CPIM: মুর্শিদাবাদ থেকে দাঁড়াচ্ছেন সেলিম?

CPIM: এখনও পর্যন্ত জোটের আনুষ্ঠানিক কোনও ঘোষণা হয়নি। ভোটের নির্ঘণ্টও এখনও সামনে আসেনি। ইতিমধ্যে এই কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে মুর্শিদাবাদ বিধানসভার বিধায়ক গৌরীশংকর ঘোষকে।

CPIM: মুর্শিদাবাদ থেকে দাঁড়াচ্ছেন সেলিম?
অধীর চৌধুরী ও মহম্মদ সেলিম (ফাইল ছবি)Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2024 | 6:24 PM

কলকাতা: সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন লোকসভা ভোটে বাম-কংগ্রেস জোট দেখা যাবে মুর্শিদাবাদে। মুর্শিদাবাদ জেলায় ৩ আসনের মধ্যে বামেদের মুর্শিদাবাদ আসন ছাড়া হতে পারে বলে সূত্রের খবর। আর এই কেন্দ্রে প্রার্থী হতে পারেন সিপিআইএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম! জোর জল্পনা রাজনৈতিক মহলে। গত কয়েক মাসে মুর্শিদাবাদ সফর আসলেই মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে সিংহভাগ কর্মসূচি দেখা গিয়েছে সেলিমের। পঞ্চায়েত ভোটের সময় থেকেই এই লোকসভা কেন্দ্রে বিভিন্ন এলাকায় তিনি ঘুরেছেন। তুলনামূলকভাবে পঞ্চায়েতে ভাল ফল করেছে বাম কংগ্রেস জোট। বাম কংগ্রেস জোট রানিনগরে একটি পঞ্চায়েত সমিতিও দখল করেছে। 

মুর্শিদাবাদ বিধানসভার অন্তর্গত ভগবানগোলা এক নম্বরেও জোট ভাল ফল করেছে। ডোমকল বিধানসভা রানিনগর ভগবানগোলা বিভিন্ন জায়গায় বেশ কয়েকটি করে পঞ্চায়েত দখল করেছে তাঁরা। রাহুল গান্ধীর ভারত যাত্রা গ্রহণে অংশগ্রহণের পর দুইবার জেলা সফর দুই জেলা সফরে মুর্শিদাবাদ কেন্দ্রে এসেছেন মহম্মদ সেলিম। ১৯৮০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত টানা বামেদের দখলে ছিল এই লোকসভা কেন্দ্র। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ছিল কংগ্রেসের দখলে। আবার পুনরায় ১৪ থেকে ১৯ সাল বামেদের দখলে ছিল। ২০১৯ সালে বামেদের রাজ্যে খালি হাতেই ফিরতে হয়েছিল। বামেদের সেই শক্ত ঘাঁটি পুনরুদ্ধার করতে যেমন মরিয়া সেরকম সেলিমের মত প্রার্থী হলে দলের পক্ষে আরও সুবিধা হবে বলে মত জেলা নেতৃত্বের। 

মুর্শিদাবাদ জেলায় এই লোকসভা কেন্দ্রে প্রায় ৭৫ শতাংশ সংখ্যালঘু ভোট রয়েছে। সেই দিকেও বাড়তি নজর রয়েছে দলের। এখনও পর্যন্ত জোটের আনুষ্ঠানিক কোনও ঘোষণা হয়নি। ভোটের নির্ঘণ্টও এখনও সামনে আসেনি। ইতিমধ্যে এই কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে মুর্শিদাবাদ বিধানসভার বিধায়ক গৌরীশংকর ঘোষকে। অন্যান্য দলের পক্ষ থেকে এখনো প্রার্থী ঘোষণা হয়নি। তবে এই কেন্দ্রে প্রার্থী হওয়ার পর শেষ হাসি কে হাসবে সেটা এখন দেখার বিষয়। শোনা যাচ্ছে আগামী সপ্তাহের শুরুতেই প্রার্থা তালিকা সামনে আনতে পারে তৃণমূল কংগ্রেস। এখন দেখার বামেরা কী করে।