Dharmatala Bus Accident: ফের দুর্ঘটনা, ফের নির্দেশ, ‘এবার বাজেয়াপ্ত হবে আনফিট বাস!’

Kolkata Bus Accident: আনফিট বাসগুলিকে অবিলম্বে বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন ফিরহাদ হাকিম।

Dharmatala Bus Accident: ফের দুর্ঘটনা, ফের নির্দেশ, 'এবার বাজেয়াপ্ত হবে আনফিট বাস!'
বাস দুর্ঘটনা ধর্মতলায় (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 7:16 PM

কলকাতা: কয়েকদিন আগেই বাস দুর্ঘটনার সাক্ষী থাকে শহর কলকাতা। বৃষ্টির মধ্যে সেদিন ফোর্ট উইলিয়ামের সামনে উল্টে যায় একটি বাস। দুর্ঘটনায় একজনের মৃত্যুও হয়। তখন কড়া নির্দেশ দেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। জানিয়েছিলেন, অসুস্থ, লাইসেন্স ফেল হওয়া যে বাসগুলি রাজপথে দৌড়াচ্ছে তাদের গতিতে লাগাম টানতে হবে। বাজেয়াপ্ত করতে হবে বাসগুলিকে। এর কিছুদিন যেতে না যেতেই রবিবার ফের বাস দুর্ঘটনার সাক্ষী থাকল কলকাতা। ধর্মতলায় ডোরিনা ক্রসিংয়ের সামনে বরযাত্রী বোঝাই মিনিবাস উল্টে যায়। দুর্ঘটনার কবলে পড়েন শিশু সহ প্রায় তিরিশ জনের মতো। পরে বাসটির নথিপত্র যাচাইয়ের পর উঠে আসে একাধিক চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, তিন বছর আগেই বাসটির ইনসিওরেন্স ফেল হয়ে গিয়েছিল। এই বাসটিও ছিল অসুস্থ। তাহলে কড়া বার্তা শুধুই সার, আদৌ যে কোনও কাজ হয়নি তা কিন্তু চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল আজকের ঘটনা। রবিবার বিকেলে দুর্ঘটনার পর (Bus Accident) ফের কড়া বার্তা দেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। আনফিট বাসগুলিকে অবিলম্বে বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন তিনি।

কেন আনফিট বলা হচ্ছে? জানা গিয়েছে, বাসটির কোনও ফিটনেস সার্টিফিকেট ছিল না। পাশাপাশি রিসোল টায়ার ব্যবহার করা হয়েছিল। আর এই দু’টি বিষয়ই দুর্ঘটনার ক্ষেত্রে গুরুতর অভিযোগ। সূত্রের খবর, হাওড়া আরটিও (RTO) গাড়িকে একাধিক কারণে ব্ল্যাক লিস্টেড ঘোষণা করে। তার কারণ বাসের যে মালিক তিনি মারা গিয়েছেন বেশ কয়েক বছর আগে। তার পরবর্তীতে বাসটি চালানো হলেও নাম পরিবর্তন করা হয়নি। (গাড়ির মালিক যদি কোনও কারণে মারা যান তাহলে বিভিন্ন তথ্য দিয়ে নাম পরিবর্তন করতে হয়।) এছাড়া, ২০১৮ সালের ১১ অক্টোবর বাসটির ইনসিওরেন্স ফেল হয়ে যায়। এক কথায় যথাযথ নথি ছাড়াই বাসটি চলছিল ওই রুটে।

আজ দুর্ঘটনার পর পরিবহন মন্ত্রী আরটিওকে নির্দেশ দেওয়ার পাশাপাশি পুলিশ কমিশনারকেও হোয়াটস অ্যাপে এসএমএস পাঠিয়ে বলেন নজরদারি আরও বাড়াতে হবে। আনফিট গাড়ি যাতে রাস্তায় না নামে সেদিকে নজর দিতে হবে প্রয়োজনে সেগুলিকে তুলে নিতে হবে বলেও জানান তিনি। ফিরহাদ বলেন, “আমি আরটিওকে বলেছি আনফিট বাসগুলিকে বাজেয়াপ্ত করতে। এই বাসটার রিসোলিং টায়ার ছিল। সেই কারণে ভার নিতে না পারে ফলে দুর্ঘটনা ঘটে।”

আজ দুপুবেলায় বড় দুর্ঘটনা ঘটে শহরে। ধর্মতলায় উল্টে যায় মিনিবাসটি। ডোরিনা ক্রসিংয়ে সামনে টায়ার ফেটে হয় বিপত্তি। মিনিবাস উল্টে আহত হন একাধিক যাত্রী। হাওড়া-বাঁকড়া রুটের ওই বাসটি উল্টে গিয়েছে বলে জানা যায়। যদিও, বাসটি বিয়েবাড়ির জন্য রিজার্ভ করা ছিল বলেই খবর। ডোরিনা ক্রসিংয়ের ঠিক আগেই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রেলিংয়ে ধাক্কা মারে এবং উল্টে যায়। বাসের মধ্যে তিরিশ জনের মতো যাত্রী ছিলেন। তাঁদের সকলকে উদ্ধার করা হয়েছে। বেশ কয়েকজনের আঘাত গুরুতর। বাসের সামনে অংশ অর্থাৎ চালক যেখানে বসেন সেই অংশটি দুমড়ে-মুচড়ে যায় পুরো।

আরও পড়ুন: Singur Controversy: সিঙ্গুরের প্রস্তাবিত কারখানার জমিতে মাছ চাষ! ‘সর্ষে ছড়িয়ে এখন ভূত বের হল’, কটাক্ষ দিলীপের

আরও পড়ুন: Shibpur Dead body Reacover: কেউ খোঁজ নেয়নি, শিবপুরে ১০ দিন ধরে মা আগলে রাখলেন মেয়ের মরদেহ!