Biman Attacks Kunal : ‘কুণালের কথার উত্তর দেওয়া খুব মুশকিল’, মনীষা প্রসঙ্গ উঠতেই তাচ্ছিল্যের সুর বিমানের গলায়

Biman Attacks Kunal : “আমরা বারেবারে বলেছি শ্বেতপত্র প্রকাশ করার কথা। রাজ্যের মুখ্যমন্ত্রী সেটা প্রকাশ করুন। কোন কোন ক্ষেত্রে কী কী বঞ্চনা হয়েছে তার শ্বেতপত্র প্রকাশ করুন, রাজ্যের সামগ্রিক বিষয় নিয়ে শ্বেতপত্র প্রকাশ করুন।” সাংবাদিক বৈঠকে বললেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

Biman Attacks Kunal : ‘কুণালের কথার উত্তর দেওয়া খুব মুশকিল’, মনীষা প্রসঙ্গ উঠতেই তাচ্ছিল্যের সুর বিমানের গলায়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 8:13 PM

কলকাতা : বাম জমানায় দুর্নীতির অভিযোগ নিয়ে জোর শোরগোল চলছে বাংলার রাজনৈতিক মহলে। ময়নাতদন্ত হবে বলে জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এরইমধ্যে বাম নেতা সুজন চক্রবর্তীর (Sujan Chakraborty) স্ত্রীর চাকরি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন তৃণমূল (Trinamool Congress) নেতারা। বৃহস্পতিবার আদালত চত্বরে সুজন চক্রবর্তীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়। তৃণমূলের তরফে দাবি করা হয়েছে, বাম নেতাদের আত্মীয়রা সরকারি চাকরি পেতেন বেআইনিভাবে। যদিও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর প্রশ্ন, ১২ বছরের বেশি ক্ষমতায় আছে তৃণমূল। বামেদের বিরুদ্ধে কেলেঙ্কারির অভিযোগ তুলতে কেন ১২ বছর অপেক্ষা করতে হল? এরপরই বিমানের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করতে দেখা গিয়েছিল তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। ‘কোথায় গেলেন মনীষা মুখোপাধ্যায়? বিমান বাবু শ্রদ্ধেয় নেতা। আমি কোনও কুরুচিকর বিতর্ক যেতে চাই না। ১২ বছর লাগল একটাই কারণে, তৃণমূল ব্যক্তিগত কাদা ছোড়াছুড়ি করতে চায় না বলেই।’ এবার এই কুণালকেই পাল্টা তোপ দাগলেন বিমান (Biman Bose)। 

এদিন সাংবাদিক বৈঠকে কুণাল প্রসঙ্গ উঠতেই খানিক তাচ্ছিল্যের সুরে বিমান বলেন, “কুণালের কথার উত্তর দেওয়া খুব মুশকিল। ওকে জেল থেকে যখন আদালতে আনা হত তখন গাড়িতে বাজনা বাজানো হত। কথা শুনতে দেওয়া হত না সাংবাদিকদের। সেই ব্যক্তিরই তো নাম কুণাল ঘোষ।” এরপরই সরকারের বিরুদ্ধে কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বিমান বলেন, “আমরা বারেবারে বলেছি শ্বেতপত্র প্রকাশ করার কথা। রাজ্যের মুখ্যমন্ত্রী সেটা প্রকাশ করুন। কোন কোন ক্ষেত্রে কী কী বঞ্চনা হয়েছে তার শ্বেতপত্র প্রকাশ করুন, রাজ্যের সামগ্রিক বিষয় নিয়ে শ্বেতপত্র প্রকাশ করুন। তাতে রাজ্যবাসীর মঙ্গল হবে অমঙ্গল হবে না।” 

যদিও আগেই কুণাল প্রশ্ন করেছিলেন, “বিমান বাবু মনীষা মুখোপাধ্যায়কে চিনতেন না? বার্ধক্যে এমন কোনও তরজায় জড়াবেন না, যাতে যৌবনের কীর্তি উঠে আসে।” বাম আমলেও চাকরি নিয়ে অনেক মামলা হয়েছে বলে দাবি করেছেন কুণাল। খানিক একই সুর শোনা গিয়েছে ভাঙড়ের প্রাক্তন বিধায়ক তথা প্রাক্তন রেজ্জাক মোল্লার গলায়। তিনিও একদা ছিলেন বিমানের পুরনো সতীর্থ। রেজ্জাকের দাবি, “বাম আমলে শিক্ষায় এত দুর্নীতি ছিল না। তবে ওদের চাকরি-টাকরির ব্যাপারে একটা ব্যাপার ছিল। কোনও ছেলেকে যদি হোলটাইমার করা হত তখন ওর বউকে বা নিকট আত্মীয়কে চাকরি দেওয়ার চেষ্টা হত।  আমাদের জেলায় অন্তত এই চেষ্টা হয়েছিল সেটা আমি জানি।” এ প্রসঙ্গে বিমান বলেন, “এরকম তো হয়নি। তাই এটা নিয়ে কোনও কথা বলব না। যদি বামফ্রন্ত আমলে কোনও দুর্নীতি হয়ে থাকে তাহলে তৃণমূল সরকার আজ ১২ বছর পথ চলছে তাহলে ওদের এখনও ঘুম ভাঙল না কেন?”