে ফেজ টুপি পরতে হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের প্রশ্ন, রাজনৈতিক ব্যক্তিত্বদের দলবদলের মতোই কি এই বেশ বদল?

কটাক্ষ করতে ছাড়েনি বাম শিবিরও। বাম নেতা শতরূপ ঘোষ বলেন, “এরা নামাবলীও কোনও ধর্মে বিশ্বাস করে পরে না। এরা ফেজ টুপিও কোনও ধর্মে বিশ্বাস করে পরে না। এরা টুপি পরেছে আপনাকে টুপি পরাবে বলে। এই জঘন্য রাজনীতি যেন এবার মানুষ প্রত্যাখ্যান করেন।”

আরও পড়ুন : Swastha Sathi Card: ভাঙব, তবু মচকাব না! স্বাস্থ্য সাথীতে ১৩০ কোটি বকেয়ার কথা মেনেও ‘সাময়িক সমস্যা’র যুক্তি