ধেয়ে আসছে ‘ইয়াস’, জেনে নিন এখন কোথায় কী অবস্থান তার

Yaas Cyclone: আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ঘূর্ণিঝড় তৈরির আগে বেশ কয়েকটি ধাপ থাকে। অর্থাৎ নিম্নচাপ, গভীর নিম্নচাপ।

ধেয়ে আসছে 'ইয়াস', জেনে নিন এখন কোথায় কী অবস্থান তার
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: May 22, 2021 | 10:20 AM

কলকাতা: আমপানের বছর ঘুরতে না ঘুরতে ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। ইয়াসেরও সম্ভাব্য অভিমুখ বাংলা-ওড়িশা। যার প্রভাবে মঙ্গলবার থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা উপকূলীয় জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে। ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে মঙ্গলবার। পরে ঝড়ের দাপট আরও বাড়তে পারে। কিন্তু এই মুহূর্তে কী অবস্থায় রয়েছে ইয়াস? কোথায়ই বা সে অবস্থান করছে?

এই মুহূর্তে মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি। যদিও এখন ঘূর্ণিঝড়ের শক্তি তার মধ্যে সঞ্চারিত হয়নি। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ঘূর্ণিঝড় তৈরির আগে বেশ কয়েকটি ধাপ থাকে। অর্থাৎ নিম্নচাপ, গভীর নিম্নচাপ। এই মুহূর্তে ইয়াস রয়েছে গভীর নিম্নচাপ হিসাবে। তবে আগামী ৭-৮ ঘণ্টার মধ্যে এটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: বিপদের প্রহর গুনছে বাংলা, ‘ইয়াস’ মোকাবিলায় নেমে পড়েছে এনডিআরএফ

আবহাওয়াবিদদের অনুমান, হয়ত আশঙ্কা সত্যি করে মধ্য বঙ্গোপসাগর থেকে উপর দিকে এসে ওড়িশা ও বাংলার মধ্যবর্তী জায়গায় অর্থাৎ দিঘা উপকূলের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। যদিও এখনও অবধি আলিপুর আবহাওয়া দফতর কিংবা মৌসম ভবন নিশ্চিত করে ল্যান্ডফলের কথা বলছে না।

তবে আবহাওয়াবিদদের আশঙ্কা, দিঘা উপকূলেই আছড়ে পড়তে পারে ইয়াস। তবে তার গতিবেগ কত হবে তা এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয়। মধ্য বঙ্গোপসাগর থেকে দীর্ঘ পথ অতিক্রম করে ভূপৃষ্ঠের কাছাকাছি আসবে ইয়াস। তবে এই মুহূর্তে গভীর নিম্নচাপের অবস্থান দেখে একটা অনুমান করা যেতে পারে তা ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের চেহারা নেবে।